Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ইউক্রেন বিটকয়েনকে বৈধ ঘোষনা করেছে

Published

on

Map and National Flag of ukraine

প্রেসিডেন্টের সুপারিশের পর ইউক্রেন পার্লামেন্টের সমাপনি ভাষণে বিটকয়েনকে বৈধ করার জন্য আইন পাস করা হয়েছে। ইউক্রেনের ডিজিটাল রূপান্তর শাখার মন্ত্রী মাইখাইলো ফেডোরভ তার এক বিবৃতিতে বলেন,” নতুন আইন দেশের ব্যবসা সমূহের উন্নতির জন্য নতুন সম্ভবনার সৃষ্টি করবে। বিদেশি এবং ইউক্রেনের ক্রিপ্টো কোম্পানি সমূহ বৈধভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবে এবং ইউক্রেনের জনগন আন্তর্জাতিক বাজারে ডিজিটাল সম্পদের উপর নিরাপদ এবং সুবিধাজনক প্রবেশাধিকার লাভ করবে”। 

এক অফিসিয়াল বিবৃতি থেকে জানা যায় যে ভার্চুয়াল সম্পদের বিষয়ে নতুন আইন বৃহস্পতিবার পার্লামেন্টে  ২৭০ এর বেশি ভোটে পাশ হয়। নতুন আইনে বলা আছে যে, বিটকয়েনের সার্ভিস প্রদানকারী এক্সেঞ্জসমূহকে আইন মেনে চলতে হবে এবং কোন আইনের লংঘন করলে আইনের বিধান অনুযায়ী জরিমানা প্রদান করতে বাধ্য থাকবে। সেদেশের জাতীয় নিরাপত্তা কমিশন ক্রিপ্টোকারেন্সি বিষয়ক আইন প্রনয়ন করে থাকে।

বিবৃতিতে আরো বলা হয়, ইউক্রেনের জাতীয় নিরাপত্তা কমিশনকে বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সি বিষয়ক সেবা প্রদানের অনুমোদন, তত্ত্বাবধান এবং বাজার পর্যবেক্ষনের দায়িত্ব দেওয়া হবে।

ইউক্রেন গত সেপ্টেম্বর মাসেও একই ধরনের একটি আইন উপস্থাপন করেছিলো কিন্তু প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পরের মাসে তা বাতিল করে দেয়। এর কারণ হিসেবে তিনি যুক্তি দেন তার দেশ এখন বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সি এর জন্য নতুন নিয়ন্ত্রক দপ্তর গঠনের জন্য সক্ষম নয়।

প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেন পার্লামেন্টে পুনরায় বিলটি উপস্থাপন করেন এবং সেই সাথে এ বিষয়ে পরামর্শ দেন যে, বিদ্যমান নিয়ন্ত্রক সংস্থা সমূহকেই যেন এই বর্ধিত অংশের নিয়ন্ত্রনের দায়িত্ব দেওয়া হয়। এরপর পার্লামেন্টের তার সুপরিশের ভিত্তিতে সংশোধনের মাধ্যমে আইনটি পাশ করেছে।

বৈধকরণ নতুন উদ্যোক্তাদের জন্য সহায়ক এবং মূলধন গঠনে ভূমিকা রাখবে

হোয়াইট রক ম্যানেজমেন্ট এবং প্যারিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সেরহি ট্রন বলেছেন, ভার্চুয়াল সম্পদ সংক্রান্ত আইনটি মূলত একটি আইন কাঠামো যা আরো সংশোধন এবং পরিমার্জনের প্রয়োজন। উক্ত নথিটি বিশ্ব সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ সংকেত হিসেবে বলা যায় কারণ ইউক্রেনের জাতীয় ব্যাংক আনুষ্ঠানিকভাবে বলেছে যে ডিজিটাল মুদ্রা এমন একটি অর্থব্যবস্থার প্রতিনিধিত্ব করে যার কোন মূল্য নেই। আরো পড়ুন, ইউএস এর রাজ্য কলোরাডো এই গ্রীষ্ম থেকে ট্যাক্স পেমেন্টের জন্য বিটকয়েন গ্রহণ করবে

ট্রন বলেছেন যে “নতুন আইনি সুবিধা সমূহ ইউক্রেনকে বিশ্ব বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সি বাজারের এক নাম্বার প্রতিনিধি হিসেবে গড়ে তুলবে।” তিনি আরো বলেন,”উন্নত প্রযুক্তি, উদ্ভাবনী ক্রিপ্টোকারেন্সি বাজার ব্যবস্থা যা আইনের মাধ্যমে পরিচালিত হবে এবং এর ফলে দেশে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে  বিনিয়োগকারীরা আসবে”। 

ট্রন বলেন, “এখন বিটকয়েন এক্সেঞ্জসমূহ আইনের আওতায় কাজ করতে পারবে যা নাগরিকদের সম্পদ সব ধরনের প্রতারনা এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের অপব্যবহার থেকে রক্ষা করবে। ভার্চুয়াল সম্পদে আইনের ব্যবহার বিশ্ব সম্প্রদায়কে এই বার্তায় দেয় যে ক্রিপ্টোকারেন্সি এখন ইউক্রেনে বৈধ। বৈধভাবে ব্যবসা পরিচালনার এই সুযোগ ইউক্রেনে ক্রিপ্টো বিনিয়োগকারীদের আকর্ষিত করবে।”

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.