Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

বিটকয়েনের লাইটনিং নেটওয়ার্ক (Lightning Network)-এ প্রাইভেসি সমস্যা রয়েছে ।মতামত ওপেন-সোর্স (Open-Source) ডেভেলপারদের

Published

on

বিটকয়েন ২০২২ সম্মেলন-এ, একদল ওপেন-সোর্স (Open-Source) ডেভেলপার মঞ্চে বসে লাইটনিং এর প্রাইভেসির বর্তমান অবস্থা তুলে ধরেন এবং সেইসাথে ব্যবহারকারীদের সচেতন হওয়া উচিত এমন সমস্যা বা ত্রুটিগুলি নিয়ে আলোকপাত করেন এবং কিছু সমাধান বের করার ব্যাপারে মতামত প্রকাশ করেন। প্যানেলে ব্লকস্ট্রিম লিসা নিগুট (Lisa Neigut) লাইটনিং প্রোটোকল ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং জিউসের (Zeus) প্রতিষ্ঠাতা ইভান কালাউডিস (Evan Kaloudish) এবং বিটকয়েন এবং লাইটনিং ডেভেলপার টনি জর্জিও (Tony Giorgio) ছিলেন।

বিটকয়েন-এ প্রাইভেসি একটি সাধারণ বিষয়। যাইহোক, দশকের পর দশক ধরে সাইভারপাঙ্কের গবেষণা ও উন্নয়নের পেছনে যে আদর্শ বিটকয়েন বলা হয় তা অর্জন করা সহজ নয়। লাইটনিং নেটওয়ার্ক, বিটকয়েনের লেয়ার ২ (Layer 2) নেটওয়ার্ক- সস্তা এবং দ্রুত অফ-চেইন (Off-Chain) এবং সাধারণত গোপনীয় অফ-চেইন লেনদেনের জন্যও তুমুলভাবে আলোচিত হয়।

অফ-চেইন

অফ-চেইন লেনদেন হল ব্লকচেইনের বাইরে প্রসেস করা যেকোনো লেনদেন। এই দ্বিতীয় স্তরের (Second Layer) প্রোটোকলগুলির লক্ষ্য একটি সস্তা এবং দ্রুত লেনদেন সক্ষম করে অন-চেইনের ত্রুটিগুলি দূর করা। ব্যবহারকারীরা একটি চ্যানেল খুলতে পারে এবং সেই ওয়ালেটে ব্যক্তিগত কীগুলি বিনিময় করতে পারে, যা ফান্ড-ট্রান্সফারে অফ-চেইন সক্ষম

কম খরচ হওয়ার কারণে, অফ-চেইন লেনদেন জনপ্রিয়তা পাচ্ছে, বিশেষ করে বড় অংশগ্রহণকারীদের মধ্যে। যাহোক, লাইটনিং-এ গোপনীয়তা অর্জন করা ততটা সহজ নয় যতটা অনেকে বিশ্বাস করে। 

লাইটনিং প্রোটোকলের অংশ হিসাবে, “গসিপ নেটওয়ার্ক (Gossip Network)” ব্যবহারকারীর তথ্য ফাঁস করে যখন তারা নিজেদের সম্পর্কে নেটওয়ার্ক ডেটাতে বিজ্ঞাপন দেয়। যাইহোক, এধরণের বিজ্ঞাপন একটি গুরুত্বপূর্ণ কারণে সরবরাহ করা হয়ে থাকে।

গসিপ নেটওয়ার্ক (Gossip Network)

গসিপ নেটওয়ার্ক (Gossip Network) হল একটি পিয়ার-টু-পিয়ার কমিউনিকেশন মেকানিজম যেখানে নোড (Node) পর্যায়ক্রমে নিজেদের এবং অন্যান্য নোড সম্পর্কে প্রাথমিক তথ্য আদান-প্রদান করে। নোডগুলি আসলে ব্লকচেইন ডেটা সঞ্চয় এবং সংরক্ষণ করে।

নিগুট বলেছেন “গসিপ (Gossip) ব্যবহার করার কারণ হল যে আপনি অর্থপ্রদান করতে রুট -(Route) তৈরি করতে পারেন,” 

কালুদিস তার সাথে একমত পোষণ বলেছেন, “গসিপ -(Gossip) ছাড়া রুট -(Route) খোঁজা বেশ কঠিন হয়ে যায়।” যেহেতু একটি লাইটনিং চ্যানেল চেইনে (Channel Chain) বিটকয়েন ফান্ড -(Fund) লক করার মাধ্যমে সম্ভব হয়েছে, তাই যেকোনো তৃতীয় পক্ষের পর্যবেক্ষক গসিপ নেটওয়ার্কের কারণে আউটপুটগুলিকে নোড তৈরির পর্যায়কালে দেখতে পাবেন।

নিগুট বলছিলেন “আপনি কোথায় করছেন আপনার অন-চেইন লেনদেন এবং আপনিই আপনার লাইটনিং নোডে ফাঁস করছেন,” ব্লকচেইন লেনদেন গবেষণা প্রতিষ্ঠান চেইন এনালাইসিস (Chain Analysis), যদি তারা ইতিমধ্যেই জানে যে আপনার লেনদেনের ইতিহাস কী ছিল এবং আপনি একটি চ্যানেল তৈরি করতে একই লেনদেন ব্যবহার করেন, তখনই অন্য নেটওয়ার্কে আপনার সম্পর্কে তথ্য পাচার হয়।” প্রাইভেট চ্যানেলগুলো সমাধান দেওয়ার চেষ্টা করলেও সেখানেও ত্রুটি রয়েছে।

“আমরা প্রাইভেট চ্যানেলগুলিকে ‘প্রাইভেট’ বলি কিন্তু সেগুলি আসলেই নয়, সেগুলি অঘোষিত চ্যানেলগুলির মতো,” জর্জিও বলেছেন, বর্তমানে লাইটনিং নেটওয়ার্ককে কাজে লাগানোর উপায় রয়েছে যা নোডকে (Node) সমর্থন করে একটি আনএনাউন্সড (Unannounced) প্রাইভেট চ্যানেল আবিষ্কার করে৷

“যদি আমি লাইটনিং গ্রাফের সাথে সংযুক্ত থাকি, তাহলে আমি অনুসন্ধান করার চেষ্টা করতে পারি যে দু’জনের একটি চ্যানেল আছে কিনা,” জর্জিও বলেছিলেন। সাধারণ গোপনীয়তার সমস্যা থাকা সত্ত্বেও, ব্যবহারকারী পেমেন্ট পাঠাচ্ছেন বা গ্রহণ করছেন তার উপর নির্ভর করে লাইটনিং চেঞ্জ (Lightning Change) গোপনীয়তার নিশ্চয়তা দিয়ে থাকে এমন নির্দিষ্ট কিছু রয়েছে।

“সাধারণ অবস্থা প্রেরকদেরও গোপনীয়তা রয়েছে লাইটনিং নেটওয়ার্কে,” বলেছেন জর্জিও। “অন্যদিকে, প্রাপকদের অর্থ প্রদানের জন্য তথ্য দিতে হবে এবং সেই তথ্যগুলির মধ্যে কিছু হল আইপি ঠিকানা,ছদ্মনাম বা এলিয়াস , আনএনাউন্সড চ্যানেল। এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে রিসিভার আরও সতর্ক হতে পারে।” “ব্যবহারকারীদের বিশেষভাবে” তিনি যোগ করেন।

জর্জিও আরো বলেন “সাধারণ অবস্থা প্রেরকদেরও গোপনীয়তা রয়েছে লাইটনিং নেটওয়ার্কে,” জর্জিও বলেছেন। “অন্যদিকে, প্রাপকদের অর্থ প্রদানের জন্য তথ্য দিতে হবে এবং সেই তথ্যগুলির মধ্যে কিছু হল আইপি ঠিকানা,ছদ্মনাম বা এলিয়াস , আনএনাউন্সড চ্যানেল। এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে রিসিভার আরও সতর্ক হতে পারে।” “এটি ব্যবহারকারীদের বিশেষ করে যখন এটি লাইটনিং-এর উপর আসে ,” তিনি যোগ করেন।

কালাউদিস জর্জিও’ একমত হয়ে, বলেছেন যে যতক্ষণ না বড় কোন পরিবর্তন আনা হয়, ডেভেলপারদের জন্য এই গন্ডি অনেক সীমিত প্রাইভেসি সমস্যা সমাধান করতে।

গোকালুদিস বলেন, গোপনীয়তা বা প্রাইভেসির পরিপ্রেক্ষিতে আমরা যেভাবে নিরাপদ থাকতে চাই তাহলে আমাদের প্রোটোকল স্তরে বেশ কিছু পরিবর্তন আনতে হবে।

তবে আশা হারায়নি। লাইটনিং-এ গোপনীয়তা রক্ষা করতে প্রতিটি ব্যক্তি নিতে পারে এমন কিছু ধাপ রয়েছে ৷ যাইহোক, এসন বাদ দিলে, ডেভেলপররা ব্যবহারকারীর জন্য ব্যক্তিগতভাবে লাইটনিং ব্যবহার করা সহজ করতে পারে এবং করা উচিত। ইনভয়েসের (Invoice) ক্ষেত্রে এমন একটি চেষ্টা করা হচ্ছে।

“আপনি যদি লাইটনিংয়ের মাধ্যমে একটি ইনভয়েস প্রদান করেন এবং একটি সেন্ট্রালাইজ সার্ভিস ব্যবহার করেন তবে আপনি আপনার এই ট্রাঞ্জেকশকনের ডেটাও ফাঁস হচ্ছে,” নিগুট এমনটাই বলেছেন। “আপনি যদি [নেটওয়ার্ককে] বলে থাকেন যে আপনি কাউকে টাকা পাঠাচ্ছেন, কেন এবং কত। আর সেই কারণেই কোর লাইটনিং বোল্ট – ১২ (BOLT – 12) এ কাজ করছে।”

বোল্ট ১২ হল লাইটনিংয়ের জন্য একটি ড্রাফট স্পেসিফিকেশন প্রস্তাব যা প্রোটোকলের জন্য “অফার” আনতে চায়। ইনভয়েসের চেয়ে ভিন্নভাবে, অফারগুলি পুনরায় ব্যবহার করা যাবে, অর্থপ্রদানের অনুরোধ এবং প্রেরণ করতে পারে এবং ব্যবহারকারীর গোপনীয়তা উন্নত করতে কিছু চতুর কৌশল প্রয়োগ করতে পারে।

“বোল্ট এই ব্লাইন্ডেড পথ ঠিক করার চেষ্টা করছে, যেখানে আপনার কাছে কেউ কীভাবে পোছাবে তার একটি রুট সরবরাহ করে এবং প্রদানকারী সেই পথের শুরুতে অর্থ প্রদান করতে পারে,” নিগুট বলেছেন, আপনার নিজের তথ্য সরাসরি বলার মধ্যে ইনভয়েস সহ পার্থক্য নির্দেশ করে।

পরবর্তীতে, ডেভেলপার এবং ডিজাইনারদের জন্য নির্দিষ্ট ফিচারগুলো অগ্রাধিকার পাওয়া উচিত যদি কখনও কোন কমিউনিটির প্রাইভেট লাইটনিং – এর অভিজ্ঞতা থাকে। বলা হচ্ছে, বিটকয়েনের লেয়ার ২ (Layer 2) নেটওয়ার্কে তাদের প্রাইভেট অফ-চেইন পেমেন্ট নিশ্চিত করার জন্য ব্যবহারকারীর উপর একই ধরনের বোঝা সর্বদাই থাকবে।

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.