Connect with us

অল্টকয়েন

ইনস্টাগ্রাম এনএফটি পাচ্ছে। এর অর্থ কী?

Published

on

NFT

মেটা সিইও মার্ক জুকারবার্গের মতে, ইনস্টাগ্রাম তার ব্যবহারকারীদের তাদের একাউন্টে এনএফটি প্রদর্শন এবং অ্যাপের মধ্যে নতুন এনএফটি তৈরী করার অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে। কিন্তু এর প্রকৃত মানে কি? এখানে বেশ কয়েকটি সম্ভাবনা রয়েছে কিন্তু সেগুলির কোনওটিই সম্পূর্ণ অর্থবহ নয়।

জুকারবার্গ মঙ্গলবার সাউথ বাই সাউথওয়েস্টে বলেছেন, “আমরা খুব তাড়াতাড়ি ইনস্টাগ্রামে এনএফটি আনতে কাজ করছি” ।

তিনি আরো বলেন,“আজ কী হতে চলেছে তা ঘোষণা করার জন্য আমি প্রস্তুত নই। কিন্তু পরের কয়েক মাস ধরে ব্যবহারকারীরা তাদের NFT আনতে এবং আশা করি সময়ের সাথে সাথে সেই পরিবেশের মধ্যে নতুন এনএফটি মিন্ট করতে সক্ষম হবে”।

নন-ফাঞ্জিবল টোকেন বা এনএফটি মূলত একটি ব্লকচেইনের একটি রসিদ যা হাইপারলিঙ্ক ব্যবহার করে যেকোনো কিছু নির্দেশ করতে পারে। যখন বেশিরভাগ লোকেরা এনএফটিগুলিকে ড্রইং “ক্রয়” এর সাথে যুক্ত করে সেরকম সময় বোরড এপ ইয়ট ক্লাবের মত এনএফটি গুলো প্রায় যে কোনও কিছু কেনার চুক্তি হিসাবে কাজ করতে পারে৷

আবার একটি এনএফটি শুধুমাত্র একটি রসিদের চেয়েও বেশি কিছু এবং একই ডিজিটাল ফাইলের উপর মালিকানা দাবি করা থেকে অন্য কাউকে আটকানোর জন্য এর কোনও বাস্তব প্রয়োগের ব্যবস্থা নেই। ফলে জুক এর কথা, “ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তাদের এনএফটিগুলি প্রদর্শন করতে দেওয়া হবে” আক্ষরিক অর্থে বিভ্রান্তির সৃষ্টি করে। তার এ কথায় আসলে কি বোঝায় তা পরিষ্কার নয়।

এটাও পরিষ্কার নয় যে কেন কেউ ইনস্টাগ্রামে তাদের নিজস্ব এনএফটি মিন্ট করতে চাইবে। মেটা কি এমন একটি মার্কেটপ্লেস খোলার পরিকল্পনা করছে যেখানে লোকেরা তাদের নিজস্ব ফটোর এনএফটি বিক্রি করতে পারবে? এটি সম্ভবত বলে মনে হচ্ছে। কিন্তু ইনস্টাগ্রামের একটি ডেডিকেটেড এনএফটি মার্কেটপ্লেস খোলার ইচ্ছায় মনে হচ্ছে এটি তার অপব্যবহার এর জন্য প্রার্থনা করছে। বেশিরভাগ এনএফটি প্ল্যাটফর্ম ইতিমধ্যেই কপিরাইট লঙ্ঘন এবং কেলেঙ্কারীর ক্রমাগত দাবির সাথে লড়াই করছে।

অনেক এনএফটি মার্কেটপ্লেসে বর্তমানে এনএফটি বিক্রির জন্য প্রবেশে বাধা রয়েছে যা গ্যাস ফি নামে পরিচিত। ইনস্টাগ্রামের সম্ভাব্য এনএফটি মার্কেটপ্লেস কি সম্পূর্ণ গ্যাসহীন হবে? শুধুমাত্র সময় বলে দেবে। কিন্তু জাকারবার্গ স্পষ্টতই ওয়েব৩ এর জন্য সবকিছুই করতে আগ্রহী। সবচেয়ে বড় প্রশ্নটি হচ্ছে এই প্রচেষ্টা সফল হবে কিনা।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।