Connect with us
20220205-223038-0000

ঝুঁকিপূর্ণ বিনিয়োগ

টেরা লুনা ও টেরা ইউএসটি কি স্ক্যাম ?

Published

on

কোন প্রজেক্টকে স্ক্যাম বলার বা প্রমাণ করার পূর্বে অবশ্যই সেই প্রজেক্টটি সম্পর্কে বিষদভাবে জেনে নিতে হবে । চলুন দেখে নেই প্রজেক্ট দুটি সম্পর্কে ।

টেরা লুনা কি ?

টেরা হলো একটি ব্লকচেইন প্রোটোকল যা ফিয়েট মুদ্রার মানের সাথে সমন্বয় রেখে স্থিতিশীল কয়েনের মাধ্যমে বৈশ্বিক পেমেন্টের মুদ্রামানকে দামের সাথে স্থিতিশীল করার কাজে ব্যবহৃত হয় । এটির “হোয়াইট পেপার” অনুসারে, ফিয়েট মুদ্রার ব্যাপক ব্যবহারের গ্রহণযোগ্যতাকে কাজে লাগিয়ে বিটকয়েন ব্যবহারের সাথে মূল্যের পার্থক্যকে সমন্বয় করা । এতে করে বর্তমানের ফিয়েট মুদ্রার থেকে দ্রুত ও সাশ্রয়ী মূল্যে পণ্য ও অর্থের বিনিময় করা যাবে ।

২০১৮ সালের জানুয়ারিতে ড্যানিয়েল শিন এবং ডো কোয়েন টেরা প্রতিষ্ঠিত করেন । দামের স্থিতিশীলতা এবং ব্যবহার যোগ্যতার উপর কেন্দ্র করে ব্লকচেইন প্রযুক্তি এবং ক্রিপ্টোকারেন্সির দ্রুত ব্যবহারযোগ্যতাকে নিশ্চিত করতে এটির নির্মান করেন তারা । এটি মূলত “টেরাফর্ম ল্যাবের” একটি পরিকল্পনা, যা টেরার পিছনে থাকা একটি প্রতিষ্ঠান ।

টেরার নেটিভ টোকেন “লুনা”, প্রোটোকলের স্থিতিশীল কয়েনের দামকে স্থিতিশীল করতে ব্যবহৃত হয় । লুনা ধারণকারীরা গভর্নেন্সের প্রস্তাবননায় নিজ প্রস্তাব এবং নিজ ও অন্যের প্রস্তাবে ভোট দিতে সক্ষম হয় । যার পরিপ্রেক্ষিতে লুনা গভর্নেন্স টোকেনের কার্যকারিতা লাভ করে ।

টেরা ইউএসটি কি ?

ইউএসটি হলো টেরা ব্লকচেইনের বিকেন্দ্রীকৃত এবং অ্যালগরিদমিক স্থিতিশীল কয়েন । এটি পরিমাপযোগ্য এবং ইয়েল্ড-বেয়ারিং কয়েন যা মার্কিন ডলারের সাথে মূল্যকে সমন্বয় রেখে কাজ করে । ইয়েল্ড বেয়ারিং মূলত ব্যবহারকারীর জমাকৃত সম্পদকে নির্দিষ্ট সময় পর উত্তোলনের সময় জমাকৃত সম্পদের থেকে বেশি সম্পদ প্রদান করে থাকে ।

ইউএসটি তৈরি করা হয়েছিলো টেরা সম্প্রদায়ের কাছে মূল্য প্রদান করার জন্য । এটি অন্যান্য স্থিতিশীল কয়েনের মাঝে গুরুতর মাপযোগ্য সমস্যার সমাধান হিসেবে ডেফির জন্য একটি মাপযোগ্য সমাধান অফার করে । এটি ব্যবহারকারীদের উচ্চ স্তরের মাপযোগ্যতা, সুদের হারের নির্ভুলতা এবং আন্তঃচেইন ব্যবহারের প্রতিশ্রুতিও দেয় ।

টেরা ইউএসটি ২০২০ সালের সেপ্টেম্বরে চালু করা হয়েছিলো বিট্রেক্স গ্লোবালের সহযোগিতায় । তারপর থেকেই এটি সবচেয়ে মাপযোগ্য স্থিতিশীল কয়েন হিসাবে খ্যাতি অর্জন করতে থাকে ।

প্রজেক্ট দুটি কিভাবে কাজ করে ?

ইউএসটি ও লুনা, টেরা কোম্পানির দুটি প্রজেক্ট । লুনা অস্থিতিশীল ক্রিপ্টোকয়েন এবং ইউএসটি স্থিতিশীল ক্রিপ্টোকয়েন । যার ফলে লুনার মূল্যের মধ্যে তারতম্য দেখা দিলেও ইউএসটি সর্বদা এক মার্কিন ডলারের সমপরিমান হতে হতো । তবে বিগত কিছু দিন পূর্বে ইউএসটি এর মূল্যের মধ্যে তারতম্য দেখা দেয়া শুরু করে । এর প্রধান কারন হলো চাহিদার তুলনায় মাত্রাতিরিক্ত সরবরাহ । যা প্রথমত এটির মূল্যকে ০.৭৫ থেকে ০.৯৫ মার্কিন ডলারে নিয়ে আসে । যদিও খালি চোখে এখানে কোন সমস্যাই দেখা দিচ্ছিলো না । তবে যারা একটু বুদ্ধি সম্পন্ন বিনিয়োগকারী তারা এই মূল্যের তারতম্য থেকেই বড় ধরনের লাভ আন্দাজ করতে পারেন ।

ইউএসটি ও লুনা

মূলত এখানে একটি সমস্যা ছিলো । সেটা হলো আপনি যত মূল্যেরই ইউএসটি কিনেন না কেন তা দিয়ে যদি লুনা মিন্ট করতে চান তাহলে প্রতিটি ইউএসটি এক মার্কিন ডলারের সমতুল্য হবে । অর্থাৎ আপনি যদি ১০০ ডলারের ইউএসটি কিনেন তাহলে এর বিনিময়ে ১০০ ডলারের লুনা টোকেন মিন্ট করতে পারবেন । যা ইউএসটি এর মূল্য হ্রাসের সময়েও এক ডলারের লুনা মিন্ট করতে দিচ্ছিলো বিনিয়োগকারীদের । এই সুযোগটি পেয়েই বিনিয়োগকারীরা ইউএসটি দিয়ে বেশি বেশি লুনা মিন্ট করতে থাকেন এবং সেই লুনা মার্কেটে বিক্রি করতে থাকেন । এই অস্বাভাবিক সরবরাহ লুনাকে তার মূল্য হারাতে সহায়তা করে । যার ফলে যারা লুনাতে বিনিয়োগ করে ছিলেন তাদের বেশ বড় একটা অংশ কিছু বুঝে উঠার পূর্বেই তা শূন্যের কাছাকাছি চলে আসে ।

এটি কি স্ক্যাম ?

পূর্বে লুনাতে দৈনিক সোয়াপ লিমিট ছিলো মাত্র ২০ মিলিয়ন ডলার । পরবর্তীতে তা বৃদ্ধি করে ১০০ মিলিয়ন করা হয় । মূলত হোয়েলস এবং ম্যানিপুলেটোরের হাত থেকে প্রজেক্টকে বাঁচাতে এই পদ্ধতি গ্রহন করা হয় । এই পদ্ধতিতে ম্যানিপুলেশন ঠেকানো সম্ভব হলেও এটি ইউএসটির সাপ্লাইতে বড় ধরনের পরিবর্তন আনতে শুরু করে । যা ইউএসটির সাপ্লাইকেও অস্বাভাবিক হারে বৃদ্ধি করতে থাকে । এই অস্বাভাবিক বৃদ্ধির জন্যই ইউএসটিকে মার্কিন ডলারের সাথে সমন্বয় করাটা বেশ কঠিন হয়ে যায় । আর বিনিয়োগকারীরা এই সুযোগ দেখেই মার্কেট থেকে ইউএসটি কম মূল্যে কিনতে শুরু করেন এবং তা দিয়ে বিনিয়োগের তুলনায় অধিক মূল্যের লুনা মিন্ট করতে থাকেন । মিন্ট করার ফলে লুনারও অস্বাভাবিক সরবরাহ বৃদ্ধি দেখা দেয় । সুযোগ সন্ধানীরা এই সুযোগটি কাজে লাগিয়ে ইউএসটি দিয়ে লুনা মিন্ট করে তা মার্কেটে বিক্রি করতে শুরু করে । এতে করে মার্কেটে অস্বাভাবিক হারে লুনা ও ইউএসটির দরপতন অব্যহত থাকে ।

সবশেষে বলতে গেলে আসলে এটি কোন স্ক্যাম নয় । প্রজেক্টকে ম্যানেজ করার সময় ও পরিবর্তন আনার সময় সম্পূর্ণ বিষয়ে নজর দেয়া হয়নি বলেই আজ দুটি প্রজেক্টই ধ্বংসপ্রাপ্ত । দুটি প্রজেক্টকেই বাঁচাতে হলে কার্যকারী ভূমিকায় আসতে হবে টেরাফর্ম ল্যাবের ।

বিনিয়োগকারী হিসেবে আপনাদেরকে আরও সতর্ক হতে হবে । ঠিক করতে হবে আপনার স্ট্র্যাটেজিকে । কেবলমাত্র বিটকয়েনের মূল্য বৃদ্ধি দেখেই বিনিয়োগ করলে চলবে না । এতে আপনার বিনিয়োগ হারানোর সম্ভাবনা বৃদ্ধি পাবে । বুঝে শুনে শিখে বিনিয়োগ করতে হবে ।

Continue Reading
6 Comments

6 Comments

  1. Jamal

    May 20, 2022 at 11:42 am

    Thanks for your great share

    • Leon Islam

      May 20, 2022 at 4:11 pm

      আর্টিকেলটি পড়ে দেখার জন্য আপনাকেও অশেষ ধন্যবাদ ।

  2. Md. Nur Hossain

    May 20, 2022 at 2:48 pm

    লুনা কয়েন এর দাম বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে ক?

    • Leon Islam

      May 20, 2022 at 4:11 pm

      এটা নিয়ে পরবর্তী আর্টিকেলে বিস্তারিতভাবে বলা হবে । আশাকরি কয়েন আলাপের পাশেই থাকবেন ।

  3. Pingback: টেরার লুনা ও ইউএসটির মূল্য বাড়ার সম্ভাবনা আছে কি ? - কয়েন আলাপ

  4. Pingback: টেরা লুনা ২.০ তে বিনিয়োগ করাটা ঠিক হবে কি ? - কয়েন আলাপ

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.