Connect with us

Sponsored

ওজোন চেইন(Ozone Chain) কেন?

Published

on

ওজোন চেইন কেন প্রয়োজন?

ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে বিশ্বব্যাপী  জটিল সমস্যার নিরাপদ সমাধান বিকাশের আদর্শ প্ল্যাটফর্ম হচ্ছে ওজোন চেইন।  ওজোন চেইনের মাধ্যমে স্বাস্থ্যসেবা, ব্যাঙ্কিং, আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষার মতো এবং আরও অনেক কিছু চমৎকারভাবে উপকৃত হতে পারে। OZONE Chain বা ওজোন চেইন মূলত একটি নিরাপদ ডিসেন্ট্রালাইজড লেজার যেখানে আপনি স্মার্ট কন্ট্রাক্ট বিন্যাস, টোকেন এবং NFT মিন্ট করতে পারেন। De-Fi, DAO’র মতো ডিসেন্ট্রালাইজড  অ্যাপ্লিকেশন তৈরি করার পাশাপাশি প্লে-টু-আর্ন ঘরানার গেমগুলো জেনারেট করাসহ আরো অনেক ফিচারও আছে এতে। কিন্তু এরকম আরো ডজনখানেক ব্লকচেইন আমাদের হাতের নাগালেই আছে, তাহলে ওজোন চেইন স্পেশাল কেন? ওজোন চেইন হল একটি কোয়ান্টাম ব্লকচেইন যা  তার ডিজিটাল সম্পদগুলোকে সুরক্ষিত করতে সর্বোচ্চ সম্ভাব্য নিরাপত্তার সাথে ওজোন চেইন ব্লিডিং এজ টেকনোলজি ব্যবহার করে। এই কাজটি করতে তারা নিয়ে এসেছে একটি কোয়ান্টাম র‍্যান্ডম নাম্বার জেনারেটর এবং পোস্ট কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফির ফিচার।

OZO ক্রিপ্টোকারেন্সি

ওজোন চেইন হল একটি প্ল্যাটফর্ম যা OZO নামক নিজস্ব কয়েনের মাধ্যমে পিয়ার-টু-পিয়ার যোগাযোগ, স্মার্ট কন্ট্রাক্ট এবং এপ্লিকেশনগুলোকে আরও সহজ করে তুলবে। OZO-এর প্রাথমিক উদ্দেশ্য হল ওজোন চেইনের কাজকে সহজ করা এবং নগদীকরণ করা যাতে ডেভেলপারদের এপ্লিকেশনগুলি তৈরি করতে এবং চালাতে বিভিন্ন সুবিধা দেবে।

কেন বর্তমানে একটি কোয়ান্টাম রেজিস্ট্যান্ট ব্লকচেইন দরকার?

বর্তমানে কোয়ান্টাম কম্পিউটিং এর আগ্রাসী প্রভাব  ব্লকচেইনে বহুল ব্যবহৃত ক্রিপ্টোগ্রাফি এবং হ্যাশিং প্রক্রিয়াগুলোর জন্য বেশ হুমকির সৃষ্টি করে।

NIST থেকে একটি পরিসংখ্যানের ভিত্তিতে দেখা যায় যে কোয়ান্টাম কম্পিউটারগুলি বর্তমান ২০৪৮-বিট RSA সিস্টেম ওভারটেক করতে সক্ষম এরকম টেকনোলজি ২০৩০ সালের মধ্যেই চলে আসবে।

বর্তমান ব্লকচেইন সল্যুশনগুলো তাদের এনক্রিপশন প্রক্রিয়াগুলির জন্য সিউডো-র‍্যান্ডম নম্বর (PRN) ব্যবহার করে। PRN মূলত অ্যালগরিদম দিয়ে তৈরি  হয় যা আসলে র‍্যান্ডম নাম্বার নয় মানে, এলোমেলো নয় বরং অনুমানযোগ্য।

ওজোন চেইন তার ক্রিপ্টোগ্রাফি, হ্যাশিং এবং ডিজিটাল সিগ্নেচারের  জন্য র‍্যান্ডমনেস  তৈরি করতে একটি লেজার-ভিত্তিক কোয়ান্টাম সোর্স ব্যবহার করে।

কনসেনসাস মেথড হিসেবে ওজোন চেইন প্রুফ-অফ-অথরিটি (PoA) ব্যবহার করে যা ব্লকচেইন ব্যবহারকারীদের একটি ছোট এবং মনোনীত অংশকে নেটওয়ার্কের সাথে লেনদেন বা ইন্টারেক্ট ভেরিফাই করার এবং এর কম বা কম ডিস্ট্রিবিউট করা রেজিস্ট্রি আপডেট করার জন্য ব্যবহার করতে কাজে লাগে 

ওজোন চেইন দুটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ব্লকচেইন নিরাপত্তার উন্নতির দিকে মনোনিবেশ করার পরিকল্পনা করেছে

১.পোস্ট কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি (PQC)

ওজোন চেইনের নেটওয়ার্ক লেয়ারে  বিভিন্ন ক্রিপ্টোগ্রাফিক কাজ করার পাশাপাশি  ডেটার ট্রান্সমিশন সুরক্ষিত করতে কোয়ান্টাম কমিউনিকেশন এবং কোয়ান্টাম কম্পিউটেশনব্যবহার করতে হয়

এই এনক্রিপ্টেড কমিউনিকেশন চ্যানেল বা সেখান থেকে আটকানো ডেটা এমনকি ভবিষ্যতের কোয়ান্টাম কম্পিউটারের আক্রমণ প্রতিরোধী।

২. কোয়ান্টাম র‍্যান্ডম নম্বর (QRN)

বর্তমান ব্লকচেইন সমাধানগুলি হ্যাশিং, এনক্রিপশন এবং ডিজিটাল সিগ্নেচারের  মতো ক্রিপ্টোগ্রাফিক ফাংশন সঞ্চালনের জন্য সিউডো-র‍্যান্ডম নম্বর (PRN) ব্যবহার করে৷ এগুলো নাম্বার তৈরি করতে গাণিতিক এলগোরিদম ব্যবহার করে যা এলোমেলো দেখালেও সমস্ত ইনপুট এবং প্রক্রিয়াগুলো আপনার জানা থাকলে বের করা সম্ভব।

ওজোন চেইন কমিউনিটি

সাইটঃঃ https://www.ozonechain.io

টেলিগ্রামঃ https://t.me/ozonechainlabs

টুইটারঃ https://twitter.com/Ozone_chain

হোয়াইট পেপারঃ https://whitepaper.ozonechain.io/

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।