Connect with us

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

চীনের ৩৫ টি ব্যাংক ডিজিটাল কয়েন ইউয়ানকে স্বীকৃতি

Published

on

চীনের ৩৫ টি ব্যাংক ডিজিটাল কয়েন ইউয়ানকে স্বীকৃতি দিল।
চীনের কেন্দ্রীয় ব্যাংক দ্বারা পরিচালিত ডিজিটাল মুদ্রা ইউয়ানকে চীনের জনসাধারণের মধ্যে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। এরই মধ্যে চীনের প্রথম সারির ৩৫ টি ব্যাংক ডিজিটাল মুদ্রা ইউয়ানকে তাদের এপস এ অন্তর্ভুক্ত করেছে। স্থানীয় সংবাদমাধ্যম গুলো জানায়, গতকাল বৃহস্পতিবার দেশের ছয়টি রাজ্যে প্রাথমিকভাবে এপসের মাধ্যমে এই মুদ্রা লেনদেনে উক্ত ৩৫ টি ব্যাংক স্বীকৃতি দেয়।

এদিকে ৩ টি বৈদেশিক ব্যাংকসহ আরো ৯৪ টি ব্যাংক এই মুদ্রা স্বীকৃতি দেওয়ার চিন্তাভাবনা করছে। এছাড়া বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান JD.com ডিজিটাল মুদ্রা ইউয়ান প্রাথমিকভাবে লেনদেন শুরু করে এবং সফলভাবে সেটি জনগণ গ্রহণও করেছে। ২০২২ সালের শীতকালীন অলিম্পিকেও এই মুদ্রা পরীক্ষামূলক ভাবে ছাড়া হবে বলে চীনের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে। ফলে অতি দ্রুত ডিজিটাল মুদ্রা ইউয়ান জনগণের স্বীকৃতি পাবে বলে মনে করা হচ্ছে।

ডিজিটাল মুদ্রা ইউয়ান ২০২০ সালে চীনের কেন্দ্রীয় ব্যাংক (পিবিওসি) চালু করে। দুইটি উদ্যেশ্যকে সামনে রেখে এই মুদ্রা পরীক্ষামূলক ভাবে চালু করা হয়। প্রথমত বিটকয়েন, বিভিন্ন ক্রিপ্টো কয়েন, বিভিন্ন দেশের ভার্চুয়াল মুদ্রার সাথে প্রতিযোগিতায় চীনের মুদ্রার প্রাসঙ্গিকতা নিয়ে আসা। দ্বিতীয়ত, চীনের মুদ্রা বিনিময় ব্যবস্থাকে বিনির্মাণ করা যেখানে ভার্চুয়ালি দ্রুত লেনদেন করা যায়।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

Trending

Copyright © 2021. All rights reserved.