Connect with us

ঝুঁকিপূর্ণ বিনিয়োগ

এক নজরে “কোর ডাউ” প্রজেক্ট | Satoshi CORE DAO

Published

on

ইতোমধ্যে অনেকেই “কোর ডাউ” কয়েনটি মাইনিং এর মাধ্যেম পেয়েছেন । চলুন কয়েন আলাপে “কোর ডাউ” এর বিস্তর আলোচনা করি ।

কোর ডাউ কি ?

কোর ডাউ একটি স্বাধীন ব্লকচেইন, যা ওয়েব ৩.০ এর মূল অংশে কাজ করবে । “সাতোশি প্লাস” দ্বারা পরিচালিত একটি নতুন কনসেনসাস মেকানিজম । কোর হল একটি টিউরিং-সম্পূর্ণ ব্লকচেইন । এটি বিটকয়েন মাইনিং হ্যশরেট এবং ইথেরিয়াম ভার্চুয়াল মেশিন (EVM) ব্যবহার করে ।

সাতোশি প্লাস কি ?

সাতোশী প্লাস হলো একটি প্রোটকল । এটি নিরাপত্তা, পরিমাপযোগ্যতা এবং বিকেন্দ্রীকরণের সর্বাধিকীকরণ নিশ্চিত করতে, প্রুফ অফ ওয়ার্ক (POW) এবং ডেলিগেটেড প্রুফ অফ স্টেক (DPoS) এর সর্বোত্তম বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে যাচাইকারী নির্বাচন পদ্ধিতি প্রয়োগ করে ।

অর্থাৎ প্রতিটি ব্লকের প্রতিটি ট্রান্সেকশন ভেরিফাই করতে সাতোশী প্লাস কাজ করে । এটি একই সাথে নতুন “কোর” কয়েন সৃষ্টি করে ।

সাতোশি প্লাস কিভাবে কাজ করে ?

প্রতিটি ব্লকচেইন ট্রাইলেম্মা (Trilemma) বা তিনটি বৈশিষ্টে কাজ করে । এগুলো হলো নিরাপত্তা, পরিমাপযোগ্যতা এবং বিকেন্দ্রীকরণ । সাতোশী প্লাস, কোর নেটওয়ার্কের মূল অংশে কাজ করে । সাতোশী প্লাস কনসেন্সাস প্রুফ অফ ওয়ার্ক (POW) এবং ডেলিগেটেড প্রুফ অফ স্টেক (DPOS) একত্রিত করে প্রত্যেকের শক্তিকে কাজে লাগানোর পাশাপাশি একই সাথে তাদের নিজ নিজ ত্রুটিগুলি দূর করে ।

ব্লকচেইন ট্রাইলেম্মা

বিশেষত, বিটকয়েন কম্পিউটিং শক্তি বিকেন্দ্রীকরণের নিশ্চয়তা দেয়, ডিপিওএস এবং নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়াগুলি মাপযোগ্যতা নিশ্চিত করে এবং সমগ্র নেটওয়ার্ক সামগ্রিকভাবে এর নিরাপত্তা বজায় রাখে ।

মোট সাপ্লাই কত ?

কোর ডাউ এর হোয়াইট পেপার অনুযায়ী মোট ২.১ বিলিয়ন কোর কয়েন উৎপন্ন হবে । এই ২.১ বিলিয়ন কয়েনকে ৬ ভাগে বিভক্ত করে সার্কুলেশনে আনা হবে ।

  • কন্ট্রিবিউটরস – ১৫% বা ৩১৫,০০০,০০০
  • ব্যবহারকারী – ২৫.০২৯% বা ৫২৫,৬০৯,০০০
  • নোড মাইনিং – ৩৯.৯৯৫% বা ৮৩৯,৮৯৫,০০০
  • মজুদ – ১০% বা ২১০,০০০,০০০
  • কোষাগার – ৯.৫০% বা ১৯৯,৫০০,০০০
  • রিলেয়ার্স পুরুষ্কার – ০.৪৭৬% বা ৯,৯৯৬,০০০

তবে কয়েনমার্কেট ক্যাপ অনুযায়ী বর্তমানে ১৩১,২৫০,০০০ টি কোর কয়েন সার্কুলেশনে আছে । প্রতি কোর ডাউ কয়েন ২.৯৪ ডলারে ট্রেড করছে । মোট মার্কেট ক্যাপ ৩৭৯,২৮৪,৮৮১ ডলার এবং পুরো ডায়লুটেড মার্কেট ক্যাপ ৬,২৪২,৯৪৩,২০৯ ডলার । “কোর ডাউ” বর্তমানে ১৯টি এক্সচেঞ্জে লিস্টেড আছে ।

বি.দ্রঃ- কয়েন আলাপ কাউকেই কোন প্রকার ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগে উৎসাহিত করে না । তাই এই কয়েনে বিনিয়োগের পূর্বে অবশ্যই আপনার নিজ ইচ্ছা ও পরিক্ষা নিরিক্ষা করে নিবেন ।

আমাদের সংবাদগুলো সবার আগে পেতে এখনই জয়েন করুন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।