Connect with us

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

বিটকানেক্ট স্ক্যামে ৩ জনকে শাস্তি দিল SEC

Published

on

বিটকানেক্ট কেলেঙ্কারি মামলায় ৩ জনের বিরুদ্ধে রায় দিল।
বহুল আলোচিত বিটকানেক্ট মামলার রায় দিয়েছে যুক্তরাষ্ট্রের সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন। মামলার সাথে জড়িত ৩ জন জশুয়া জেপিসেন, মিশেল নোবেল, এবং লওরা ম্যাসকোলাকে দিতে হবে ৩.৫ মিলিয়ন মার্কিন ডলার ও ১৯০ টি বিটকয়েন।

এস.ই.সি (SEC) এর মতে, জেপিসেন বিটকানেক্ট নেতৃত্ব ও প্রচারকদের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করতেন। বিভিন্ন সভা, সেমিনার এবং প্রচারমূলক অনুষ্ঠানে বিটকানেক্টকে উপস্থাপন করতেন‌। আকর্ষণীয় বিজ্ঞাপন এবং প্রলোভন দেখিয়ে মানুষকে আকৃষ্ট করতেন। তাকে ৩ মিলিয়ন মার্কিন ডলারের সাথে ১লক্ষ ৫০ হাজার ডলার অতিরিক্ত জরিমানা করা হয়।
মামলার আরেক আসামি মিশেল নোবেল যিনি বিটকানেক্ট প্রচারনার সাথে জড়িত ছিলেন। তিনি অনিবন্ধিত লেন্ডিং প্রোগ্রাম এবং ডিজিটাল সিকিউরিটি সম্পর্কিত প্রোগ্রাম বিক্রি করতেন। মুদ্রা পাচার ও জালিয়াতির সাথে তার সম্পর্ক ছিল। মিশেল নোবেলের বিরুদ্ধে রায় এখন প্রদান করা হয়নি। তবে অচিরেই পুর্ণাঙ্গ রায় আসবে বলে কমিশন জানিয়েছে। মিশেল নোবেল এবং জেপিসেনকে ডিজিটাল সিকিউরিটিজ প্রোগ্রাম, লেন্ডিং প্রোগ্রামসহ বিভিন্ন প্রচার এবং প্রচারনামূলক কার্যক্রম থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, বিটকানেক্ট হলো বিটকয়েন বিনিয়োগকারী এম.এল.এম প্রতিষ্ঠান যা ২০১৬ সালে যাত্রা শুরু করে এবং বিভিন্ন জালিয়াতির অভিযোগে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি বিনিয়োগ সেবা প্রকল্পটি বন্ধ করে দেওয়া হয়। ২০১৭ জানুয়ারী এবং ২০১৮ জানুয়ারী এর মধ্যে তারা প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার মুল্যের অলিপিবদ্ধ সিকিউরিটিজ বিক্রি করে এবং তাদের প্রমোটরদের পঞ্জি স্কিমের মত পেমেন্ট করে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

Trending

Copyright © 2021. All rights reserved.