Connect with us

মাইনিং

সলো মাইনারের বিটকয়েন ব্লক; পেলেন ৭ বিটকয়েন

Published

on

মাইনিং ডিফিকাল্টি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে সলো মাইনিং ধীরে ধীরে কমে যাচ্ছে। সলো মাইনিং হল এককভাবে মাইনিং করা। বর্তমানে মানুষ সলো মাইনিং করে বিটকয়েন ব্লক খুঁজে পাওয়া অসম্ভব প্রায় যার কারণে সবাই ঝুঁকছে পুল মাইনিং তথা গ্রুপ ভিত্তিক মাইনিং এর দিকে। কিন্তু গত জানুয়ারী মাস থেকে এই পর্যন্ত সলো মাইনিং করে খুব অল্প সংখ্যক হ্যাশ পাওয়ার দিয়েই ব্লক খুঁজে পেয়েছেন ৩ জন মাইনার।

সলো মাইনিং কি বিস্তারিত জানতে দেখতে পারেন আমাদের এই আর্টিকেল- ক্রিপ্টোকারেন্সি মাইনিং

যদি আপনি কাগজে কলমে হিসেব করতে বসেন, তাহলে সীমিত হ্যাশ পাওয়ার দিয়ে এইরকম একটা ব্লক খুঁজে পেতে অনেক বছর সময় লাগার কথা। কিন্তু উক্ত মাইনার এইটা খুব দ্রুতই পেয়ে গেছে। সি.কে পুলের (ckpool) সলো মাইনিং এ এইটা ২৭৫তম ব্লক এবং বিটকয়েন ব্লকচেইনের ৭৯৩৬০৭ তম ব্লক

উক্ত মাইনার ২০১৭ সালে মার্কেটে আসা মাইনার S9 Bitmain Antminer দিয়ে মাইনিং করছিলেন। তার কাছে শুধুমাত্র ১ টা মাইনার ছিল যেটা থেকে সে ১৭ টেরাহ্যাশ পাওয়ার প্রতি সেকেন্ডে জেনারেট করতে সক্ষম হচ্ছিল। এইরকম হ্যাশ পাওয়ার থেকে বর্তমানে একটা ব্লক খুঁজে পাওয়া খুব কঠিন কাজ। সি.কে পুল এডমিন কন কলিভাস এর মতে, এইরকম একটা মাইনার দিয়ে কেউ যদি এককভাবে বিটকয়েন মাইনিং করে, তাহলে তার ব্লক খুঁজে পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। এইরকম মাইনার দিয়ে ব্লক খুঁজে পাওয়ার অড ১ঃ৫৫০০। মানে সম্ভাবনা নেই বললেই চলে। আমরা যদি সম্ভাবনাকে সময়ের হিসেবে দেখি তাহলে বলতে হবে এইরকম মাইনার দিয়ে ব্লক খুঁজে পাওয়াটা প্রতি ৪৫০ বছরে একবার সম্ভব।

উক্ত মাইনার এই ব্লক খুঁজে পাওয়ার মাধ্যমে সর্বমোট ৭ বিটকয়েন পেয়েছেন যার মধ্যে ৬.২৫ বিটকয়েন ব্লক রিওয়ার্ড। এছাড়া, এর পাশাপাশি তিনি আরো ০.৭৫ বিটকয়েন পেয়েছেন যেগুলো ছিল ট্রাঞ্জেকশন ফি।
যারা মাইনিং করে এবং ব্লক খুঁজে পায়, তারা বর্তমানে ৬.২৫ বিটকয়েন প্রতি ব্লকে পায়। প্রতি চার বছর পর পর এই ব্লক রিওয়ার্ড অর্ধেক হয়ে যায় যেটাকে বলা হয় হাভিং। পরবর্তী হাভিং হবে ২০২৪ সালে।

মাইনিং হল ক্রিপ্টোকারেন্সিতে সংগঠিত হওয়া লেনদেন গুলো যাচাই করে নতুন ব্লকে যোগ করার প্রক্রিয়া। এছাড়াও, মাইনিং এর মাধ্যমেই বিটকয়েন এর নতুন সরবরাহ যোগ হয়। মাইনার এর মাধ্যমেই বিটকয়েন ব্লকচেইন নিরাপদ থাকে বলা যায়।

বর্তমানে, বিটকয়েন মাইনিং এ ডিফিকাল্টি অনেক বেশি। মানে আগে যেমন কেউ চাইলে সিপিউ কিংবা জিপিউ দিয়ে মাইনিং করতে পারত এখন সেটা সম্ভব না। এইরকম পরিস্থিতিতে কেউ মাত্র ১৭ টেরাহ্যাশ প্রতি সেকেন্ডে একটি ব্লক খুঁজে পাওয়া সত্যিই অনেক কঠিন কাজ। এককভাবে মাইনিং না করে পুল মাইনিং আরো বেশি লাভবান বলা যায়, অথবা অনেকগুলো মাইনার দিয়ে মাইনিং করাই শ্রেয়।

সলো মাইনিং কেউ করতে চাইলে তার একটা মাইনার লাগবে। অবশ্য মাইনার না কেনার বিকল্পও রয়েছে। নাইসহ্যাশ সহ আরো বেশ কিছু মার্কেটপ্লেসে হ্যাশ পাওয়ার ক্রয় বিক্রয় করা যায়। আপনারা চাইলে সেখান থেকে হ্যাশ পাওয়ার ক্রয় করেও মাইনিং করতে পারেন। এ বিষয়ে যদি কেউ বিস্তারিত জানতে আগ্রহী থাকেন, তাহলে আমাদের টেলিগ্রাম গ্রুপে জানাতে পারেন।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।