Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

মিড টার্ম ও লং টার্ম বিনিয়োগ “পর্ব – ০১ কার্ডানো বা অ্যাডা”

Published

on

কোন কয়েনে বিনিয়োগ করার পূর্বে অবশ্যই সেই কয়েন সম্পর্কে ধারণা রাখতে হবে । প্রতিটি কয়েনই একটি চক্র বজায় রাখে । এই চক্রটি একবার বুঝে নিলে সে কয়েনে বিনিয়োগ করে লাভ করাটা সহজ হয়ে যায় । কয়েন আলাপের আজকের আলোচনা মিড টার্ম ও লং টার্মের জন্য কার্ডানো বা অ্যাডায় বিনিয়োগ ।

কার্ডানো বা অ্যাডা কি ?

কার্ডানো হলো প্রুফ-অফ-স্টেক প্ল্যাটফর্ম, যার মাধ্যমে উদ্ভাবক, স্বপ্নদর্শী এবং পারিবর্তনকারীকে ইতিবাচক বৈশ্বিক পরিবর্তন করতে সমর্থন করে । এটির লক্ষ্য “অহিসেবহীন কাঠামো থেকে ক্ষমতাকে ব্যক্তিদের মধ্যে মার্জিনে পুনঃবন্টন করে এমন একটি সমাজ তৈরি করা যা আরও নিরাপদ, স্বচ্ছ এবং ন্যায্য ।” ২০১৭ সালে কার্ডানো প্রতিষ্ঠিত করা হয় । ১৬ শতকের ইতালীয় পলিম্যাথ “গ্যারোলামো কার্ডানো (Gerolamo Cardano)” এর নাম হতে “কার্ডানো” এবং ১৯ শতকের গণিতবিদ “অ্যাডা লাভলেস (Ada Lovelace)” এর নাম হতে “অ্যাডা” নামে অভিহিত করা হয় ।

অ্যাডার প্রতিষ্ঠাতা কে ?

কার্ডানো বা অ্যাডা চার্লস হসকিনসন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল । যিনি ইথেরিয়ামের নেটওয়ার্কের সহ-প্রতিষ্ঠাতাদের একজন ছিলেন । তিনি IHOK এর সিইও, যে কোম্পানি কার্ডানোর ব্লকচেইন তৈরি করেছে । কয়েনমার্কেট ক্যাপের “ক্রিপ্টো টাইটান” সিরিজের এক সাক্ষাতকারে, হসকিনসন বলেছেন তিনি ২০১১ সালে ক্রিপ্টোকারেন্সিতে যুক্ত হয়েছিলেন । তখন তিনি মাইনিং এবং ট্রেডিং এর সাথে জড়িত ছিলেন । তবে এই প্রযুক্তিকে তিনি ২০১৩ সালে পেশাদারী হিসেবে নিয়েছিলেন । তখন তিনি বিটকয়েন সম্পর্কে একটি কোর্স তৈরি করেছিলেন, যার ক্রেতা মধ্যে ৮০ হাজার ছিলো শিক্ষার্থী । একজন উদ্যোক্তা হওয়ার পাশাপাশি হসকিনসন একজন গণিতবিদও । তার কোম্পানি ২০২০ সালে “ইউনিভার্সিটি অফ ওয়াইমিং” এর ব্লকচেইন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ল্যাবকে ৫ লাখ ডলার মূল্যের অ্যাডা দান করেছিলো ।

অ্যাডাতে বিনিয়োগ এর ভবিষ্যৎ কেমন ?

১৯ এপ্রিল পর্যন্ত বর্তমানে অ্যাডার মোট ওয়ালেট ৩.২৬৮ মিলিয়নে পৌঁছেছে । বর্তমানে কার্ডানো ব্লকচেইন উত্তপ্ত হতে শুরু করেছে, গত মাসে (মার্চ, ২০২২) ১ লাখ নতুন ওয়ালেটের সাথে ৪০০টি নতুন প্রকল্প সংযুক্ত হয়েছে । কার্ডানো নির্মাতাদের ইনপুট আউটপুট (IHOK) থেকে মঙ্গলবারের একটি টুইটার পোস্ট অনুসারে, নেটওয়ার্ক বিকাশে প্রায় ৯০০টি প্রকল্প কর্মরত রয়েছে । যা ১১ মার্চ পর্যন্তও মাত্র ৪০০ তে ছিলো ।

২০১৭ সালে ইথেরিয়ামের সহ-প্রতিষ্ঠাতা চার্লস হসকিনসন নেটওয়ার্কের ভবিষ্যত দিকনির্দেশনা নিয়ে বিরোধের কারণে দল ছেড়ে যাওয়ার পর কার্ডানোকে তৈরি করেছিলেন । “অ্যালোঞ্জো” হার্ডফোর্কের পূর্বে এটি কেবলই কমিউনিটির দ্বারা পরিচালিত হচ্ছিলো । এটির কোন ব্যবহার ছিলো না । তবে গত ১৭ দিনে কার্ডানোতে কিছু ইতিবাচক উন্নয়নের দেখা যাচ্ছে । IHOK টোকেন অদলবদল থেকে বিকেন্দ্রীভূত অর্থায়ন (DeFi) অ্যাপ্লিকেশন পর্যন্ত ছয়টি প্রকল্পকে হাইলাইট করেছে । যা মেইননেটে লাইভ হয়েছে । টেস্টনেটে প্রবেশ করেছে আরও প্রায় ৫০০ টির বেশি প্রজেক্ট ।

ইথেরিয়ামের নতুন প্রকল্প AGIX ERC-20 কনভার্টার ব্রাইড, যা SingularityNET-এর সহযোগিতায় তৈরি করা হয়েছে । এই সপ্তাহেই এটিকে লাইভ করা হয়েছে । এটি ইথেরিয়াম ERC-20 ব্যবহারকারী টোকেনগুলোকে সেতুবন্ধনের মাধ্যমে কার্ডানোতে ব্যবহারের জন্য উপযোগী করে তুলেছে । যা কার্ডানো নেটওয়ার্কের DeFi সেক্টরের জন্য একটি উল্লেখযোগ্য সুবিধা হতে পারে বলে আশাকরা হচ্ছে ।

ননফাঞ্জিবল টোকেন (NFT) এর দিক থেকে, কার্ডানো গত ২৪ ঘন্টায় বিক্রয়ের পরিমাণের দিক থেকে শীর্ষ ১৫ ব্লকচেইনকে পিছনে ফেলে দিয়েছিলো । তবে সেপ্টেম্বরে স্মার্ট কন্ট্রাক্ট চালু করার পর আশানুরূপ ফলাফল দিতে পারেনি কার্ডানো । সম্প্রতি চার্লস হসকিনসন তার ইউটিউব চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে জানিয়েছেন “জুনে আসন্ন ভ্যাসিল হার্ডফোর্ক এর মাধ্যমে আবার কার্ডানোতে একটি ভাল মূল্য বৃদ্ধি দেখা যেতে পারে । তিনি আরও বলেছেন এটি কার্ডানোতে ব্যাপক কর্মক্ষমতার উন্নতি ও স্মার্ট চুক্তির ক্ষমতা প্রদান করবে ।”

মিড টার্ম ও লং টার্মে কার্ডানো

কার্ডানোকে “ETH কিলার” এর পাশাপাশি এই খেতাব প্রাপ্ত সকল কয়েনের জন্য হুমকি স্বরুপ দেখা হচ্ছে । যা থেকে বিনিয়োগ বিশেষজ্ঞরা এটিতে ভাল একটি সুযোগ দেখছেন । ২০২২ সালের শুরু থেকে ১ লাখ ডলারের চেয়ে বড় লেনদেন বেড়েছে প্রায় ৫০ গুণ । যা এটিতে বিনিয়োগকারীদের একটি আকর্ষণের তৈরি করতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে । 

কয়েনটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন এতে থাকা সকল অংশগ্রহণকারী নেটওয়ার্কের অপারেশনে অংশগ্রহণ করতে পারেন । যার ফলে অ্যাডা ধারণকারীরা সফটওয়্যারে প্রস্তাবিত পরিবর্তনের উপর ভোট দেয়ার অধিকার পায় । আগস্ট ২০২১-এ চার্লস হসকিনসন,অ্যালোঞ্জো” হার্ড ফোর্কের ঘোষণা করা হয় । যা স্তরযুক্ত ব্লকচেইনটিতে মডুলারিটি সহ বিকেন্দ্রীভূত অ্যাপ এবং স্মার্ট চুক্তিগুলোকে বিকাশের অনুমতি দিবে । এই ঘোষণার ফলে অ্যাডা ১১৬% মূল্য বৃদ্ধি পায় । ১২ সেপ্টেম্বর, ২০২১ তারিখে কার্ডানো “আলোঞ্জো” হার্ডফোর্ক আনুষ্ঠানিকভাবে সচল করা হয় । চালু করার ২৪ ঘন্টার মধ্যেই ১০০ টিরও বেশি স্মার্ট চুক্তি স্থাপন করা হয়েছিলো ।

বর্তমানে ৩২ বিলিয়নের বেশি বিনিয়োগ নিয়ে কয়েনমার্কেট ক্যাপের নবম অবস্থানে রয়েছে কার্ডানো (ADA) । এর মোট টোকেন সরবরাহ ৪৫ বিলিয়ন । যার প্রায় ৩৫ বিলিয়ন টোকেন সরবরাহে রয়েছে । প্রতিদিনই প্রায় ৫০ মিলিয়নের বেশি ভলিউমের ট্রেডিং করা হয় কার্ডানোতে । কয়েন আলাপে লিখার সময়ানুযায়ী কার্ডানোর বর্তমান মূল্য প্রায় ০.৯৫ মার্কিন ডলার । যদি ভ্যাসিল হার্ডফোর্ক সাফল্য পায় তাহলে কার্ডানোকে খুব সহজেই তার পূর্বের সর্বোচ্চ মূল্যের কাছাকাছি দেখা যাবে বলে আশা করা যায় ।

ধীরে ধীরে কার্ডানো পূর্বের তুলনায় বেশি জনপ্রিয়তা পাওয়া শুরু করেছে । লং টার্মের জন্য এটি একটি ভাল কয়েন হিসেবে পরিচিত হচ্ছে । তাই আপনিও চাইলে এটিতে লং টার্ম বিনিয়োগ করতে পারেন । তবে অবশ্যই মনে রাখবেন ক্রিপ্টো প্রজেক্টগুলোতে বিনিয়োগ করার পূর্বে অবশ্যই মনে রাখবেন এই মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ । তাই কোন কয়েনে অথবা প্রজেক্টে বিনিয়োগের পূর্বে অবশ্যই আপনার স্ট্র্যাটেজি ও রিস্ক সম্পর্কে অবগত হয়ে বিনিয়োগ করবেন ।

Continue Reading
1 Comment

1 Comment

  1. Pingback: টেরা লুনা ও টেরা ইউএসটি কি স্ক্যাম ? - কয়েন আলাপ

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.