Connect with us

অল্টকয়েন

মেটামাস্ক (MetaMask) কি?

Published

on

আজ আমরা মেটামাস্ক (MetaMask) নিয়ে বিস্তারিত আলোচনা করবো, এটা কি, এটা কিভাবে কাজ করে ইত্যাদি।

মেটামাস্ক হলো একটি Ethereum ওয়ালেট যা App এবং Browser Extension হিসেবে পাওয়া যায়। এটির সাহায্যে ব্যবহারকারীরা তাদের প্রাইভেট কী সংরক্ষণ করতে পারে এবং পরবর্তীতে Ethereum ভিত্তিক DApps এবং Smart Contract যুক্ত ওয়েবসাইটগুলো নিরাপদে ব্যবহার করতে পারে।

২০২২ সালের মার্চ মাসে জনপ্রিয় এই ক্রিপ্টো ওয়ালেটটি ব্যবহারকারীর সংখ্যা ৩০ মিলিয়ন ছাড়িয়ে যায়। এর মূল কারন Decentralized Finance (DeFi) এবং Nonfungible Tokens (NFT)

মেটামাস্ক কি শুধুমাত্র ইথেরিয়ামের জন্য?

মেটামাস্ক শুধুমাএ ইথেরিয়াম ব্লকচেইন ভিত্তিক টোকেনের জন্য বরাদ্দ আছে অর্থাৎ ERC.20 টোকেন। অন্য কোনো ব্লকচেইনের টোকেন সংরক্ষণ করতে হলে প্রথমে তা ERC.20 তে একচেন্জ করে নিতে হবে।

উদাহরণস্বরূপ ZCash এর কথা বলি। ZCash হলো এমন একটি ক্রিপ্টোকারেন্সি যা নামবিহীন লেনদেনের জন্য ব্যবহার করা হয়। কিন্তু এটি ERC.20 বেস টোকেন নয়। এজন্য এটিকে প্রথমে Wrapped ZCash এ পরিণত করতে হবে। তারপর এটি মেটামাস্কে সংরক্ষক উপযোগী হবে।

MetaMask Hardware Wallet

ক্রিপ্টোকারেন্সি সংরক্ষণের সবচেয়ে নিরাপদ উপায় হচ্ছে Hardware ওয়ালেট। কারন এটি অফলাইনে সংরক্ষিত থাকে। অন্যদিকে Software ওয়ালেটে সবসময়ই হ্যাক হওয়ার একটি সম্ভবনা থাকে।

মেটামাস্ক একটি software ওয়ালেট। এটিকে Ledger এর সাথে যুক্ত করে হার্ডওয়ার ওয়ালেট হিসেবে ব্যবহার করা যায়। Ledger হলো এক ধরণের হার্ডওয়ার ওয়ালেট। মেটামাস্কে Ledger এর সাথে যুক্ত করলে মেটামাস্কে থাকা সব প্রাইভেট কি Ledger এ গিয়ে জমা হয়। ফলে হ্যাকের সম্ভবনা থাকে না।

মেটামাস্ক কি বিটকয়েন সাপোর্ট করে?

হ্যা, মেটামাস্ক বিটকয়েন সাপোর্ট করে, তবে এখানে একটি সমস্যা রয়েছে। যেহেতু বিটকয়েন ERC.20 বেস টোকেন নয় তাই মেটামাস্ক এটিকে সরাসরি গ্রহন করতে পারে না। এটি অন্যান্য সকল ব্লকচেইনের জন্যও একই। ইথারিয়াম ব্লকচেইনে শুধুমাএ ইথেরিয়াম বেস টোকেন লেনদেন করা সম্ভব।

এই সমস্যার সমাধান করতে Wrapping পদ্ধতি ব্যবহার করা হয়। Wrapping বলতে মূলত কোনো কিছুকে কোনো কিছু দ্বারা মোড়ানো বোঝায়। এজন্য প্রথমে বিটকয়েনকে একটি নির্দিষ্ট জায়গায় লক করতে হবে। তারপর ঐ বিটকয়েনের সমমূল্য প্রতিনিধিকারী একটি টোকেন তৈরি করতে হবে। এই টোকেনটি মূলত ERC.20 বেস টোকেন যা ইথেরিয়াম ব্লকচেইনে গ্রহন করে। যেহেতু এই নতুন Wrap করা টোকেনটি বিটকয়েনকে প্রতিনিধিত্ব করে তাই এটিকে Wrapped BTC (wBTC) বলা হয়।

কিভাবে Bitcoin wrap করতে হয়

বিটকয়েন wrap করার অনেক পদ্ধতিই আছে। উদাহরণস্বরূপ Binance exchange। যেহেতু BTC এবং wBTC সম্পূর্ন আলাদা দুটি টোকেন তাই এগুলো ট্রেড করা সম্ভব। এজন্য প্রথমে Binance এর ট্রেডিং প্লাটফর্মে যেতে হবে। তারপর BTC এবং wBTC পেয়ার খুজে বের করতে হবে। এরপর কি পরিমাণ wBTC কিনতে চাই তা নির্ধারণ করতে হবে। এভাবে খুব সহজেই আমরা বিটকয়েন থেকে Wrapped বিটকয়েন কিনতে পারি।

Metamask Alternative

মেটামাস্কের অনেক alternative ওয়ালেটও রয়েছে। উদাহরণ হিসেবে বলা যায় Trust Wallet। এটি একটি software ওয়ালেট যা মেটামাস্কের পরিবর্তে ব্যবহার করা যায়। MyEtherWallet and Mist Wallet আরো দুটি জনপ্রিয় ওয়েবসাইট ওয়ালেট যা ব্যবহার করে ERC.20 টোকেন লেনদেন করা যায়।

যদিও মেটামাস্ক সবচেয়ে জনপ্রিয় ওয়ালেট। তবুও আমি মনে করি মেটামাস্ক ছাড়াও অন্যান্য সব ধরনের ওয়ালেট ব্যবহার করা উচিত। এটিকে ঝুঁকি এড়ানোর পন্থাও বলা যায়। এভাবে আমাদের কোনো ওয়ালেট হ্যাকের শিকার হলেও একসাথে সব হারানোর ভয় থাকবে না।

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন- https://t.me/coinalapnews

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।