Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

মেটাভার্সে প্রথম গাঁজা-কেন্দ্রিক সাম্রাজ্যের অধিপতির সাক্ষাতকার?

Published

on

আমাদের দেশসহ সারাবিশ্বের বিভিন্ন প্রান্তে “মাদক” বলে তালিকভুক্ত থাকা সত্ত্বেও গাঁজার একটা বিশালরকম বাজার ছড়িয়ে ছিটিয়ে আছে। সোনার বাজারকে “গোল্ড মার্কেট”, ক্রিপ্টো বাজারকে ” ক্রিপ্টোমার্কেট” বলার পাশাপাশি আপনি যদি এই বাজারকে “ক্যানিবাস মার্কেট বা ক্যানিবাস ইন্ডাস্ট্রি” কিংবা “গাঁজা শিল্প” বলেন হয়তো অনেকে হেসে দিবে। কিন্তু কোন ব্যক্তিগত মতামত না রেখে একটু চারদিকে খোঁজখবর নিলে এই শিল্পকে কেউই অস্বীকার করতে পারবেনা।

মাদক কিংবা সাইকো-একটিভ প্রোডাক্ট ছাড়াও গাঁজার বিভিন্ন উপকরণ শ্যাম্পুর নির্যাসেও ব্যবহার করা হয়। মুলত, গাঁজার উপকারিতা বা অপকারিতা কিংবা গাঁজাকে প্রমোট করা এই রিপোর্টের উদ্দেশ্য নয়। মেটাভার্সের দুনিয়াতেও গাঁজা শিল্পকে প্রাণ দিতে সম্প্রতি উম্মোচন হয়েছে “Cannaland” নামে এক দুনিয়ার। মূলত সেই খবর দিতেই কয়েন আলাপের এই রিপোর্ট।

রাজনৈতিক ও ভৌগোলিক দিক বিবেচনায় “গাঁজা শিল্প” দীর্ঘদিন ধরেই টুকরো টুকরো হয়ে ছড়িয়ে আছে বিভিন্ন প্রান্তে। বিষয়টাকে মাথায় রেখে Cannaverse Technologies-এর CEO এবং Cannaland-এর স্রষ্টা মার্ক বোনার ইতোমধ্যে বেশ বড় কিছু করার সিদ্ধান্ত নিয়েছেন। বলতে গেলে মার্ক বোনার গাঁজা শিল্পে একটি যুগান্তকারী আইডিয়া নিয়ে এসেছেন। সম্ভাবনাময় এই শিল্পকে আরও বেগবান করতে তিনি মেটাভার্সে একটি সাম্রাজ্যের সূচনা করেছেন যা “ক্যানাল্যান্ড” নামে পরিচিত। এটি ব্লকচেইন প্রযুক্তি দ্বারা চালিত বিশ্বের প্রথম গাঁজা বা ক্যানিবাস প্ল্যাটফর্ম এবং মার্ক বোনারকে এই সাম্রাজ্যের “মহারাজা” বলা চলে আপাতত। একইসাথে, এটাকে অদূর ভবিষ্যতে আরও সমন্বিত আর টেকসই করার লক্ষ্যে তিনি দূরদর্শী চিন্তাভাবনা করছেন বলে ধারণা করা হচ্ছে। মূলত ব্লকচেইন এক্সপার্ট আর ক্যানিবাস বা গাঁজার প্রফেশনালদের নিয়ে তিনি এই সাম্রাজ্যের সূচনা করেছেন।

সম্প্রতি ফিনটেক ও ব্লকচেইনের বিশ্বস্ত ডিজিটাল মিডিয়া হিসেবে পরিচিত Cointelegraph টিম মেটাভার্সে ক্যানিবাস বা গাঁজা শিল্প নিয়ে মার্ক বোনারের দৃষ্টিভঙ্গি এবং এতে মেটাভার্স কীভাবে ভূমিকা পালন করবে তা নিয়ে আলোচনা করার জন্য একটি সাক্ষাৎকার নেয়। নীচে তা হুবুহু তুলে ধরা হলো…

কয়েন টেলিগ্রাফ: মেটাভার্সের পৃথিবীব্যাপী এতসব আলোচনার মধ্যে আপনার এই পরিকল্পনা কিভাবে কাজ করবে বলে আপনার ধারণা? অনেক সমালোচক মনে করেন যে ডিজিটাল দুনিয়াটা শুধুমাত্র অতি-উৎসাহীদের জন্য(পাঠকদের সুবিধার্থে বলে রাখা ভাল মূল শব্দটি ছিলো “Enthusiasts”. টেক দুনিয়ায় একজন enthusiast হচ্ছেন সে ব্যক্তি, যিনি কম্পিউটার এবং ইলেকট্রনিক সরঞ্জাম ব্যবহার করাটা একজন সাধারণ ইউজারের চেয়ে একটু বেশিই উপভোগ করেন। গড় ভোক্তাদের চেয়ে একটি পণ্যের ইনস এবং আউট সম্পর্কে আরও জানতে কৌতুহল প্রকাশ করে থাকেন)
আপনি কি মনে করেন যে মূলত তারাই আসল টার্গেট মার্কেট, অথবা মেটাভার্স থেকে কে বা কারা উপকৃত হতে পারে বলে আপনার ধারণা?

মার্ক বোনার: মেটাভার্স এমন একটি প্ল্যাটফর্ম যেটা মূলত, অগ্রদূত, চিন্তাশীল আর ভবিষ্যতে টেক-দুনিয়া নেতৃত্ব দিতে পারে এ ধরনের লোকদের অনেক ধরণের এক্সপেরিমেন্ট করার সুযোগ দিবে এবং দিচ্ছে। Cannaverse Technologies’ Cannaland-এ, আপনি একজন ব্র্যান্ডের মালিক হোন, গাঁজা শিল্পের সাথে সরাসরি জড়িত কোন বিজনেস-টু-বিজনেস (B2B) কোম্পানি হোন অথবা একজন গাঁজা-কৌতুহলী কোন ভোক্তা হোন যিনি এই বিষয়ে আরও জানতে চান তাদের সকলের জন্যেই উপযুক্ত পরিবেশে এমন একটি অনুভূতি দেয়ার চেষ্টা করবো যা শুধু অতি-উৎসাহী শ্রেনী কিংবা সাধারণ ভোক্তা নয় বরং ভোক্তা থেকে শুরু করে একটি সাধারণ B2B কমিউনিটির জন্যেও যেন একটি ভাল অভিজ্ঞতা হয়ে থাকে।

কয়েন টেলিগ্রাফঃ একজন ভোক্তার এই ইমার্সিভ এক্সপেরিয়েন নেয়ার ব্যাপারটা (একজন ভোক্তা গাঁজা গ্রহনের পর যে অনুভূতিটা পান সেটাকে ইমার্সিভ এক্সপেরিয়েন্স বলা হয়েছে) আপনার শিল্প এবং বৃহত্তর অর্থে বিশ্ব উভয়ের জন্য কীভাবে মূল্যায়ন করবেন?

মার্ক বোনারঃ এক কথায় যদি বলি, ভবিষ্যতের Web3 3D এই অভিজ্ঞতাটাকে আজকের 2D Web2 এর বিবর্তনের মাধ্যমে রূপান্তরিত করবে এবং সে নিজেই একদিন ইতিহাস হয়ে আমাদের ব্যখ্যা করবে ঠিক যেভাবে আমরা একটি ভার্চুয়াল পরিবেশে এখন ইন্টারঅ্যাক্ট করি, লেনদেন করি, পরিচালনা করি এবং শেষ পর্যন্ত প্রোডাক্টিভ হয়ে উঠি যা অনেকভাবে আমাদের বাস্তব জগতের Web2 ক্ষমতার বাইরে চলে যাবে।

কয়েন টেলিগ্রাফঃ আপনি এমন কোন ভার্টিক্যালগুলো দেখেন যেগুলোতে মেটাভার্সের প্রভাব আছে? (পাঠকদের সুবিধার্থে বলে রাখাঃ ভার্টিক্যাল বলতে একটি বিশেষ বাজারকে বোঝায় যেখানে সাপ্লাইয়ার একটি নির্দিষ্ট শিল্পের মধ্যে একটি নির্দিষ্ট ব্যবসার ভোক্তাদের সার্ভ করে থাকে)।

মার্ক বোনারঃ মেটাভার্স এমন একটি শক্তিশালী টুল যা আসলে অনেকগুলো ভার্টিক্যাল তৈরির সুযোগ তৈরি করে দিতে পারে। একটি উদাহরণ হিসেবে যদি বলি, ব্র্যান্ডিং এবং বিজ্ঞাপনের ক্ষেত্রে মেটাভার্স প্ল্যাটফর্মকে ব্যবহার করে, ব্যবসাগুলি তাদের গ্রাহকদের জন্য একটি 360-ডিগ্রী (চতুর্দিকে) ইমার্সিভ এক্সপেরিয়েন্স তৈরি করতে পারে। এটি তাদের ব্যবসা, পরিষেবা এবং পণ্যগুলির সাথে আরও আকর্ষণীয় ও প্রতিক্রিয়াশীল উপায়ে যোগাযোগ করার সুযোগ তৈরি করে দেয়।বিশেষ করে ব্যবসা-থেকে- ব্যবসা (B2B) এবং ব্যবসা-থেকে-ভোক্তা (B2C) কোম্পানিগুলির জন্য উপকারী হতে পারে যারা তাদের দর্শকদের সাথে নতুন, উদ্ভাবনী উপায়ে সংযোগ করতে চায়।

আরেকটি ব্যাপার যা মেটাভার্স দ্বারা করা যেতে পারে তা হল রিয়েল এস্টেট শিল্প।
ভার্চুয়াল জমি এবং সম্পত্তি বিক্রয়কে ব্যবহার করে, গ্রাহকরা ডিজিটাল পরিবেশে সম্পত্তি ক্রয় এবং ইজারা দিতে পারেন।তাছাড়া, শপিং মল, শপ-ইন-শপ আইডিয়া এবং স্থাপত্যের মতো ডিজিটাল সল্যুশনগুলি এই অভিজ্ঞতা উন্নত করতে তৈরি করা যেতে পারে। এই বৈশিষ্ট্যগুলি বিকাশকারী এবং রিয়েল এস্টেট কোম্পানিগুলির জন্য নতুন,এক্সাইটিং প্রজেক্টেগুলো তৈরি করার জন্য সম্ভাবনার একটি নতুন দ্বার উন্মুক্ত করবে যা ভার্চুয়াল জগতে ভোক্তারা বেশ উপভোগ করবে বলে আমার ধারণা।

কয়েন টেলিগ্রাফঃ এই ভার্টিক্যালগুলো প্রয়োগ করা যেতে পারে, বাস্তব-দুনিয়ায় ব্যবহৃত এরকম কোন উদাহরণ আপনি দিতে পারবেন?

মার্ক বোনারঃ গাঁজা পণ্যের উৎপাদন, বিজ্ঞাপন এবং বিতরণের জন্য বাস্তবে আসলে যে কাউকেই নেতিবাচক পরিণতি ভোগ করতে হয়।
এখানেই আমি একটি বাস্তব-জগতের সমস্যার বাস্তব সমাধান করতে গিয়ে হোঁচট খেয়েছি। আমি যদি এমন একটি জায়গা তৈরি করতে পারি যেখানে আপনি বিজ্ঞাপন দিতে পারেন, একটি গাঁজা-সম্পর্কিত পণ্যের জন্য সম্ভাব্য লেনদেন ব্যবস্থা(একটি নেটিভ টোকেন সহ) গঠন করে তুলতে পারি এবং এটি এক জায়গায় সরবরাহ করতে পারি?
ক্যানিবাস কমিউনিটিতে এরকম কথা কেউ হয়তো শুনেইনি।

কয়েন টেলিগ্রাফঃ গাঁজা শিল্পের ব্যাপারে আপনার দৃষ্টিভঙ্গি কী?

মার্ক বোনারঃ বিশ্বের প্রথম ক্যানাবিস মেটাভার্স তৈরি করা, একটি উদ্ভাবনী ব্লকচেইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে গাঁজা পণ্যের বিপণন, উৎপাদন এবং মার্চেন্ডাইজিং করা। গাঁজা শিল্পে বিদ্যমান ফাঁকফোঁকরগুলি সরাসরি সমাধান করার সময় তাদের ব্র্যান্ডগুলিকে স্কেল এবং নগদীকরণ করার ক্ষমতা সহ উৎপাদিক, টেস্টিং ল্যাব, প্রস্তুতকারক, পাইকারী বিক্রেতা, খুচরা বিক্রেতা, মেডিকেল ডিসপেনসারি এবং কনজাম্পশন লাউঞ্জগুলিকে সম্ভাব্যভাবে খোলা এবং সক্ষমতা বাড়ানো।

ক্যানাল্যান্ড একটি ডিজিটাল স্মার্ট সিটিতে গাঁজা এবং হ্যাম্প সম্প্রদায়ের প্রতিটি দিককে সংযুক্ত করে বিশ্বব্যাপী গাঁজা শিল্পে বিপ্লব ঘটাবে বলে মনে করি।

কয়েন টেলিগ্রাফঃ বিশ্বের প্রথম গাঁজা-কেন্দ্রীক মেটাভার্স থেকে একজন ভার্চুয়াল ভোক্তা কী আশা করতে পারে?

মার্ক বোনারঃ  ব্যবসা, পরিষেবা, পণ্য এবং অন্যান্য আকর্ষণীয় ডিজিটাল লাইফস্টাইল আইটেমগুলির সাথে ভোক্তাকে ঘিরে, মেটাভার্সে অংশগ্রহণ এবং লেনদেনকে উৎসাহিত করে। ক্যানাল্যান্ড প্ল্যাটফর্মটি ভার্চুয়াল জমি এবং সম্পত্তি বিক্রয়কে উৎসাহিত করছে। সম্পত্তি ক্রয় এবং লিজ দেওয়া সহ শপিং মল এবং শপ-ইন-শপের বিকল্প তৈরি করা, পাশাপাশি গ্রাহকদের জন্য ডিজিটাল স্থাপত্য সমাধানও প্রদান করছে। এটিতে সহজে জমি ক্রয়/ইজারা এবং এর নেটিভ টোকেনের জন্য একটি মোবাইল অ্যাপ আছে, সেইসাথে একটি গেমিং অ্যাপ যা ব্যবহারকারীদের “Play-To-Earn” এবং “Play-To-Learn” এর এক্সেস দিচ্ছে।

ক্যানাল্যান্ডের আরেকটি লক্ষ্যের জায়গা হচ্ছে শিক্ষা, যাতে ক্যানালার্ন, উচ্চশিক্ষা সুবিধা, বিশ্ববিদ্যালয়, ডাক্তার এবং গবেষকদের সাথে গাঁজা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অধ্যয়ন করে সেটা পাবলিশ করবে। যারা এসবে অংশ নেয় তাদের শাস্তি না দিয়ে যেন তারা এই অভিজ্ঞতাকে সরকার, কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয়গুলির সাথে শেয়ার করে গাঁজা এবং এও শিল্প সম্পর্কে আরো পরিষ্কার ধারণা দেয়ার কাজটি করবে।

বিনোদনের ব্যাপারে বলতে গেলে, ক্যানাল্যান্ড মিউজিক কনসার্ট, স্পোর্টস ইভেন্ট, কনজাম্পশন লাউঞ্জ, ভোজ্য ইভেন্ট, ইন্টারেক্টিভ সিনেমা, গল্প বলা এবং মেটাভার্সে সামাজিকীকরণের মতো বিভিন্ন জিনিস করে যাচ্ছে। এটি মেটাভার্স ট্যুরিজমও অফার করছে, ক্যানাল্যান্ড ভার্চুয়াল রিয়েলিটি ক্যানাবিস শহরগুলি মেটাভার্সে “ট্যুরিস্ট স্পটে” পরিণত হয়েছে। এর মধ্যে রয়েছে ডেনমার্কের ফ্রিটাউন ক্রিশ্চিয়ানিয়া, নেদারল্যান্ডসের সেরা কফি শপ, জ্যামাইকার 4’20 সেন্টি, মোবে উইড রান এবং বিশ্বের অগ্রগামী গাঁজার দেশ উরুগুয়ের মতো বিখ্যাত গাঁজা ল্যান্ডমার্ক।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।