Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

স্ট্যাবলকয়েনের ব্যাংক নিয়ন্ত্রণ ক্রিপ্টোর জন্য ভালো হবে, মার্কিন কারেন্সি নিয়ন্ত্রক OCC.

Published

on

কারেন্সী নিয়ন্ত্রক কার্যালয় (OCC) মার্কিন যুক্তরাষ্ট্রের সকল জাতীয় ব্যাঙ্ক নিয়ন্ত্রণ করে তবে এর ভারপ্রাপ্ত প্রধান বলেন, সংস্থাটির কাছে স্টেবলকয়েনকেও আওতায় আনার ক্ষমতা রয়েছে৷

ব্রিটিশ আমেরিকান বিজনেস ট্রান্সঅ্যাটলান্টিক ফাইন্যান্স ফোরামে “ক্রিপ্টো-অ্যাসেটস অ্যান্ড রেগুলেশনের ভবিষ্যত” বিষয়ে একটি কার্যনির্বাহী গোলটেবিলে বৈঠকে, ভারপ্রাপ্ত নিয়ন্ত্রক মাইকেল হু বলেছেন, “ব্যাংক নিয়ন্ত্রণ স্টেবলকয়েনের ‘স্থিতিশীল’ অবস্থাকে বিশ্বাসযোগ্য করে তুলবে।”

স্ট্যাবলকয়েনকে “ক্রিপ্টো ইকোসিস্টেমের অক্সিজেন” বলে অভিহিত করে এটিকে ফিয়াট মুদ্রার সেতু হিসাবে উল্লেখ করেন।Hsu আরো বলেন, USDT, USDC এবং অন্যান্য ফিয়াট হোল্ডাররা আর বিশ্বাস করেন না যে এগুলোকে ক্যাশে সম্পূর্ণরূপে রিডিম( redeem) করা যাবে। (যদিও বছরের পর বছর ধরে, ক্যাশ এবং ক্যাশ সমতুল্য রিজার্ভ হিসেবে দাবি করে Tether সম্পূর্ণরূপে ডলার দ্বারা সমর্থিত হিসেবে নিজেদের উল্লেখ করে আসছে ।)

Hsu বলেছেন, তিনি দেখেছেন – 2008 সালে যখন বিনিয়োগকারীরা ব্যাঙ্ক, মানি মার্কেট ফান্ড, স্টক ব্রোকারেজ ফার্ম রান করা শুরু করেছিল এবং বিনিয়োগ শুরু করেছিল তখন মার্কিন আর্থিক ব্যবস্থা ডাউন হয়ে গিয়েছিল৷

কিন্তু তিনি সতর্ক করে দিয়ে বলেন, “তারা সময়ের সাথে নিজেদের ফার্ম গড়ে তোলে এবং বেশিরভাগ ক্ষেত্রেই তা চালিয়ে যেতে পারেনা, যতক্ষণ না তারা ঝুঁকিপূর্ন পরিস্থিতিতে পড়ে, ফলে নার্ভাস হয়ে যায় এবং প্রতিষ্ঠান বন্ধ করে দেয়।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফেডারেল রিজার্ভ চেয়ার জেরোম পাওয়েল বলেন, স্টেবলকয়েনকে মানি মার্কেট ফান্ডের মতো নিয়ন্ত্রিত করা উচিত, – টেথার বা USDC থেকে ভিন্ন নয়। ট্রেজারী সেক্রেটারি Janet Yellen ও এ বিষয়ে সম্মতি প্রকাশ করেন।

Hsu বলে, ক্রিপ্টোর জন্য ঝুঁকি হল, এটি স্টেবলকয়েনের মত অবস্থা থেকে গতি হারাবে বা এমনকি বিপরীত হবে, যা ক্রিপ্টো ব্যবহারকারীদের মনে ভয়, অনিশ্চয়তা এবং সন্দেহ ঢুকিয়ে দেবে। কিন্তু বুলিশ দৃষ্টিকোণ থেকে, এই চিন্তাকে অকল্পনীয় বলে মনে হয়। কেননা CoinGecko-এর মতে, শীর্ষ তিনটি স্টেবলকয়েনের বাজার মূল্য এক বছর আগে $৩০ বিলিয়ন থেকে বেড়ে আজ $১৩৭ বিলিয়ন হয়েছে,এদের মধ্যে একটি প্রায় ৩৫৬% বৃদ্ধি পেয়েছে। গত ৯০ দিনে, এদের একটি ১৮% বৃদ্ধি পেয়েছে , যা বার্ষিক ৯৫% এ পৌঁছেছে; গত ৩০ দিনে, অন্যটি প্রায় ৩%, বার্ষিক ৩৯%।

Hsu এর মতে, স্টেবলকয়েনকে ব্যাঙ্ক সুপারভাইজারদের দ্বারা তত্ত্বাবধান করা হবে এবং পরীক্ষা করা হবে, স্বল্পমেয়াদী লিকুইডিটি মেটাতে কেন্দ্রীয় ব্যাংকের ডিসকাউন্ট অ্যাক্সেসের মাধ্যমে ব্যাকস্টপ করা হবে।”

এটি স্টেবলকয়েন হোল্ডার এবং ক্রিপ্টো ইকোসিস্টেমের জন্য জয়-জয়কার বলে তিনি দাবি করেন।

যদিও ক্রিপ্টোকে আরও ভালভাবে বোঝার জন্য OCC বিভিন্ন উপায়ে কাজ করছে বলে তিনি উল্লেখ করেন, তিনি এইজন্য দুঃখ প্রকাশ করেন যে, অন্যান্য ক্রিপ্টোকারেন্সি ফার্মগুলির ক্ষেত্রে, আর্থিক নিয়ন্ত্রকেরা জানেন না “সামগ্রিকভাবে ফার্মটি কীভাবে কাজ করে, এটি কতটা ঝুঁকি নিচ্ছে, এবং এটি নিরাপদ, সুষ্ঠু এবং ন্যায্যভাবে কাজ করছে কিনা।”

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.