Connect with us
20220205-223038-0000

ঝুঁকিপূর্ণ বিনিয়োগ

ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের ভিন্ন কিছু পন্থা (ঝুকিপূর্ণ)

Published

on

বর্তমানে মার্কেটে অনেক প্লাটর্ফম তৈরি হয়েছে যেখানে আপনি খুব সহজে আপনার হোল্ডিং জমা রেখে নির্দিষ্ট পরিমাণে APY রির্টান পেতে পারেন। যদিও এই সহজের সাথে ক্ষতি, স্ক্যাম, রাগ পুলের ঝুকি রয়েছে। আমরা সাধারণত এই ৩ ভাবে ক্রিপ্টো থেকে প্যাসিভ ইনকাম করতে পারি। আজকে এই ৩ ধরণের কিছু ব্যাসিক ধারণা দেওয়ার চেষ্টা করবো।

Yeild Farming

যেকোনো একটি ডিসেন্ট্রলাইজড লিকুইডিটি পুলে কয়েন যোগ করে, বিনিয়োগের অর্থের উপর একটি ভালো ইন্টারেস্ট রিটার্ন উপার্জন করা। ব্যাপারটা আরও সহজ করার জন্য একটি উদাহরণ হিসেবে ধরিঃ ধরেন একটা এক্সচেঞ্জার, যার কাজ হচ্ছে তাদের ইউজারদের টাকার বদলে ডলার এক্সচেঞ্জ করে দেওয়া, কিন্ত এক্সচেঞ্জারের নিজের কোনো অর্থ নেই, তাদের কাজ সম্পন্ন করার জন্য। এখন কোনো ব্যক্তি যদি এক্সচেঞ্জারকে টাকা এবং ডলার দুটিই সমানপরিমাণে দেয়, যেনো এক্সেঞ্জারের কোনো ইউজাররা টাকা এবং ডলার সঠিকভাবে লেনদেন করতে পারে। এখন কোনো ইউজার যদি সেই এক্সচেঞ্জারে টাকা/ডলার এর মধ্যে কোনো ট্রাঞ্জেকশন করে, তাহলে ট্রাঞ্জেকশন ফিসের কিছু অংশ সেই অর্থপ্রধানকারীকে দেওয়া হবে। যা একটি নিদির্ষ্ট পরিমানে অর্থ APY % রির্টান হিসেবে ক্যালকুলেশন করা হয়। এর বাস্তবরুপ হচ্ছে, ধরেন আমার কাছে এখন কিছু BNB এবং কোনো একটা রেন্ডম কয়েন আছে (ধরি কয়েন “X’)। এখন আমি কোনো DEFI এক্সচেঞ্জারে এই দুটি কয়েনকে সমান ভাবে ২ ভাগ করে, লিকুইডিটি প্রদান করলাম। এখন যদি কেউ ওই এক্সচেঞ্জারে BNB ও কয়েন ‘X’ এর মধ্যে কোনোপ্রকার ট্রাঞ্জেকশন করে তাহলে, সেই ট্রাঞ্জেকশনের করতে যে ফিস যাবে, ওই ফিসের কিছু অংশ আমি পাবো। এটি একটি সাধারন উদাহরণ। এক্সচেঞ্জারগুলো আরও অনেক সুযোগ আর সাথে লিমিটেশন এড করে, নিজেদের মত একটি ইন্টারফেস তৈরি করে।
মার্কেটে অনেক প্লাটর্ফম আছে যারা ভালো রির্টান দিয়ে আসছে, Yield Farming এর উপর ভিত্তি করে। ভালো রির্টান, ট্রান্সপেরেন্ট ও প্যাসিভ ইনকামের সুবিধার জন্য এর জনপ্রিয়তা ভালোই দিন দিন বাড়ছে। যেকোনো ইউজার তার মেটামাস্কে ডলার রেখে, Yeild Farming শুরু করে দিতে পারেন।
ঝুকির ক্ষেত্রে ইনপারমানেন্ট (Inparmaent) লস, স্ক্যাম, পুল কনট্রার্ক এর ঝুকি রয়েছে। কিন্ত বুঝে ইনভেস্ট করতে পারলে ভালো রির্টান আশা করা যায়। সাধারণত ৩০/৪০%-১৫০/২০০% APY প্রদান করে থাকে। এই % পুরো নির্ভর করে প্লাটর্ফমের কনডিশন, লিকুইডিটি পুলে জমাকৃত অর্থ ও প্রতিদিনের ওই পুলে ট্রানজেকশনের পরিমাণের উপর।

Staking (স্টেকিং)

স্ট্যাকিং হচ্ছে আপনি কোথাও কিছু কোনো কয়েন জমা রাখলেন, এর পরিবর্তে প্লাটর্ফম আপনাকে দিনশেষে কিছু রির্টান দেবে। এই ধরনের পদ্ধতি আমরা সাধারনত অনেক প্লাটর্ফমে দেখেতে পাই। আপনি (DEX, CEX) দুজায়গায় স্ট্যাকিং এর সুবিধা পাবেন। DEX গুলো CEX থেকে বেশি APY দিয়ে থাকে। ইউজাররা ৫-৩০% APY পেয়ে থাকে স্ট্যাকিং দ্বারা। অনেক প্রজেক্ট POS (Proof of Staking) পদ্ধতিতে তাদের ইকোসিস্টেম চালায়।
স্ট্যাকিং এর ব্যপারে রিস্কের ক্ষেত্রে স্ক্যাম এর ব্যাপারটাই মাথায় রাখতে হয়। প্রুফ অব স্টেকিং এ সাধারনত আপনি যত বেশি কয়েন হোল্ড করবেন তত বেশি ব্লক রিওয়ার্ড পাবেন। এইরকম একটি প্রুফ অব স্টেকিং কয়েনি হল ডিপওনিয়ন।

Lending (লেন্ডিং)

সোজা বাংলাতে বলতে গেলে ধার দেওয়া। আপনি কোনো প্লাটর্ফমে আপনার জমাকৃত বা হোল্ডিং এর কয়েনগুলো ধার দিয়ে নির্দিষ্ট পরিমানে ইন্টারেস্ট পেতে পারেন। উদাহরন হিসেবে; আপনার কাছে এখন BNB আছে কিন্ত আপনি চাচ্ছেন এই হোল্ডিংকে আপনি লং টার্মের জন্য হোল্ডিং করতে চাচ্ছেন। তাহলে আপনি আপনার জমাকৃত BNB কোনো প্লাটর্ফমে ধার দিতে পারেন। এর পরিবর্তে তারা আপনাকে কিছু পরিমানে ইন্টারেস্ট দিয়ে থাকে। বর্তমানে মার্কেটে অনেক ধরনের প্লাটর্ফমে এই সুবিধাটি দিয়ে থাকে। DEX (Decentralized Exchange), CEX (Centralized exchanges) এবং অন্যান্য ইনভেস্টিং প্লাটর্ফমে আপনি Lending সুবিধা পাবেন। মার্কেটে p2p Lending সুবিধা চালু হয়েছে, যার মাধ্যমে এক ইউজার সরাসরি অন্য ইউজারের সাথে Lending and Borrowing করতে পারেন। সাধারনত এই পদ্ধতিতে খুব ৫%-৩০% পর্যন্ত APY পাওয়া যায়।
Lending পদ্ধতিতে একাউন্ট হ্যাক ও স্ক্যামের রিস্ক রয়েছে। ইনভেস্টরদের এসব ব্যাপারগুলো মাথায় রেখে, যাচাইবাছাই (DYOR) করে ইনভেস্ট করা দরকার।

মার্কেটে অনেক সুযোগ আছে ও থাকবে। শুধু ইনভেস্ট করার আগে, অব্যশই ওই প্লাটর্ফমের ব্যপারে ভালোমত জেনেশুনে, তারপর ইনভেস্ট করবেন।

বিঃদ্রঃ আমাদের এইসব আর্টিকেল শুধুমাত্র আমাদের এইখানে যারা ক্রিপ্টোকারেন্সি নিয়ে পড়তে আসেন তাদের জন্য। আমরা কাউকে এইসব প্রজেক্টে বিনিয়োগ করার পক্ষে কোনরকম সুপারিশ করছি না। এইসব বিনিয়োগ খুবই ঝুকিপূর্ণ।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.