Connect with us

Sponsored

ওজোন চেইন; প্রথম কোয়ান্টম রেসিস্ট্যান্ট ব্লকচেইন

Published

on

OZONE Chain কী?

OZONE Chain বা ওজোন চেইন মূলত একটি নিরাপদ ডিসেন্ট্রালাইজড লেজার যেখানে আপনি স্মার্ট কন্ট্রাক্ট বিন্যাস, টোকেন এবং NFT মিন্ট করতে পারেন। De-Fi, DAO’র মতো ডিসেন্ট্রালাইজড  অ্যাপ্লিকেশন তৈরি করার পাশাপাশি প্লে-টু-আর্ন ঘরানার গেমগুলো জেনারেট করাসহ আরো অনেক ফিচারও আছে এতে।

কিন্তু এরকম আরো ডজনখানেক ব্লকচেইন আমাদের হাতের নাগালেই আছে, তাহলে ওজোন চেইন স্পেশাল কেন?

ওজোন চেইন হল একটি কোয়ান্টাম ব্লকচেইন যা  তার ডিজিটাল সম্পদগুলোকে সুরক্ষিত করতে সর্বোচ্চ সম্ভাব্য নিরাপত্তার সাথে ওজোন চেইন ব্লিডিং এজ টেকনোলজি ব্যবহার করে। এই কাজটি করতে তারা নিয়ে এসেছে একটি কোয়ান্টাম র‍্যান্ডম নাম্বার জেনারেটর এবং পোস্ট কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফির ফিচার। 

কোয়ান্টম র‍্যান্ডম নাম্বার(QRM)

উল্লিখিত কাজগুলো করতেই মূলত ওজোন চেইন কোয়ান্টাম র‍্যান্ডম নাম্বার জেনারেটর( qrng) ব্যবহার করে 

১. নিরাপদ ব্যক্তিগত কী এবং পাবলিক কী তৈরি করা।

২.নোডগুলোর মধ্যে TLS ভিত্তিক পিয়ার-টু-পিয়ার কমিউনিকেশন তৈরি করা।

৩.  ক্রিপ্টোকারেন্সি লেনদেন 

৪. ব্লক মাইনিং

৫. হ্যাশিং (মার্কল ট্রিজ ও লিংক করা লিস্টে)

৬. সল্ট কম্পিউটিং 

৭. র‍্যান্ডম নাম্বার তৈরি করা

ওজোন চেইন লেজার সোর্সের ফোটন ব্যবহারের মাধ্যমে র‍্যান্ডম নাম্বার তৈরি করে।

কোয়ান্টম টানেল(Quantum Tunnel)

কোয়ান্টাম টানেল হচ্ছে, ওজোন নোড অন্য ওজোন নোডের সাথে ডেটা যোগাযোগ করার জন্য একটি ব্যবস্থার নাম।এটা মূলত একটি বিশেষ চ্যানেল তৈরি করে। পোস্ট কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি(PQC) নামের একটি এলগোরিদম ব্যবহারের মাধ্যমে এটি তার ড্যাটাকে নিরাপদ রাখে।

ইন্টারনোড কমিউনিকেশন ক্লাসিক্যাল এবং কোয়ান্টাম কম্পিউটারের আক্রমণের প্রতিরোধী। 

ওজোন চেইনের ডিসেন্ট্রালাইজড এএপ্লিকেশন(dApp)

ওজোন চেইন হল একটি ট্যুরিং-সম্পূর্ণ ব্লকচেইন ফ্রেমওয়ার্ক।এটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আপনাকে এমন একটি ভিত্তি তৈরি করে দেয় যার মাধ্যমে আপনি কন্ট্রাক্ট লিখতে পারবেন যা প্রাসঙ্গিক যেকোনো কম্পিউটশনাল প্রব্লেমের সমাধান করতে পারে। ওজোন চেইন ইথেরিয়াম ভার্চুয়াল মেশিন (EVM) এর সাথে একদম সামঞ্জস্যপূর্ণ, ভার্চুয়াল মেশিন যা বাইটকোডগুলোতে লিখিত কন্ট্রাক্টগুলোকে ডিকোড করে এবং ইথেরিয়াম নেটওয়ার্ক নোডে সেগুলি একটিভ্যাট করে৷ এটি নিজস্ব এলগোরিদম ব্যবহারের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি মার্কেটে ব্যাপক হারে দেখা যায় এরকম কিছু আক্রমণ রোধ করতেও সক্ষম।

ওজোন ওয়ালেট (Ozone Wallet)

ওজোন ওয়ালেট হচ্ছে ওজোন চেইনের প্রথম ডিসেন্ট্রালাইজড এপ। ওজোন চেইন ওয়ালেট ফ্রি এবং এতে এভেইলেবল আছে ক্লায়েন্ট-সাইড ইন্টারফেস যা আপনাকে কোয়ান্টাম ব্লকচেইনের সাথে যোগাযোগ করতে সাহায্য করবে। এই সহজে ব্যবহারযোগ্য নেটওয়ার্কটি এমন একটি সোর্স প্ল্যাটফর্ম যা আপনাকে ওয়ালেট তৈরি করতে, আপনার ক্রিপ্টো স্থানান্তর করতে সাহায্য করার পাশাপাশি স্টেকিংসহ আরও অনেক ধরনের সেবা দিয়ে থাকে।

টেস্ট ও সার্টিফিকেশনঃ 

ওজোন চেইনে ব্যবহৃত কোয়ান্টাম সিকিউরিটি টেকনোলজিগুলি TUV রাইনল্যান্ড দ্বারা পরিচালিত বিভিন্ন প পরীক্ষার মধ্য প্রমাণিত। এছাড়া ওজোন চেইন পরবর্তী প্রজন্মের 

পরিশেষ

ওজোন চেইন মূলত পরবর্তী প্রজন্মের ব্লকচেইন যা নিঃস্বার্থ নিরাপত্তার সাথে কোয়ান্টাম মেকানিক্যাল প্রোপার্টিজ ব্যবহার করে কোয়ান্টাম সিকিউরিটি দেবে।

ওয়েবসাইট- https://ozonechain.io/
হোয়াইট পেপার- https://whitepaper.ozonechain.io/
টুইটার- https://twitter.com/Ozone_chain
টেলিগ্রাম- https://t.me/ozonechainlabs
ডিসকর্ড- https://discord.gg/xfG5rgQps3

This is a sponsored content created by Little Mouse from bitcointalk and the associated BEP20 address is- 0x085d3058C45A0f74E9f9BC3e3C9B8AA2C33526dA

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।