Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

যুক্তরাষ্ট্রের ওয়াইমিং (Wyoming) এ নিজস্ব স্টেবলকয়েন চালুর পরিকল্পনা

Published

on

ওয়াইমিং (Wyoming, যুক্তরাষ্ট্রের একটি অঙ্গ-রাজ্য) আইন প্রণেতারা চান যে, রাজ্যটি তার নিজস্ব স্টেবলকয়েন চালু করুক। ক্রিপ্টো-বান্ধব রাজ্যটি নিজস্ব স্টেবলকয়েন ডেভেলপ করতে পারে যদি নতুন প্রস্তাবিত আইন পাশ হয়।
একটি রাজ্য কি বছরের শেষ নাগাদ নিজস্ব স্টেবলকয়েন চালু করবে?

এটি ঘটতে পারে যদি এই সপ্তাহে ওয়াইমিং(Wyoming)-এ প্রস্তাবিত আইনটি শেষ পর্যন্ত পাশ হয়। বৃহস্পতিবার, আইন প্রণেতারা Wyoming Stable Token Act (SF0106) প্রস্তাব করেছেন, যা ক্রিপ্টো-বান্ধব রাষ্ট্রের নিজস্ব ডলার-পেগড টোকেন চালু করার পথ প্রশস্ত করে।

প্রস্তাবিত বিলটি রাজ্যের প্রতিনিধি মাইক ইয়িন(Mike Yin) এবং জ্যারেড ওলসেন(Jared Olsen) সহ রাজ্য সিনেটর ক্রিস রথফাস(Chris Rothfuss) এবং টারা নেদারকোট(Tara Nethercott) দ্বারা চালিত করা হয়েছে। এই আইনটি ওয়াইমিংয়ের(Wyoming) কোষাধ্যক্ষ কার্টিস মেয়ার জুনিয়রকে(Curtis Meier Jr.) মার্কিন ডলারের সাথে সংযুক্ত একটি রাষ্ট্রীয় স্টেবলকয়েন তৈরি করার অনুমতি দেবে। টোকেনটি একক ডলারের জন্য মার্কেটে প্রবেশযোগ্য হবে।

আইনটি পাশ করা হলে, স্টেবলকয়েনটি চালু করার জন্য রাষ্ট্রীয় কোষাধ্যক্ষের কাছে 31 ডিসেম্বর পর্যন্ত সময় থাকবে, অথবা অন্যথায় চালু সম্ভব না হলে, 1 নভেম্বরের মধ্যে মূলধন অর্থায়ন এবং বিনিয়োগ সংক্রান্ত নির্বাচন কমিটির কাছে কেন এটি বর্তমানে সম্ভব নয় তার বিশদ বিবরণ প্রদান করবে।

Stablecoins হলো একটি ক্রিপ্টো টোকেন যা সাধারণত ফিয়াট কারেন্সি-প্রায়ই ইউএস ডলারের সাথে যুক্ত থাকে। বিটকয়েন এবং ইথেরিয়ামের মতো প্রথাগত ক্রিপ্টোকারেন্সিগুলির অনেকটা বিপরীতে এটি কাজ করে, স্টেবলকয়েন অস্থির বাজারের কার্যকলাপ নির্বিশেষে একই আনুমানিক প্রাইজ বজায় রাখে।

জনপ্রিয় স্টেবলকয়েনের বর্তমান উদাহরণগুলির মধ্যে রয়েছেঃ Tether (USDT) এবং USDC, সেইসাথে DAI এবং Terra’s UST-এর মতো কয়েন। স্ট্যাবলকয়েন অর্থের হ্লোডিং হিসাবে বা বাজারের উঠানামা পাশাপাশি ক্রিপ্টোকারেন্সীর মধ্যে স্থানান্তর করার একটি মাধ্যম হিসাবে ব্যবহার করা হয়। এগুলি DeFi প্রোটোকলের মধ্যেও ব্যবহার করা হয়, যা কোনো তৃতীয় পক্ষের ছাড়াই ঋণ, ধার নেওয়া এবং ট্রেডিং করার সুযোগ দেয়।

কেন ওয়াইমিং(Wyoming) এর নিজস্ব রাষ্ট্র-স্পন্সর stablecoin প্রয়োজন হবে? এই প্রশ্নের উত্তর প্রস্তাবিত আইনের মধ্যে স্পষ্ট করা হয়নি। যাইহোক, ক্রিপ্টো এবং সম্পর্কিত ব্যাপারগুলোর উপর রাজ্যের ক্রমবর্ধমান ফোকাস – একটি ক্রিপ্টো ব্যাঙ্ককে সনদ প্রদানকারী প্রথম রাষ্ট্র হিসাবে, সেইসাথে DAO প্লাটর্ফমগুলিকে আইনত স্বীকৃতি দেওয়ার জন্য – ওয়াইমিংয়ের(Wyoming) ভবিষ্যত ক্রিপ্টো উচ্চাকাঙ্ক্ষাগুলিতে ভূমিকা রাখতে পারে৷

ওয়াইমিংয়ের অবন্তি ব্যাংক অ্যান্ড ট্রাস্টের(Avanti Bank & Trust) প্রতিষ্ঠাতা এবং সিইও ক্যাটলিন লং টুইট করেছেন যে তিনি স্টেবলকয়েন ডেভেলপের উদ্দেশ্য সম্পর্কে পুরোপুরি নিশ্চিত নন।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.