Connect with us
20220205-223038-0000

ইথেরিয়াম

ডোনেশনের $১০০ মিলিয়ন শিবা ইনু ফেরত পাবেন ভিটালিক বুটেরিন

Published

on

জনপ্রিয় মিম টোকেন শিবা ইনু (SHIB) এর নির্মাতারা ২০২১ সালের মে মাসে ইথেরিয়ামের প্রতিষ্ঠাতা ভিটালিক বুটেরিনকে মুল সাপ্লাইয়ের অর্ধেক টোকেন পাঠিয়ে দিয়েছিলেন। তারা এইটা ভেবে পাঠিয়ে ছিলেন যে, তিনি এই টোকেন বার্ন করে দিবে, ফলে শিবা ইনুর টোটাল সাপ্লাই অর্ধেক কমে যাবে, এবং এটির ডিমান্ড বাড়বে। কিন্তু তখন তিনি আনএক্সেপেক্টেড কিছু করেছিলেন: তিনি ভারতীয় COVID-19 রিলিজ ফান্ড, CryptoRelief, এ প্রায় $১ বিলিয়ন মূল্যের টোকেন ডোনেট করেছিলেন। বাকি টোকেনগুলো “বার্ন করে দিয়েছিলেন”।

এখন এই ডোনেট করা ফান্ডের $100 মিলিয়ন বুটেরিনকে আবার ফেরত পাঠানো হবে। আজ, CryptoRelief-এর প্রতিষ্ঠাতা সন্দীপ নাইলওয়াল ঘোষণা করেন ফান্ডটি বুটেরিনকে ফেরত দেয়া হবে।একইসাথে “” Ethereum sidechain স্কেলিং সলিউশন পলিগন”” এর সহ-প্রতিষ্ঠাতা একই টুইট করে এটি জানিয়ে দিয়েছেন।

একটি টুইটে, নেইলওয়াল বলেছেন, বুটেরিন একজন অ-ভারতীয় নাগরিক হিসাবে চ্যারিটির উদ্দেশ্যে এই ফান্ডটি ব্যবহার করতে পারেন। ক্রিপ্টোরিলিপ ভারতীয় আইন অনুসারে সবসময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করে, নেইলওয়াল লিখেছেন একজন অভারতীয় নাগরিক হিসাবে, তাকে একইভাবে সতর্ক থাকতে হবে, কোনো প্রজেক্টে কোনো অরগানাইজেশানকে ডোনেশান দেয়ার সময় । ভিটালিক একজন অ-ভারতীয় হওয়া সত্ত্বেও দ্রুত এই ডোনেশন নিয়ে সিদ্ধান্ত নিতে পেরেছেন।

নেইলওয়াল যোগ করেছেন যে বুটেরিনের মূল ডোনেশন অরগানাইজেশানের মোট কনট্রিবিউশানের ৯৮% তৈরি করেছে এবং অবশিষ্ট ফান্ড যা প্রায় $১০০ মিলিয়ন USDC স্টেবলকয়েনে ফেরত পাঠানো হবে। বুটেরিন বলেছেন, তিনি বালভি নামে একটি নতুন সংস্থার সহ-প্রতিষ্ঠা হিসেবে কাজ করেছেন। এখানে তিনি জৈবপ্রযুক্তি এবং চিকিৎসা বিজ্ঞান নিয়ে বৈজ্ঞানিক উপদেষ্টাদের সাথে কাজ করবেন।

মজার বিষয় হল, মিলিয়ন ডলার ভারতের দেয়া নির্দেশিত পথে ব্যবহার নাও হতে পারে। বুটেরিন বলেছেন যে তার নতুন সংস্থাটি বৈশ্বিক প্রকৃতি, ভারতীয় এবং অ-ভারতীয় সবার জন্য দুর্দান্ত সুবিধা নিয়ে আসবে।” তিনি ফান্ডকে ব্যবহার করার পথ হিসাবে ভ্যাকসিন গবেষণা , উন্নয়ন, পরীক্ষা, এবং বায়ু পরিস্রাবণ ইত্যাদি বিষয় উল্লেখ করেছেন।

নেইলওয়ালের মতে, CryptoRelief ভারতের মধ্যে প্রায় $৭০ মিলিয়ন মূল্যের ফান্ড বিতরণ করেছে, এবং $১০০ মিলিয়নের ও বাইরে আরো প্রায় $৩০২ মিলিয়ন এখনো রেখে দিয়েছেন। এই $১০০ মিলিয়নই বুটেরিনকে ফেরত পাঠানো হবে।

এটি মূল প্রায় $১ বিলিয়ন মূল্যের থেকে বেশ কিছুটা কম যখন বুটেরিন মে মাসে ৫০ ট্রিলিয়ন SHIB ডোনেট করেছিলেন। যাইহোক,ডোনেশানের পরে SHIB-এর দাম কমে যায়। সেই মাসে ক্রিপ্টো মার্কেট ক্র্যাশের কারণে-SHIB কে ETH বা USDC-এর মতো অন্যান্য কয়েনে রূপান্তরিত হলে ডোনেশন হওয়া টোকেনের দাম কমে যায়।

CryptoRelief ওয়েবসাইটে, ফান্ড ট্রান্সফার , বর্তমান ব্যালেন্স এবং বিভিন্ন কারণ ও ত্রাণ প্রকল্পে কীভাবে ফান্ড ব্যবহার করা হয়েছে তার হিসাব দেয়া আছে। ব্লুমবার্গ জুলাই মাসে রিপোর্ট করেছিল, ক্রিপ্টোরিলিফ, ক্রিপ্টো ফান্ড বিতরণে বিভিন্ন সমস্যার কারণে ফান্ড স্থাপনে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

গত সপ্তাহে, আপ অনলি পডকাস্টে, বুটেরিন প্রায় $৭ বিলিয়ন মূল্যের SHIB- কিভাবে পরিচালনা করবেন সেই বিষয় নিয়ে আলোচনা করেছেন। তিনি এই টোকেনের একটি অংশ ক্রিপ্টোরিলিফকে ডোনেট করেছিলেন এবং বাকিগুলিকে “বার্ন করে” দিয়েছিলেন অর্থাৎ একটি অব্যবহারকৃত ক্রিপ্টো ওয়ালেট এড্রেসে পাঠিয়ে দিয়েছিলেন৷

Dogecoin-এর পরে SHIB ই মার্কেট ক্যাপ অনুসারে দ্বিতীয় সবচেয়ে মূল্যবান মিম ক্রিপ্টো, পতনের পর এটির মূল্য আবার বৃদ্ধি পেয়েছে, CoinGecko-এর ডেটা অনুসারে 28 অক্টোবরে সর্বোচ্চ মূল্য $০.০০০০৮৬১৬-এ পৌঁছায়। সাম্প্রতিক সময়ের পতনের পর এটির বর্তমান মূল্য $০.০০০০২১০১- যা প্রায় ৭৬% কমেছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.