Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

Wormhole থেকে ৩২০ মিলিয়ন ডলার wETH হ্যাক

Published

on

Content Protection by DMCA.com

Wormhole সোলানা, ইথেরিয়াম (Wrapped) এর মত ডিজিটাল এসেট ইন্টারচেঞ্জ করতে সাহায্য করে।

Wormhole এমন একটি প্রোটোকল যেটি দ্বারা ইউজার, বিভিন্ন টোকেন এবং এনএফটি,সোলানা এবং ইথেরিয়ামে ট্রান্সফার করে,প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে, এটি ১২০,০০০ wrapped ইথেরিয়াম চুরির শিকার হয়েছে, যার মূল্য $৩২০ মিলিয়নেরও বেশি।

Wrapped ইথেরিয়াম হল, ইথেরিয়ামের টোকেনাইজ ভার্সন। এইখানে সোলানা চেইনের ইথেরিয়াম বোঝানো হয়েছে। যেটি কয়েনের সমমূল্য এবং যেকোনো মুহূর্তেই কয়েনে রূপান্তর করা যাবে।

প্রতিষ্ঠানটি টুইটারে পোস্ট করে,”আমরা নেটওয়ার্কটি দ্রুত ব্যাক আপ করার জন্য কাজ করছি।”

এর আগে বুধবার, Wormhole টুইটার অ্যাকাউন্টে একটি পোস্টে বলে, নেটওয়ার্ক এই চুরির কারণে “রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ” ছিল।ওয়ার্মহোল থেকে ইথেরিয়াম ব্লকচেইনের একটি বার্তায় বলা হয়েছে: “আমরা লক্ষ্য করেছি, আপনি সোলানা VAA ভেরিফিকেশন এবং মিন্ট টোকেন exploit করতে পেরেছেন৷ আমরা আপনাকে একটি হোয়াইটহ্যাট এগ্রিমেন্ট অফার করতে চাই এবং আপনাকে $১০ মিলিয়নের একটি বাগ বাউন্টি প্রেজেন্ট করতে চাই, এটি করা হচ্ছে আপনার exploit ডিটেইলস জানার জন্য এবং আপনার মিন্ট করা wETH ফিরে পাবার জন্য।”

VAA মানে “ব্যালিডেটর অ্যাকশন অ্যাপ্রুভাল” এবং এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ট্রানজেকশন এপ্রুভ হয়।

মেসেজটি হতে ওয়ার্মহোল সহজেই অনুমান করে হ্যাকার সরল বিশ্বাসে কাজ করেছে। বিনিময়ে, এটি তাদের একটি দূর্বলতা (অসুরক্ষিত/ভেদ করা যাবে এমন) পয়েন্ট করে দিলে $১০ মিলিয়ন দেবে। কিন্তু প্রতিষ্ঠানটি তাদের কোয়ার্টার-বিলিয়ন ফেরত চায়।

ইথেরিয়াম এবং সোলানার পাশাপাশি, ওয়ার্মহোল অ্যাভাল্যাঞ্চ, বাইন্যান্স স্মার্ট চেইন, ওয়েসিস, পলিগন এবং টেরার সাথেও কাজ করছে। এটি একটি চেইনের ইউজারদের Wrapped এসেট নিতে এবং অন্য চেইনে সেগুলো ব্যবহার করতে দেয়, প্রায়ই তারা নেটওয়ার্কে কম ফি বা বিভিন্ন অ্যাপ্লিকেশনের সুবিধা নিতে পারে।

সোলানায় ইথেরিয়ামকে ট্রান্সফার করতে, প্রথমে এটিকে একটি স্মার্ট কনট্রাকে লক করতে হবে এবং Wrapped ইথেরিয়ামে সমপরিমান পাবে। তারপর সোলানার টোকেনের জন্য WETH ট্রেড করা যাবে।হ্যাকার এটিকে শর্ট-সার্কিট করতে সক্ষম হয়েছিল এবং ETH লক আপ না রেখেই WETH কে মিন্ট করতে পেরেছিল৷
এবং এত বিশাল মূল্যের টোকেন হ্যাক করতে সমর্থ হয়েছিল।

Content Protection by DMCA.com
Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.