Connect with us

অল্টকয়েন

মার্কেট ম্যানিপুলেশনে অভিযুক্ত জাস্টিন সান এবং কিম কারদাশিয়ান

Published

on

সিক্যুরিটিজ এর আইন/নিয়ম ভাঙার কারনে, সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC), ট্রন প্রতিষ্ঠাতা জাস্টিন সান এবং তার কোম্পানিকে অভিযুক্ত করেন। এছাড়াও, আরো কিছু ক্রিপ্টো সেলিব্রিটিকে ট্রনের বিভিন্ন টোকেন নিয়ে গ্যাম্বলিং তথা পাম্প করানোর দায়ে অভিযুক্ত করা হয়।

বুধবার সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) জানান যে, জাস্টিন সান এবং তার কোম্পানি সিক্যুরিটিজ এর বিভিন্ন আইন মেনে চলেন নি। এছাড়াও তারা ক্রিপ্টো মার্কেটে নয় ছয় (ম্যানিপুলেট), ভাওতাবাজি করার দায়ে অভিযুক্ত হন।

ট্রন ফাউন্ডেশন, বিটটোরেন্ট এবং রেইনবেরী, এই তিনটি কোম্পানির মালিকানায় রয়েছে জাস্টিন সান। তার এবং তার কোম্পানির বিরুদ্ধে, সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) এর করা মামলায় বলা হয় ট্রন এবং বিটটোরেন্ট হল অনিবন্ধিত সিকুরিটিজ। জাস্টিন সান এবং তার কোম্পানি এইগুলো নিয়ে সেকেন্ডারি মার্কেটে নয় ছয় করেছে যা আইন বহির্ভূত। প্রাসঙ্গিক, সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) বেশ কিছুদিন আগে বিটকয়েন ছাড়া অন্যান্য সকল ক্রিপ্টোকারেন্সিকে সিক্যুরিটিজ হিসেবে আখ্যায়িত করেছেন।

এক প্রেস রিলিজে সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) জানান, জাস্টিন এবং তার কোম্পানি ট্রন এর দৈনিক লেনদেনকে প্রভাবিত করেছে। তারা নিজেরাই এই সিক্যুরিটিজ (ট্রন) এর দৈনিক লেনদেন (ভলিউম) বৃদ্ধি করেছে যা তাদের ফেডারেল আইনকানুন পরিপন্থী।

এই ঘটনাটি ঘটেছে ২০১৮ সালের এপ্রিল থেকে ২০১৯ এর ফেব্রুয়ারী এর মধ্যে। তখন জাস্টিন সান তার কর্মকর্তাদের ৬০০০০০ ট্রন দিয়ে দুইটা এক্সচেঞ্জে নিজেদের মধ্যে লেনদেন করতে বলেন। এইরকম লেনদেনকে বলা হয় ওয়াশ ট্রেডিং। প্রাসঙ্গিক, যে দুইটা এক্সচেঞ্জে লেনদেন করা হয়েছিল, সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) এর মামলা অনুযায়ী জাস্টিন সান উক্ত এক্সচেঞ্জের মালিকানায় রয়েছেন। এছাড়া, আরো বলা হয় এইসব ভাওতাবাজি করেই জাস্টিন সান প্রায় ৩১ মিলিয়ন ডলার আয় করেন।

সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) এর এই ঘোষনার পর ৩০ মিনিটের মধ্যে ট্রন (TRX) এর দাম কমেছে ১১%, $০.০৬৭ থেকে নেমে এসেছে $০.০৫৯ এ। মার্কেট ক্যাপিটালের দিক থেকে ট্রন বর্তমানে ১৭তম ক্রিপ্টোকারেন্সি। এছাড়াও কমেছে বিটটোরেন্ট এর দাম যদিও এর মাত্রা খুবই কম, মাত্র ১.২%।

এর পাশাপাশি সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) আরো জানায়, তারা বেশকিছু সেলেব্রিটিকেও অভিযুক্ত করেছে। কারণ, তারা ট্রন এবং বিটটোরেন্ট কয়েনকে প্রচার করার জন্য বিশাল পরিমাণ টাকা পেয়েছে যা তারা কখনো প্রকাশ করে নি। এই সেলিব্রিটিদের তালিকায় রয়েছেন-

  • টুইটার সেলেব জ্যাক পল, ক্রিপ্টো জগতে রয়েছে তার জনপ্রিয়তা
  • অভিনেত্রী লিন্ডসে লোহান
  • পর্নোগ্রাফী অভিনেত্রী মিচেলে ম্যাশন
  • সঙ্গীতজ্ঞ দে আন্দ্রে ওয়ে
  • মাইলস ম্যাককলাম
  • এলিয়ানে থিয়াম
  • সাফার স্মিথ
  • অস্টিন মাহোন

এছাড়াও এই তালিকায় রয়েছেন কিম কারদাশিয়ান এর মত অভিনেত্রী এবং বক্সার ফ্লয়ড। তবে তারা ভিন্ন একটি টোকেন প্রচারের দায়ে অভিযুক্ত হয়েছেন। তারা ইথেরিয়াম ম্যাক্স প্রচার করেছিলেন। কিম কারদাশিয়ান সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) এর মামলায় ১.২৬ মিলিয়ন ডলার জরিমানা দিবেন বলে জানিয়েছেন।

কিম কারদাশিয়ান যখন ইথেরিয়াম ম্যাক্স প্রচার করেছিলেন তখন সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) চেয়ারম্যান গ্যারি গেংসলার সেলিব্রিটিদেরকে এইরকম প্রচারে যেতে নিষেধ করেছিলেন। কেন এইরকম ডিজিটাল এসেট প্রমোট করা উচিত নয়, সে নিয়েও তিনি টুইটারে একটি ভিডিও শেয়ার করেন।

সিক্যুরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) এর ডিভিশন অব এনফোর্সমেন্ট পরিচালক গুরবির গ্রেওয়াল জানান, জাস্টিন যেসব সেলিব্রিটিকে টাকা দিয়ে তার ক্রিপ্টোকারেন্সি প্রচার করেছেন, তারা যেন এই ব্যাপারে মুখ না খুলে সে ব্যাপারেও জাস্টিন তাদের সতর্ক করেছেন।

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।