Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

বড় কারেকশন নাকি ৪০ হাজার ডলারে বিটকয়েন?

Published

on

গত ২১ শে ফেব্রুয়ারি, যখন মার্কিন স্টক মার্কেট ডাউন করে, তখনই বিটকয়েনের দামও কমে যায়। এইসময় অনেক বিনিয়োগকারী তাদের বিটকয়েন বিক্রি করে দেন।

BTC/USD 1-hour candle chart (Bitstamp). Source: TradingView

বিটস্ট্যাম্প এক্সচেঞ্জে বিটকয়েনের দাম দৈনিক সর্বনিম্ন $২৪,৩২৪ ডলারে নেমে আসে। মার্কিন স্টক মার্কেটে নিম্নমুখী হওয়ায় এমনটি হয়েছে। বিশ্লেষকরা ইতিমধ্যেই বিটকয়েনের জন্য একটি বিয়ারিশ ট্রেন্ড প্রেডিক্ট করেছিলেন কারণ বিটকয়েন $২৫,০০০ এর বেশি মূল্য বজায় রাখতে ব্যর্থ হয়েছে। অর্থাৎ বিনিয়োগকারীরা সেই দামে বিটকয়েন কিনতে দ্বিধাগ্রস্ত ছিল এবং তারা বিটকয়েন বিক্রি করতে বাধ্য হয়।

ম্যাটেরিয়াল ইন্ডিকেটর নামে একটি পর্যবেক্ষন সংস্থা, বিশ্বাস করে যে লম্বা সময় ধরে ডাউন ট্রেন্ড এড়াতে বিটকয়েনকে তার ২০০-সপ্তাহের চলমান গড় $২৫,১০০ এর উপরে থাকতে হবে। যদি এটি করতে না পারে তবে এর দাম কমে যেতে পারে। Binance order বইয়ের একটি চার্ট – এ দেখায় যে ওয়াল স্ট্রিট খোলার ঠিক আগে লিকুইডিটি স্পট প্রাইসের কাছাকাছি চলে যাচ্ছিল, যা থেকে বুঝা যায় সেই সময়ে আরও বেশি লোক বিটকয়েন কেনা-বেচা করছিল।

BTC/USD order book data (Binance). Source: Material Indicators/Twitter

কিউবিক অ্যানালিটিক্সের একজন সিনিয়র ক্রিপ্টো মার্কেট বিশ্লেষক ক্যালেব ফ্রানজেন মনে করেন যে “S&P ৫০০” অদূর ভবিষ্যতে ভালো পারফর্ম করবে না। এটি নেগেটিভলি ক্রিপ্টোকারেন্সিগুলিকেও প্রভাবিত করতে পারে। সেদিন একটি চার্টে দেয়া ইনফরমেশন শেয়ার করে বলেন, যে “S&P ৫০০” তার $৪,০৮০ এর ক্রিটিক্যাল লেভেলের নীচে নেমে গেছে।

S&P 500 annotated chart. Source: Caleb Franzen/Twitter

আর্টিকেলটি লেখার সময়, “S&P ৫০০” -এর সূচক কমেছে ১.৩%, এবং Nasdaq কম্পোজিটের সূচক কমেছে ১.৭%। ইউএস ডলার এর মত সূচক (DXY), যা সাধারণত স্টক এবং ক্রিপ্টোর বিপরীত দিকে থাকে, এটিও শুরুতে ফল ডাউন করে, ১০৩.৭৭ -এ নেমে আসে, কিন্তু পরে এটি পুনরুদ্ধার হয়।

U.S. Dollar Index (DXY) 1-hour candle chart. Source: TradingView

জেমস স্ট্যানলি, একজন ট্রেড্রার এবং স্ট্র্যাটেজিস্ট, মন্তব্য করেছেন যে ইউএস ডলার ফেব্রুয়ারিতে ভাল অবস্থানে রয়েছে, যা এই মহূর্তে ১০৩.৪২ লেভেলে আছে । তিনি আরও উল্লেখ করেছেন যে ফেডারেল রিজার্ভের ফেডারেল ওপেন মার্কেট কমিটি (FOMC) সভার কার্যবিবরণী মার্কেটকে প্রভাবিত করতে পারে, যা আজ নাগাত প্রকাশিত হবে। এর কার্যবিবরনী FOMC মিটিংকে প্রতিফলিত করবে, ফেড তার মূল সুদের হার ২৫% হারে পয়েন্ট বাড়িয়েছে।

Cointelegraph-এর কন্ট্রিবিউটর এবং ট্রেডিং ফার্ম Eight-এর CEO মাইকেল ভ্যান ডি পপ, , সাম্প্রতিক মূল্য হ্রাস সত্ত্বেও বিটকয়েনের শর্ট টার্ম আউটলুক সম্পর্কে আশাবাদী৷ তিনি বিশ্বাস করেন যে মার্কেট কারেকশন অর্থাৎ দাম কমিয়ে দেয়ার পন্থা বিনিয়োগকারীদের জন্য কম দামে মার্কেটে বিনিয়োগ করার একটি ভাল সুযোগ। তিনি আরও উল্লেখ করেছেন যে বিটকয়েন এখনও একটি ভাল বিনিয়োগের সুযোগ। এই দামে কেউ যদি বিটকয়েন কিনতে চায় তাহলে তাদের জন্য ভালো সুযোগ হতে পারে কারণ এখন বিটকয়েন তুলনামূলক কম দামে কেনা যাচ্ছে।

ভ্যান ডি পপ্প তার বিশ্লেষণে, দেখেন যে বিটকয়েনের দাম একটি নির্দিষ্ট প্যাটার্নে চলছে যা একটি “সংকীর্ণ ওয়েজ নির্মাণ” এর মতো। এই প্যাটার্নটি সাধারণত নির্দেশ করে যে বিটকয়েনের দামের পরিসর সময়ের সাথে সাথে কমে আসছে, যা শেষ পর্যন্ত উভয় দিকে মূল্যের একটি উল্লেখযোগ্য পরিবর্তন করতে পারে।

উপরন্তু, ভ্যান ডি পপ্পে বিটকয়েনের দামের জন্য একটি “সাপোর্ট এরিয়া” চিহ্নিত করেছেন, যে স্তরে বিটকয়েনের চাহিদা রয়েছে সেখানে আরও দাম যেন না কমে তা নিশ্চিত করে এই পদ্ধতিটি। এই ক্ষেত্রের “কি এরিয়া সাপোর্ট” $২২,৫০০-এ রাখা হয়েছে , অর্থাৎ যদি বিটকয়েনের দাম এই স্তরের নীচে নেমে যায়, তাহলে এটি সম্ভাব্যভাবে মার্কেটের অবস্থা এবং একটি সম্ভাব্য ট্রেন্ড রিভার্সালে যাওয়ার ইঙ্গিত দিতে পারে।

যদিও তিনি প্রেডিক্ট করেছেন অদূর ভবিষ্যতে আরও উল্লেখযোগ্য বিটকয়েন কারেকশন হতে পারে, তবে তিনি এখনও বিশ্বাস করেন যে বিটকয়েনের দাম শেষ পর্যন্ত বাড়তেই থাকবে এবং কোনও বড় মার্কেট কারেকশন তথা দাম কম হওয়ার আগে বিটকয়েম $৩৫-৪০ হাজার মার্কিন ডলারে পৌঁছতে পারে।

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন- https://t.me/coinalapnews

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।