Connect with us

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ক্রিপ্টোকারেন্সি জগতের কিছু গুরুত্বপূর্ণ পরিভাষা

Published

on

স্টক মার্কেট কিংবা ক্রিপ্টোকারেন্সি মার্কেট, সব জায়গাতেই রয়েছে কিছু একান্ত ভাষা যেগুলো শুধু উক্ত মার্কেটপ্লেসের জন্যই প্রযোজ্য। এই শব্দগুলো আপাত দৃষ্টিতে খুব গুরুত্বপূর্ণ মনে না হলেও একজন রেগুলার ট্রেডারের জন্য এইগুলো জানা এবং বোঝা অতি জরুরী। আজ আমরা জেনে নেব তেমনই কিছু পারিভাষিক শব্দ। যদিও অনেকের কাছেই এই শব্দ গুলো অনেক পরিচিত; যারা স্টক এক্সচেঞ্জে লেনদেন করে থাকেন তারা বেশ কিছু শব্দ হয়তো জেনে থাকবেন।

HODL

HODL কে অনেকেই বলে থাকে Hold on For Dear Life, বাস্তবপক্ষে এর কোন এইরকম পূর্ণরুপ নেই; অন্ততপক্ষে যেখানে HODL শব্দটির উৎপত্তি হয়েছিল সেখানে এইরকম কিছুই নেই। এই শব্দটি প্রথম বিটকয়েনটক ফোরামে এক ব্যক্তি ব্যবহার করেছিল। আমি সংক্ষেপে তার প্রকৃত পোস্টের ভাবার্থ তুলে ধরছি।

আমি ইচ্ছে করেই ভুল লিখেছি। Hold এর পরিবর্তে HODL লেখা। বিটকয়েন এর দাম ক্রমান্বয়ে কমতেছে। অনেকেই বিটিসি বিক্রি করছে। আমার গার্লফ্রেন্ড লেসবিয়ান বারে। আমি খুব এক্সপার্ট ট্রেডার না কারন আমি ট্রেডিং এ খুবই বাজে। যারা ভালো ট্রেড করে, তারা মিলিয়ন ডলার ইনকাম করে। আর যারা উইক হ্যান্ড, তারা দাম কমতে থাকলে সেল দেয় এবং বেশি দাম আবার ক্রয় করে। আপনি যদি উইক হ্যান্ড হয়ে থাকেন, তাহলে আপনার টাকা ট্রেডাররা নিয়ে যাচ্ছে।
আমি হুইস্কি পান করেছি। আসলে এই হুইস্কির বোতলে whiskey এর পরিবর্তে whisky লেখা আছে।

FOMO

FOMO- Fear of Missing Out
ক্রিপ্টোকারেন্সি দাম অনেক ভোলাটাইল বা পরিবর্তনশীল। অনেক সময় দেখা যায় দাম একটানা কমে কিংবা একটানা বৃদ্ধি পেতে থাকে। কারো যদি মনে হয় যে কোন নির্দিষ্ট ক্রিপ্টোকারেন্সির দাম শীঘ্রই বৃদ্ধি পাবে এবং এইটা ভেবে কেউ যদি উক্ত কয়েনে বিনিয়োগ করে তাহলে সেটা এই পরিভাষার মাধ্যমে প্রকাশ করা যায়। বলা যায় তার মধ্যে FOMO কাজ করছে। বেশিরভাগ মানুষ এই ভেবে বিনিয়োগ করে যে এখন দাম কম আছে, কিছুক্ষণ পর হয়ত এত কম দামে পাবো না। এই FOMO যদি একসাথে অনেক মানুষের মধ্যে কাজ করে তাহলে ওই কয়েন এর দাম অনেক তাড়াতাড়ি বৃদ্ধি পায়।

ATH

ATH মানে হল All Time High। মানে কোন কয়েনের সর্বোচ্চ দামকে বোঝানো হয়। আমি এইটা যখন লিখছি তখন পর্যন্ত বিটকয়েন এর সর্বোচ্চ দাম ৬৪৮৬৩ ডলার উঠেছিল।

WHALE

Whale বা হোয়াল এর মানে হল কোন নির্দিষ্ট কয়েনের অনেকগুলো কয়েন হোল্ড করা। হোয়াল অর্থ যেমন তিমি, তেমনই এইখানেও কোন কয়েনের বড় অংশ যারা হোল্ড করে তাদেরকে হোয়াল বলা হয়ে থাকে। এই মুহুর্তে মাইক্রোস্ট্র্যাটেজি প্রায় ৯২০০০ বিটকয়েন হোল্ড করছে। সুতরাং, বলা চলে বিটকয়েন এর জন্য মাইক্রোস্ট্র্যাটেজি বিটকয়েন হোয়াল।

FUD

FUD এর মানে হল Fear, Uncertainty, and Doubt । যখন কেউ কোন কয়েন সম্পর্কে কোন খারাপ তথ্য দেয় যা সত্য নয়, সেটাকেই FUD বলা হয়। যেমন- জেপি মরগান অনেক আগে বলেছিল, বিটকয়েন ফ্রড। এইটা ভুল তথ্য ছিল। তাই বলা যায় এইটা একটা FUD, FUD কিন্তু মার্কেটে অনেক খারাপ প্রভাব ফেলতে পারে। যেমন, কয়েন এর দাম অনেক কমে যেতে পারে।

To the moon

To the moon দিয়ে কয়েনের দাম বৃদ্ধি হওয়াকে বোঝায়। যেমন, গত দুইদিনে ডজ (নাকি ডগি?) কয়েন এর দাম প্রায় ১০০% এর চেয়েও বেশি বৃদ্ধি পেয়েছে। তাই বলা যায়, ডজ টু দ্যা মুন।

When Lambo

ক্রিপ্টোকারেন্সির দাম কখন বাড়বে এইটা বোঝাতে ব্যবহার করা হয়।

Buy the dip

সাধারনত, যখন কোন কয়েনের দাম কমতে থাকে তখন অনেক ট্রেডার লসে তাদের কয়েন সেল দেয়া শুরু করে। দাম কমাটাকে বলা হয় dip, অনেকেই এই টাইমে ক্রয় করে থাকে কারন তারা বিশ্বাস করে দাম পুনরায় বাড়বে।

Panic Sell

যখন কোনকয়েনের দাম কমতে দেখে হোল্ডাররা তাদের কয়েনও বিক্রি করে দেয় এই ভেবে যে দাম মনে হয় অনেক কম্বে, তখন এইটাকে বলে প্যানিক সেল।

এই পোস্টটি আরো বর্ধিত করা হবে। আপডেট পেতে নিয়মিত ভিজিট করুন।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

Trending

Copyright © 2021. All rights reserved.