Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

ভিটালিক বুটেরিন ইথেরিয়ামের প্রতিষ্ঠাতা কীভাবে $৬.৭ বিলিয়ন SHIB ডাম্প করলেন?

Published

on

আপনার প্রয়োজন নেই এমন প্রায় $৭ বিলিয়ন মূল্যের ক্রিপ্টোকারেন্সিকে পুড়ে ফেলা (বার্ন) কতটা সহজ? ইথেরিয়াম এর সহ-প্রতিষ্ঠাতা Vitalik Buterin (ভিটালিক বুটেরিন) এর মতে, সম্ভবত আপনি যতটা সহজ ভাবছেন, তার চেয়ে অনেক কঠিন।

গতকাল আপঅনলি পডকাস্ট এ একটি সাক্ষাতকার এ , হোস্ট Cobie এবং Ledger-এর সাথে প্রায় দুই ঘন্টার সাক্ষাৎকারে বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেন ভিটালিক বুটেরিন। সেই দিনের কথা যখন $৬.৭ বিলিয়ন মূল্যের SHIB টোকেনগুলিকে বুটেরিন (বর্তমানে মূল্য আরো বেশি ) বার্ন করে ফেলেছিল।

শিবা ইনু, বা SHIB হল একটি ডজকয়েন এর মত মিম টোকেন, গত বছর জুড়ে যেটির মূল্য অনেক গুন বৃদ্ধি পেয়েছে। কয়েনগেকো এর তথ্য অনুসারে, গত বছরে, SHIB এর দাম ৪০,০০০,০০০%-এর বেশি বেড়ে গিয়েছিল, যারা এই ক্রিপ্টোকারেন্সিতে প্রথম দিকে বিনিয়োগ করেছিল, এটি তাদের খুব অল্প সময়ের মধ্যে খুব ধনী করে তুলেছিল।

গত মে মাসে , বেনামী ডেভেলোপাররা SHIB টোকেনের মোট সরবরাহের ৫০% বুটেরিনকে উপহার দিয়েছিল, যা বুটেরিনের কাছে থাকা মোট পরিমাণ প্রায় ৫০৫ ট্রিলিয়ন SHIB৷ ডেভেলোপাররা এটি করেছে কারণ তারা ভেবেছিল যে বুটেরিনে টোকেনগুলিকে পুড়িয়ে ফেলবে (অর্থাৎ তাদের সার্কুলেশন থেকে সরিয়ে দেবে), যার ফলে সরবরাহ কমে যাবে এবং চাহিদা বৃদ্ধি পাবে।

সেই মাসের শেষের দিকে, বুটেরিন যে SHIB এবং অন্যান্য ক্রিপ্টো পেয়েছিলেন, সেগুলো বিভিন্ন চ্যারিটি সংস্থাতে এবং ইন্ডিয়া কোভিড ক্রিপ্টো রিলিফ ফান্ডে অনুদান হিসেবে পাঠিয়ে দিয়েছিলেন , যার মধ্যে ৫০ ট্রিলিয়ন SHIB, যার দাম সেই সময়ে প্রায় $১.২ বিলিয়ন ছিল। বুটেরিন তখন তার অবশিষ্ট SHIB টোকেনের প্রায় ৯০% পুড়িয়ে ফেলে।

কিন্তু ঠিক কীভাবে বুটেরিন সেই টোকেনগুলি থেকে মুক্তি পেয়েছিলেন সেটাই খুবই ইন্টারেস্টিং বিষয় ।

বুটেরিন Cobie এবং Ledger কে এই জটিল প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছিলেন যেটি অ্যাক্সেস করার জন্য তাকে বেশ জটিলতায় পড়তে হয়েছিল এবং লেনদেন কমপ্লিট করার জন্য একটি নতুন ল্যাপটপ কিনে SHIB টোকেনগুলিকেপাঠাতে হয়েছিল।বুটেরিন বলেন “এটি একই সাথে ভীতিকর এবং মজার ছিল,” । “ভীতিকর অংশটি হল, টোকেনগুলোর মূল্য এখন আগের তুলনায় অনেক বেশি।”

তিনি বলেন,ফান্ডটি প্রাথমিকভাবে একটি কোল্ড ওয়ালেটে ছিল যা পৃথক কাগজের টুকরোতে দুটি সংখ্যার আকারে লিখা ছিল। বুটেরিন বলেছিলেন যে প্রাইভেট কী পেতে তাকে দুটি সংখ্যাকে কমবাইন (combine) করতে হয়েছিল। তিনি বলেন “এই নম্বরগুলির একটি আমার কাছে ছিল; অন্য নম্বরটি কানাডায় আমার পরিবারের কাছে ছিল,”। “তাই আমাকে কানাডায় আমার পরিবারকে ফোন করতে হয়েছিল এবং তারা আমাকে নম্বরটি পড়ে বলতে হয়েছিল।”

বুটেরিন বলেন, দুটি নম্বর একসাথে রাখার পরে তিনি কেনা কম্পিউটারে নম্বরগুলিকে প্রবেশ করান। “আমি একটি ট্রানজেকশন জেনারেট করে আমার ETH এ পাঠালাম এবং তারপর একটি কম্পিউটারে পাঠালাম যেটি আমি Tarjay [টার্গেট] থেকে এই উদ্দেশ্যে প্রায় $300 দিয়ে কিনেছিলাম।”

ইন্টারনেট থেকে ল্যাপটপটির সংযোগ বিচ্ছিন্ন করার আগে, বুটেরিন বলেন যে তিনি QR কোড তৈরি করার জন্য একটি প্রোগ্রাম ডাউনলোড করেছেন। Ethereum ট্রানজেকশন জেনারেট করার পর, তিনি তার ফোন দিয়ে QR কোডটি স্ক্যান করেন, এটি ল্যাপটপে কপি করেন এবং তারপরে এটিকে etherscan.io/push Tx-এ রাখেন। অবশেষে, বুটেরিন বলেন যে তিনি টোকেনগুলি পাঠাতে শুরু করেছিলেন।

পরিশেষে তিনি বলেন “সুতরাং এটি ভীতিকর ছিল এবং এমন একটি পদ্ধতি ছিল যা সম্ভবত জেমস বন্ড মুভির জন্য একটি ভাল প্লট তৈরি করতে পারত,বা না ও করতে পারত,” ।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.