Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

ডিফাই (DeFi) প্ল্যাটফর্ম চালু করছে রাশিয়ান ব্যাংক

Published

on

রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংকিং প্রতিষ্ঠান, Sberbank, মে মাসের মধ্যে ডিসেন্ট্রাইলাজড ফিনান্স (DeFi) প্ল্যাটফর্ম চালু করার জন্য ইতোমধ্যে প্রস্তুতি নিয়েছে। গত 3 ফেব্রুয়ারী রাশিয়ান সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদন অনুসারে , রাশিয়ান সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক Sberbank-এর ব্লকচেইন ল্যাবরেটরির প্রোডাক্ট ডিরেক্টর কনস্ট্যান্টিন ক্লিমেনকোর (Konstantin Klimenko) বিবৃতির ভিত্তিতে একাধিক ধাপে প্রকল্পটি চালু করার পরিকল্পনা করেছে।

শুক্রবার, ৭ তম পার্ম অর্থনৈতিক কংগ্রেসে এক বক্তৃতায়, ক্লিমেনকো বলেন যে, রাশিয়া হবে আগামীতে ডিফাই (DeFi) প্ল্যাটফর্মের শীর্ষে। তারপরে তিনি অত্যন্ত প্রত্যাশিত একটি প্রজেক্ট সম্পর্কে মন্তব্য করে বলেন যে এটির বিটা টেস্টিং পর্যায় শেষ হয়েছে, মার্চ মাসে পরীক্ষামূলক ভাবে শুরু হবে।

“পহেলা মার্চ থেকে, আমরা পরবর্তী পর্যায়ে চলে যাচ্ছি, এটি আর বিটা টেস্টিং নয়, উন্মুক্ত পরীক্ষা হবে,” তিনি জানান। “এপ্রিলের শেষে, প্ল্যাটফর্মটি সম্পূর্ণরূপে উন্মুক্ত হবে এবং তারপরে কিছু বাণিজ্যিক কার্যক্রম চালানো সম্ভব হবে।”

ক্লিমেনকো আরও উল্লেখ করেছেন যে, Sberbank-এর DeFi প্ল্যাটফর্ম শুধুমাত্র MetaMask ওয়ালেটের সাথে সামঞ্জস্য প্রদান করে শুরু করবে। উপরন্তু, তারা ইথেরিয়াম ব্লকচেইনের সাথে প্রকল্পটিকে এক করার পরিকল্পনা করে, এইভাবে ইথেরিয়াম ইকোসিস্টেমের মধ্যে স্মার্ট চুক্তি এবং অন্যান্য প্রকল্পগুলির কোনো সমস্যা ছাড়াই ট্রান্সফার সক্ষম করবে।

Sberbank এবং এর ব্লকচেইন ভেঞ্চারস

Sber Bank হল রাশিয়ার সর্ববৃহৎ ব্যাংক এবং ইউরোপের তৃতীয় বৃহত্তম ব্যাংক, ২০২১ সালে এর পরিচালনাধীন সম্পদ $৫৫৯ মার্কিন বিলিয়ন নির্ধারণ করা হয়েছে। এটি বলেছে, একটি DeFi প্ল্যাটফর্ম চালু করা শুধুমাত্র Sberbank-এর ব্লকচেইন স্পেসের সর্বশেষ অভিযানকে প্রতিনিধিত্ব করে। ২০২২ সালের মার্চ মাসে, মস্কো-ভিত্তিক ঋণদাতা প্রতিষ্ঠান তার নিজস্ব ডিজিটাল টোকেন ইস্যু করে যার দরুন ডিজিটাল সম্পদ বিনিময় হিসাবে কাজ করার জন্য রাশিয়ার ব্যাংক থেকে একটি লাইসেন্স পেয়েছে।

এই প্রজেক্টের তিন মাস আগে, Sber Bank-এর বিনিয়োগ শাখা Sber Asset Management, রাশিয়ায় প্রথম ব্লকচেইন এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ETF) চালু করার ঘোষণা দেয়। এই তহবিল বিনিয়োগকারীদের ক্রিপ্টো বাজারের অস্থিরতার গুরুতর প্রভাব থেকে রক্ষা করার পাশাপাশি কয়েনবেস এবং গ্যালাক্সি ডিজিটালের মত শীর্ষস্থানীয় ব্লকচেইন কোম্পানিগুলির পোর্টফোলিওতে এক্সপোজার প্রদান করে।

রাশিয়ায় ক্রিপ্টোকারেন্সির অবস্থান

ক্রিপ্টোকারেন্সির বিষয়ে রাশিয়ার অবস্থান বেশ অস্পষ্ট কারণ এর বিভিন্ন আর্থিক নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের মধ্যে অনেক বৈষম্য রয়েছে।

উদাহরণস্বরূপ, ব্যাংক অফ রাশিয়া, দেশের কেন্দ্রীয় ব্যাংক, বারবার ক্রিপ্টোকারেন্সি নিয়ে তার সংশয় প্রকাশ করেছে।

জানুয়ারী ২০২২-এ, দেশের শীর্ষ ব্যাংক ক্রিপ্টো এবং এর সমস্ত সম্পর্কিত কার্যকলাপের উপর সরাসরি নিষেধাজ্ঞার সুপারিশ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেমন ক্রিপ্টো মাইনিং, কারণ এটি ক্রিপ্টোকারেন্সিকে শুধুমাত্র অনুমান দ্বারা চালিত একটি পিরামিড স্কিম হিসাবে বর্ণনা করেছে কর্তৃপক্ষ। প্রকৃতপক্ষে, ব্যাংক অফ রাশিয়া শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সি বাদ দিয়ে অন্যান্য ডিজিটাল সম্পদ ইস্যু এবং বাণিজ্য করার জন্য ডিজিটাল এক্সচেঞ্জ লাইসেন্স দেয়।

অন্যদিকে, রাশিয়ান অর্থ মন্ত্রণালয় ক্রিপ্টো খাতে অনেক সম্ভাবনা দেখছে। তারা পূর্ব ইউরোপীয় দেশে ক্রিপ্টোকারেন্সি মাইনিং, বিনিয়োগ এবং ট্রেডিং সংক্রান্ত প্রবিধান অন্তর্ভুক্ত করতে ডিজিটাল কারেন্সি বিল সংশোধন করে একটি বন্ধুত্বপূর্ণ পন্থা অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছে।

সময় বাড়ার সাথে সাথে, রাশিয়াকে ক্রিপ্টোকারেন্সি ক্রিয়াকলাপের বিষয়ে একটি স্পষ্ট অবস্থান নিতে হবে, এই নতুন প্রযুক্তির সম্ভাব্য সুবিধাগুলির সাথে তার আর্থিক উদ্বেগের ভারসাম্য বজায় রাখতে হবে। ইতিমধ্যে, ট্রেডিংভিউ থেকে ডেটার উপর ভিত্তি করে $১.০৩ মার্কিন ট্রিলিয়ন ডলারের মোট মার্কেট ক্যাপ সহ ক্রিপ্টো বাজারের বৃদ্ধি অব্যাহত রয়েছে।

Crypto Market Cap at $1.03 Trillion | Source: Chart on TradingView.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন- https://t.me/coinalapnews

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।