Connect with us

অল্টকয়েন

মার্কিন সরকার পেমেন্ট সিস্টেম এর উন্নয়নে ডিজিটাল মুদ্রা ব্যবহার করতে চায়

Published

on

USA-CBDC

মার্কিন ফেডারেল রিজার্ভ তাদের বর্তমান পেমেন্ট সিস্টেম উন্নয়নের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা (CBDC) ব্যবহার করতে চায়।

মার্কিন ফেডারেল রিজার্ভ ঘোষণা করেছে যে কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা (CBDC) চালু করার কথা বিবেচনা করছে। কেন্দ্রীয় ব্যাংক আগেও এর ব্যবহার নিয়ে আলোচনা করলেও এটি চালু করা নিয়ে বিশেষ কোনো তথ্য দেয়নি। কর্তৃপক্ষ বলে তারা এখনো এটির ব্যবহার নিয়ে নিশ্চিত নয়। এজন্য তারা গবেষণা ও পরিক্ষার মাধ্যমে এর সুযোগ-সুবিধা এবং বিভিন্ন প্রায়োগিক দিক নিয়ে ভেবে দেখছে।

ফেডারেল রিজার্ভ ১৩ এপ্রিল CBDC ব্যবহারের কারন উল্লেখ করে একটি পোস্ট করেন। তারা বলেন স্থানীয় পেমেন্ট ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে ডিজিটাল ওয়ালেট, মোবাইল পেমেন্ট অ্যাপ, ক্রিপ্টোকারেন্সি এবং স্টেবলকয়েনের মতো প্রযুক্তি তারা ব্যবহার করতে চান। এরই সাথে ২০২২ প্রকাশিত একটি সংবাদমাধ্যমে এই ডিজিটাল ডলার বাস্তবায়নের সুবিধা, ঝুঁকি এবং চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করা হয়।

এই CBDC বাস্তবায়নে মার্কিন যুক্তরাষ্ট্র উল্লেখযোগ্যভাবে ধীরগতিতে এগুচ্ছে। কর্মকর্তারা বলেছেন যে তারা উন্নয়নে তাড়াহুড়ো করতে চান না।

ফেডারেল রিজার্ভ এর গভর্নর মনে করেন ব্লকচেইন প্রযুক্তি ইতিমধ্যেই খুব জনপ্রিয় যা CBDC এর প্রয়োজনীয়তা কমিয়ে দিতে পারে। তিনি আরো যোগ করেন এই প্রযুক্তিটি যথেষ্ট নয়। ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল বলেছেন যে একটি CBDC এর বাস্তবায়ন এখনো অনিশ্চিত।

অদূর ভবিষ্যতে CBDC বাস্তবায়ন ঘটলে চীন, ভারত ও জাপান এর উন্নয়নে অংশগ্রহণ করবে বলে মনে করা হচ্ছে।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।