Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

কিউবিট ফাইন্যান্সের $৮০ মিলিয়ন ডলার চুরি করল হ্যাকার

Published

on

হ্যাক করার সাথে যুক্ত ওয়ালেটগুলি Qubits Bridge প্রোটোকল থেকে ২০৬,৮০৯ Binance Coin (BNB) চুরি করে।

হাই-প্রোফাইল হ্যাকগুলি পুরো ক্রিপ্টোকারেন্সি মার্কেট জুড়ে প্রচলিত হয়ে উঠেছে, কিউবিট ফাইন্যান্স (Qubit Finance) হল সাম্প্রতিকতম বিকেন্দ্রীভূত ফিনান্স (DeFi) প্রোটোকলগুলির মধ্যে একটি যা গতকাল হ্যাকারদের দ্বারা হ্যাক হয়৷ এটি একটি Lending, Borrowing প্লাটফর্ম, যেখানে ব্যবহারকারীরা কিছু ক্রিপ্টো জামানত রেখে অন্য ক্রিপ্টো ধার নিতে পারে।

হ্যাকাররা কিউবিট ফাইন্যান্স (Qubit Finance) থেকে $80 মিলিয়নেরও বেশি চুরি করতে সক্ষম হয় যা প্রোটোকলটী শুক্রবার একটি টুইটের মাধ্যমে নিশ্চিত করে। হ্যাকিং সাথে যুক্ত ওয়ালেটগুলি Qubit এর QBridge প্রোটোকল থেকে ২০৬,৮০৯ Binance Coin (BNB) চুরি করেছে৷ লেখার সময় সম্পদের মূল্য $৮০ মিলিয়নেরও বেশি।
হ্যাকাররা জামানত হিসেবে অনেকগুলো xETH তৈরী করেছিল প্লাটফর্মটিতে এবং তারা বিনিময়ে বাইন্যান্স কয়েন বা বিএনবি লোন নিয়েছিল।

নিরাপত্তা সংস্থা CertiK এর একটি প্রতিবেদন অনুযায়ী, আক্রমণকারী QBridge চুক্তিতে একটি ডিপোজিট বিকল্প ব্যবহার করে নকল ৭৭,১৬২ qXETH মিন্ট করেছে, মিন্টটি Qubit এর মাধ্যমে ইথার ব্রিজে সম্পন্ন হয়। প্রোটোকলটির সিস্টেম মনে করে qXETH মিন্ট করা হয়েছে, কিন্ত এই মিন্টটি নকল ছিলো।

CertiK-এর মতে, হ্যাকার একাধিকবার এই এইরকম পন্থা অবলম্বন করেছে এবং ফলস্বরূপ সমস্ত এসেটকে Binance Coin-এ রূপান্তর করেছে। DeFiYield Rekt ডেটা অনুসারে এটি DeFi-এ হ্যাককে সপ্তম বৃহত্তম চুরি হিসেবে মনে করা হচ্ছে।

কিউবিট (Qubit) টিম ইউজারদের অবহিত করার জন্য একটি বিবৃতি পাঠিয়েছে যে তারা এখনও হ্যাকার এবং তাদের হ্যাক করা অর্থের উপর নজর রাখছে। ব্লগটি আরও উল্লেখ করেছে যে আমরা হ্যাকারদের সাথে যোগাযোগ করেছি ক্রিপ্টো উদ্ধারের জন্য। কিউবিট (Qubit) টিম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্রিপ্টো সরবরাহ, এক্সচেঞ্জ, ব্রিজ রিডেম্পশন বৈশিষ্ট্যগুলিকে বন্ধ করেছে৷

ক্রিপ্টোকারেন্সি সেক্টরে হ্যাক, রাগ-পুলস এবং প্রোটোকল চুরি সবই এখন সাধারণ হয়ে গেছে। এই মাসের শুরুতে, ডিফাই ফিনান্স সিকিউরিটি প্ল্যাটফর্ম (decentralized finance security platform ) এবং বাগ বাউন্টি সার্ভিস ইমিউনিফাই (bug bounty service Immunefi) একটি তথ্য প্রকাশ করেছে যে সাইবার ক্রাইম ক্ষতি ২০২১ সালে $১০.২ বিলিয়ন ছাড়িয়েছে।
গত ১৭ জানুয়ারী, জনপ্রিয় ক্রিপ্টো এক্সচেঞ্জ Crypto.com হ্যাকিং এ প্লাট্রর্ফমটি প্রায় $৩৪ মিলিয়ন ক্ষতির সম্মুখীন হয়েছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.