Connect with us

ঝুঁকিপূর্ণ বিনিয়োগ

বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করা কি ঠিক হবে ?

Published

on

বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করাটা সম্পূর্ণভাবে বিনিয়োগকারীর উপর নির্ভরশীল । কয়েন আলাপ কাউকে বিনিয়োগে উৎসাহিত করে না ।

বিনিয়োগ কোনভাবেই সহজ বিষয় নয় । বিনিয়োগ করতে হলে বেশ কিছু বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিতে হবে ।

১. জ্ঞান অর্জন

বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে হলে, সর্বপ্রথম একজন বিনিয়োগকারীকে এটি সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে । কোনভাবেই অন্যের উপর সম্পূর্ণ নির্ভর হয়ে বিনিয়োগ করা যাবে না । বিনিয়োগ বরাবরের মতো খুবই সংবেদনশীল একটি বিষয় ।

কোথা থেকে জ্ঞান অর্জন করা যাবে ?

জ্ঞান অর্জন করার জন্য বর্তমানে সব থেকে ভাল একটি প্ল্যাটফর্ম হলো ইউটিউব । তবে ইউটিউব থেকে এই বিষয় সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য আপনাকে হিন্দি অথবা ইংরেজিতে একটু পটু হতে হবে । তা না হলে আপনি সহজে ও অতি কম সময়ের মধ্যে শিখতে পারবেন না ।

২. সঠিক সময় কোনটি ?

অনেকেই বিনিয়োগের সময় বেশ তাড়াহুড়ো করেন । এটি মোটেও ভাল নয় । আবার অনেকেই ঘন ঘন বিনিয়োগ পরিবর্তন করেন । বিজ্ঞ বিনিয়োগকারীদের মতে, বিনিয়োগের পূর্বে অবশ্যই ভেবে চিন্তে এবং সময় নিয়ে বিনিয়োগ করা উত্তম ।

৩. ভবিষ্যত পরিকল্পনা

বিনিয়োগের সময় বেশিরভাগই ভবিষ্যত পরিকল্পনা করেন না । এই যে আপনিই নিজেকে প্রশ্ন করে দেখুনতো আপনি বিনিয়োগ কি কারনে করেছেন ? কি, কোন উত্তর খুঁজে পাচ্ছেন নাতো ?

আবার কারো কারো মাথায় টাকা আয় করা বা সম্পদ বৃদ্ধি করাটা এসে থাকতে পারে । আসলে এটি কোনভাবেই আপনার বিনিয়োগ পরিকল্পনা হতে পারে না । আসলে টাকা ও সম্পদের বৃদ্ধি বা হ্রাস হলো আপনার বিনিয়োগের ফলাফল ।

তাহলে কিভাবে পরিকল্পনা করতে হবে ?

আসলে বিনিয়োগ পরিকল্পনা বলতে,

  • আপনি কতটুকু বিনিয়োগ করবেন,
  • কিভাবে বিনিয়োগ করবেন,
  • বিনিয়োগটি হ্রাস পেলে কি করবেন,
  • কখন বিনিয়োগ থেকে টাকা তুলে নিবেন, ইত্যাদি ।

আসলে উপরের এগুলো খুবই সহজ এবং গুরুত্বপূর্ণ বিষয় । তবে অনেকেই এগুলোকে উপেক্ষা করে বিনিয়োগ করেন বলেই লসে পড়েন ।

৪. ভাল অভ্যাস গড়ে তুলুন

ভাল বিনিয়োগকারী হতে হলে ভাল অভ্যাস গড়ে তুলতে হবে । ইচ্ছে হলো বিনিয়োগ করলেন আবার ইচ্ছে হলো বিনিয়োগ করলেন না, এই রকম মনোভাব পরিহার করতে হবে । ভাল বিনিয়োগকারী কখনোই বিনিয়োগের থেকে দূরে থাকেন না । সর্বদা বিনিয়োগের মাঝেই বিচরণ করেন । যার ফলে তাদের জন্য লাভ করাটা খুবই সহজ হয়ে যায় ।

সবশেষে নিজের একটি স্ট্র্যাটেজি তৈরি করতে হবে । কিভাবে নিজের স্ট্র্যাটেজি তৈরি করবেন তা জানতে হলে “কিভাবে নিজের স্ট্র্যাটেজি তৈরি করবেন ?” আর্টিকেলটি পড়ে দেখতে পারেন ।

আমাদের সংবাদগুলো সবার আগে পেতে এখনই জয়েন করুন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।