Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

বিটকয়েন-এর গ্রহনযোগ্যতা কতটুকু?

Published

on

ছবিঃ ইন্টারনেট

৯ মার্চ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ডিজিটাল সম্পদের উপর একটি নির্বাহী আদেশ জারি করেন। আদেশের বিষয়ে মন্তব্য করে, প্রশাসনের একজন সিনিয়র সদস্য বলেছেন যে প্রায় ৪০ মিলিয়ন আমেরিকান – অর্থাৎ মোট মার্কিন জনসংখ্যার ১৬% – ক্রিপ্টোতে বিনিয়োগ বা ব্যবসা করছে বলে জানা গেছে ৷ এই কর্মকর্তার বিবৃতিটি ২০২১ সালের ডিসেম্বরে গ্রেস্কেল রিসার্চ (Grayscale Research) দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, যেখানে বলা হয়েছে যে প্রায় ২৬% আমেরিকানরা বিটকয়েনের (বিটিসি) মালিক।

বিটকয়েন-এর গ্রহণযোগ্যতা বলতে আসলে কী বোঝায়?

আমার মতে বিটকয়েন নামে মাত্র কেনাটা এখানে খাটেনা। কারণ, $১০ মূল্যের বিটকয়েন কেনা সত্যিকার অর্থে গ্রহণযোগ্য নয়। বিটকয়েনের গ্রহণযোগ্যতার অর্থ হল বিশ্বের সেরা হার্ড-মানি অ্যাসেট (Hard-Money Asset) হিসাবে বিটকয়েনের ভূমিকাকে স্বীকৃতি দেওয়া। হার্ড মানি এমন একটি মুদ্রাকে বোঝায় যা স্বর্ণ বা রৌপ্যের মতো মূল্যবান পণ্য দ্বারা গঠিত বা সরাসরি সমর্থিত। এই ধরনের অর্থ পণ্য এবং পরিষেবার তুলনায় একটি স্থিতিশীল মূল্য বজায় রাখে। সফট-মানি (Soft-Money) বা দুর্বল মুদ্রার সাথে একটি শক্তিশালী বিনিময় হার বজায় রাখে বলে মনে করা হয়।  – অর্থাৎ, কারো এই মহুর্তের ৫০$ হাজার আগামী বছর পর্যন্ত ৫০$ ডলারই থাকবে। এই প্রক্রিয়াকে মনিটারি অ্যাসেটও (Monetary Asset) বলা হয়ে থাকে। সরবরাহ থাকবে অত্যন্ত সীমিত। এর মানে হলো বিটকয়েনকে আজ সবচেয়ে কম ঝুঁকিপুর্ণ এবং সবচেয়ে লিকুইড ইনভেস্টমেন্ট (Liquid Investment) মাধ্যম হিসেবে স্বীকৃতি দেওয়ার সুযোগ। যার মানে হলো যে, বিটকয়েন নিঃসন্দেহে  বিশ্বের সবচেয়ে মূল্যবান ভ্যালু স্টোরেজ এবং ট্রান্সফার সিস্টেম হয়ে ওঠার পথে রয়েছে। অর্থাৎ এটি বিটকয়েন মুদ্রার ভ্যালু বা এর মান একই রাখে।

এর উপর ভিত্তি করে বলা যায়, বিটকয়েন-এর গ্রহনযোগ্যতা মানে সামান্য কিছু বিটকয়েন কেনা নয়। এর অর্থ হল বিটকয়েনে কারো সম্পদের নেট মূল্যের একটি উল্লেখযোগ্য ইনভেস্ট করা। বিটকয়েন সহ ক্রিপ্টো কারেন্সি বা মুদ্রা যাদের সীমিত তারা বাইডেন প্রশাসনের দ্বারা উদ্ধৃত জনসংখ্যার ১৬% বা তার বেশি নয়। বরং, বলা হচ্ছে আমেরিকার জনসংখ্যার একটি অংশ যারা বিটকয়েনে ২০% বা তার বেশি সম্পদ বিনিয়োগ বা ব্যবসা করেছে।

এই মান দ্বারা বিটকয়েন-এর গ্রহণযোগ্যতা পরিমাপ করা কঠিন। সম্ভবত মার্কিন জনসংখ্যার মাত্র ২% (যে অংশ বাইডেন প্রশাসন দ্বারা উদৃত) সেই অনুযায়ী বিটকয়েনকে গ্রহণযোগ্যতা দিয়েছে । কিন্তু যদি বিটকয়েন শেষ পর্যন্ত বিশ্বের সেরা হার্ড-মানি অ্যাসেট (Hard-Money Asset) হিসেবে তার সম্ভাবনায় পৌঁছায়, তাহলে এই স্ট্যান্ডার্ড অনুসারে বিটকয়েনের গ্রহণযোগ্যতা দীর্ঘমেয়াদে ৫০% ছাড়িয়ে যেতে পারে।

গ্রহণযোগ্যতার মাত্রা

অধিকন্তু, যেহেতু বিটকয়েন একটি মনেটারি অ্যাসেট (Monetary Asset) অর্থাৎ এটি এমন একটি মুদ্রা যার মূল্য একটি নির্দিষ্ট পরিমাণ নগদে পরিশোধ বা পরিবর্তনযোগ্য, এটির গ্রহনযোগ্যতা সময়ের সাথে সাথে এর বৃদ্ধি পাওয়ার মাত্রা বেড়ে যাবে। নতুনরা $১০ মূল্যের বিটকয়েন কেনার মাধ্যমে শুরু করে এবং এটি একটি বিনিময়ে রেখে দিতে পারে এবং সময়ের সাথে সাথে যখন বিটকয়েন সম্পর্কে জানবে তখন তাদের সঞ্চয়ের একটি বড় অংশ বিটকয়েনে স্থানান্তর করতে পারে ৷ এই ক্ষেত্রে, এটি বেশিরভাগ প্রযুক্তি গ্রহনযোগ্যতার প্রক্রিয়া থেকে ভিন্ন, যেখানে গ্রহনযোগ্যতা প্রায় বাইনারি, যেমন গাড়ির মালিকানার বিষয়ে কোনো গাড়ির বিপরীতে একটি (বা হতে পারে দুটি), কিংবা কোনোটির বিপরীতে একটি মোবাইল কম্পিউটিং ডিভাইসের মালিকানা (বা দুটি)। বিপরীতে, ব্যক্তিগত স্তরে বিটকয়েনের গ্রহনযোগ্যতা বলতে কারো নেট মূল্যের একটি উল্লেখযোগ্য অংশ বিনিয়োগ করা।

পরামর্শদাতা-দের (Advisor) জন্য এর মানে কী?

আর্থিক পরামর্শদাতা-দের জন্য এর গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। যদিও আপনি ভাবতে পারেন যে আপনার নেট মূল্যের ২০% বিটকয়েনে বিনিয়োগ করা বিচিত্র কান্ড, তবে সত্যি বলতে ইতিমধ্যেই এমনটি ঘটেছে। কিছু সোর্স থেকে জানতে পেরেছি, অনেক আর্থিক পরামর্শদাতা (Financial Advisor) রয়েছেন যারা বিটকয়েনকে ঘিরে তাদের ব্যবসা গড়ে করছে।

ক্লায়েন্টরা বিটকয়েনে তাদের পোর্টফোলিওর শুধুমাত্র ১% বিটকয়েনে বরাদ্দ করছে না – বরং তারা ১০% থেকে ৩০% বরাদ্দ করছে। এই পরামর্শদাতাদের জন্য, ব্যবসার ভিত্তি হল স্টক, বন্ড বা রিয়েল এস্টেট নয়; মূল ভিত্তি হচ্ছে বিটকয়েন। এর মানে হল যে কিছু আর্থিক পরামর্শদাতার জন্য, বিটকয়েন ইতিমধ্যেই পরবর্তী অ্যামাজন (AMZN) হতে যাচ্ছে। এটি এখন পরবর্তী স্বর্ণ বা এমনকি পরবর্তী S&P ৫০০-এর মতো আরও কিছু হয়ে ওঠার পথে – এবং সম্ভবত একজন ক্লায়েন্টের পোর্টফোলিওতে সবচেয়ে বড় সম্পদ। তবুও, বর্তমান এবং সম্ভাব্য আর্থিক পরামর্শদাতারা তাদের ক্লায়েন্টদের বিটকয়েনের গ্রহণযোগ্যতা সম্পর্কে তেমন ভাবে অবগত করেননি, এমনটা যদি হয় তাহলে এই দশকে বিটকয়েনের ব্যবহার নাটকীয়ভাবে বৃদ্ধি পেতে পারে।

আমেরিকা এবং বিশ্বব্যাপী যারা সত্যিই বিটকয়েনকে গ্রহণ করেছে, আমি আশা করি আর্থিক পরামর্শদাতা (Financial Advisor) যারা এই প্রবণতার সঠিক দিকে ছিলো তারা তাদের প্রাপ্য পুরষ্কার পাবে। এখনই বিটকয়েনকে ঘিরে বিনিয়োগ বা ব্যবসা গড়ে তোলার প্রয়োজন নেই – তবে বুদ্ধিমানের কাজ হবে আর্থিক পরামর্শদাতারা যদি বিটকয়েনের গ্রহনযোগ্যতা কিভাবে ঢেউয়ের ন্যায় বৃদ্ধি করা যায় তার উপায় খুঁজে বের করতে পারেন। এটা সবেমাত্র শুরু হচ্ছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.