Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ফিডেলিটির বিটকয়েন ETF আবেদন নাকচ করে দিল SEC

Published

on

Content Protection by DMCA.com

SEC (The U.S. Securities and Exchange Commission) এবার ” এসেট ম্যানেজার ফিডেলিটি” কোম্পানি থেকে পাওয়া স্পট (শেয়ার) মার্কেটে বিটকয়েন ETF-এর জন্য করা আবেদন রিজেক্ট করে দিয়েছে।।

মার্কিন রেগুলেটর, বৃহস্পতিবার একটি নোটে বলেছে, ফিডেলিটির আবেদনে, বিটকয়েন ইটিএফে কীভাবে জালিয়াতি রোধ করা হবে, সে বিষয়ে যথেষ্ট প্রমাণ দেয়া হয়নি। SEC আগের বারের আবেদন রিজেক্টের সময় ও ঠিক একই কারণ দেখিয়েছিল।

কমিশন এমন একটি সিদ্ধান্তে পৌঁছানোর কারন, তারা মনে করছে, কমিশনের নিয়মের মধ্যে যে শর্ত গুলো ছিল তা এই আবেদনে পূরণ করা হয়নি।আবেদনটি এক্সচেঞ্জ আইনের নিয়মের সাথে অসামঞ্জস্যপূর্ণ। “জাতীয় সিকিউরিটিজ এক্সচেঞ্জের” নিয়মগুলি ‘প্রতারণামুলক কাজ প্রতিরোধ করার জন্য বানানো হয়েছে’ এবং ‘ইনভেস্টর এবং জনস্বার্থ রক্ষা করার জন্য’ এই নিয়মগুলো গৃহীত হয়েছে ।

এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড, বা ETF, পাবলিকলি-ট্রেড করা ইনভেস্টমেন্ট যা একটি এসেটের দাম নির্ধারন করে।বিটকয়েন ইটিএফ মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও চালু হয়নি কারণ এসইসি এটিকে অনুমোদন দেয়নি। রেগুলেটর সংস্থা বলেছে, এটি ক্রিপ্টোকারেন্সি মার্কেটের দামের হেরফের(ভোলাটিলিটি) নিয়ে চিন্তিত।

এসইসি গত সপ্তাহে “ফার্স্ট ট্রাস্ট অ্যাডভাইজার এবং স্কাইব্রিজের” কাছ থেকে বিটকয়েন ইটিএফের জন্য একটি আবেদন রিজেক্ট করেছে। এসইসি নভেম্বর থেকে এ পর্যন্ত ছয়টি আবেদন রিজেক্ট করেছে এবং ব্লুমবার্গের তথ্য অনুসারে আরও নয়টি সিদ্ধান্তের অপেক্ষায় ঝুলে আছে।

বিটকয়েন ফিউচার ইটিএফ মার্কিন যুক্তরাষ্ট্রে চালু আছে। এই ধরনের ইটিএফ-এর শেয়ারগুলি বিটকয়েনকে মুল এসেট হিসাবে রিপ্রেজেন্ট করে না, বরং বিটকয়েনের ভবিষ্যতের মূল্যের উপর বাজি ধরে কনট্রাক্ট (চুক্তি) করে। এই কনট্রাক্টগুলি ডেরিভেটিভ পণ্য হিসাবে পরিচিত এবং CFTC দ্বারা রেগুলেট করা হয়।

বোস্টন-ভিত্তিক ইনভেসমেন্ট কোম্পানি “ফিডেলিটি” $৪ ট্রিলিয়নের ও বেশি এসেট পরিচালনা করে এবং ইতিমধ্যেই কানাডায় একটি বিটকয়েন ইটিএফ চালু করেছে। ফার্মটি গত মার্চে তার বিটকয়েন ইটিএফের জন্য এসইসিতে আবেদন করেছিল।

বিটকয়েন ইটিএফ এ মুল এসেট হিসেবে বিটকয়েন থাকে। প্রতিনিয়ত দামের হেরফেরের জন্য এসইসি এদিকে অনুমোদন দিতে চাচ্ছে না। অপরদিকে বিটকয়েন ফিউচার ইটিএফ কে অনুমোদন দেয়ার কারন এটিতে মুল এসেট হিসেবে বিটকয়েন থাকে না, বরং বিটকয়েনের দাম নিয়ে বাজি ধরে চুক্তি করা হয়।

Content Protection by DMCA.com
Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.