Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

Diem শেষ, কিন্তু ফেসবুক ক্রিপ্টোকে ছাড়ছে না

Published

on

ফেসবুক লিব্রা ঘোষণার আড়াই বছর পরে, এই লিব্রা অর্থাৎ Diem প্রজেক্ট বন্ধ করে দিয়েছে। কিন্তু মেটা অর্থাৎ ফেসবুক ক্রিপ্টোকে নিয়ে কিছু করার চেষ্টা চালিয়ে যাবে।

ফেসবুক ১৮ ই জুন, ২০১৯ এ এটির ক্রিপ্টো প্ল্যান ঘোষণা করেছিল, এটি Libra নামের গ্লোবাল কারেন্সী”, যা সেন্ট্রাল ব্যাঙ্কের ডিপোজিট এবং সরকারী সিকিউরিটি দ্বারা নিয়ন্ত্রিত সামান্য ভোলাটিলিটির এসেট । অন্য কথায়: এটি হবে একটি স্টেবলকয়েন।একই দিনে Facebook ক্যালিব্রা নামে একটি ক্রিপ্টো ওয়ালেট ঘোষণা করেছিল,যেখানে লিব্রাকে হোল্ড করা যাবে।

দুই বছর সাত মাস পর, লিব্রাকে Diem বলা হচ্ছে এবং এটি তার সমস্ত এসেট বিক্রি করছে বলে জানা গেছে। (এসেটগুলো কী তা স্পষ্ট নয়।)

এটি প্রকল্পটির অপমানজনক সমাপ্তি । ফেসবুকের একমাত্র ক্রিপ্টো প্রোডাক্ট ছিল Novi wallet (পূর্বে Calibra), কিন্তু এটি শুধুমাত্র Paxos stablecoin USDP সংরক্ষণ করতে পারে, যেহেতু Diem কখনই লঞ্চ হতে পারেনি, তাই এটিকে এই ওয়ালেটে হোল্ড করাও সম্ভব হয়নি।

তাহলে, ফেসবুক কি ভুল ছিল?

এই স্টেবলকয়েনটি কখনোই ডিসেন্ট্রালাইজড ছিল না, যদিও ফেসবুক লিব্রা অ্যাসোসিয়েশনের তত্ত্বাবধানে ছিল, যেটি সুইজারল্যান্ডে অবস্থিত। লিব্রা ক্রিপ্টো ঘোষণার চার মাস পরে, লিব্রা অ্যাসোসিয়েশন মাস্টারকার্ড, পেপ্যাল, ইবে এবং স্ট্রাইপ সহ আটজন প্রতিষ্ঠাতা সদস্যকে হারিয়েছে। ডেভিড মার্কাস, পূর্বে ফেসবুক মেসেঞ্জারের প্রধান ছিলেন। (সে নভেম্বরে কোম্পানিটি ছেড়ে দিয়ে চলে যায়।)

সমালোচকরা উল্লেখ করেছেন, তিনটি নেতৃস্থানীয় স্টেবলকয়েন রয়েছে, Tether (USDT) Tether এবং Bitfinex দ্বারা নিয়ন্ত্রিত, USDC সার্কেল দ্বারা নিয়ন্ত্রিত, এবং USDP নিয়ন্ত্রিত হয় Paxos দ্বারা।

এত কিছুর পরেও, এটা সত্য যে লিব্রা এখনও সফল হতে পারে:কারন এটির ২ বিলিয়ন ব্যবহারকারী আছে। এই ভিত্তিটি যেকোন ফেসবুক প্রোডাক্টকে ব্যর্থ হওয়া কঠিন করে তোলে। যদি লিব্রা আরেকটু চেষ্টা করত, তবে কিছু সংখ্যক লোক হলেও অন্তত এটি নিয়ে কাজ করার সম্ভাবনা ছিল। কিন্তু রাজনৈতিক প্রতিবন্ধকতা ও কম ছিল না।

এটা ফেসবুকের ক্রিপ্টো উচ্চাকাঙ্ক্ষার শেষ বলে ঘোষণা করা কিন্তু ঠিক নয়। কেননা এটি এখন মেটাভার্সে চলে গেছে, এবং মেটাভার্সকে আজকাল ক্রিপ্টো হিসাবে ব্যাপকভাবে দেখা হচ্ছে। মেটাভার্সের ধারণাটি নিল স্টিফেনসনের স্নো ক্র্যাশের সাথে ৯০ এর দশকের গোড়ার দিকে, এবং “সেকেন্ড লাইফ” এবং “এনিম্যাল ক্রসিং” এর মতো মেটাভার্স গেমগুলি ছিল প্রাক-ক্রিপ্টো। ব্লকচেইন এবং এনএফটি ব্যবহার করে এমন মেটাভার্স গেমগুলি ক্রমেই বাড়ছে।

ফেসবুক এটা দেখাতে চাইছিল যে এটি মেটাভার্সে রয়েছে এবং এটি তার নাম পরিবর্তন করে মেটা করেছে—রিব্র্যান্ডের পর থেকে স্টকটি ৫% কমেছে—এবং Oculus-এর নাম পরিবর্তন করে Meta Quest রেখেছে, ফলে অনেক ব্যঙ্গের সম্মুখীন হয়েছে ।

সুতরাং মেটার স্টেবলকয়েন এখন আর নেই।
কিন্তু মেটা ক্রিপ্টো ছেড়ে দেবে না।আবার চেষ্টা চালাবে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.