Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

শিবা ইনু(Shiba Inu) কী কোন কেলেঙ্কারির সাক্ষী হতে যাচ্ছে?

Published

on

২০২০ সালে Ryoshi নামক এক ব্যক্তি বা গোষ্ঠীর তৈরি করা জনপ্রিয় মিমকয়েন শিবা ইনু(Shiba Inu) ২০২১ সালের অক্টোবরে এসে প্রায় ১২০০০০০০% দাম বৃদ্ধি করে বেশ আলোচনায় চলে এসেছিল। যদিও এরপর খুব বেশি সময় সেটা আর ধরে রাখতে পারেনি শিব। সম্প্রতি এই কয়েনটি নতুন এক বিতর্কের মুখে পড়তে যাচ্ছে বলে ধারণা করছে ক্রিপ্টো কমিউনিটি। জানবো সে ঘটনার বিস্তারিত।

শিবা ইনু ডেভেলপাররা কী অন্য ব্লকচেইনের শিবারিয়াম কোড কপি করেছে?

মাত্র কিছুদিন আগেই শিবারিয়ামের বিটা ভার্সন প্রকাশ করা হয়েছিলো। এরপর, এই গুজবটার(অন্য ব্লকচেইনের কোড কপি সংক্রান্ত) জন্ম দিয়ে আজ চেইন আইডি, আরপিসি নোড, ব্লক এক্সপ্লোরার, ফসেট এবং ব্রিজের আরো বিবরণ প্রকাশ করে দিয়ে গুঞ্জনকে আরো একধাপ এগিয়ে দিয়েছে।

শিবা ইনুর অফিসিয়াল ডিসকর্ড চ্যানেলে, শিবা কমিউনিটির উচ্চ-পদস্থ একজন সদস্য স্টিভ, যিনি আবার SHIB গ্রোথ টিমেরও সদস্য, তিনিই প্রথমে এরকম একটি অভিযোগ তুলেছিলেন। 

সন্দেহটি শুরু হয় মূলত, ২০২২ সালের ডিসেম্বরে প্রকাশিত শিবারিয়ামের বিটা টেস্টনেটের অজানা রিনিয়া ব্লকচেইন হিসাবে একই চেইন আইডি 917 ব্যবহার করে।

 “কেন মনে হচ্ছে শিবারিয়াম টেস্ট নেট রিনিয়া টেস্টনেট জেনেসিস ফাইল থেকে নিয়েছে?”

এরকম ধারণার ব্যাখ্যা দিতে গিয়ে স্টিভ বলেন, “রিনিয়া থেকে নাম পরিবর্তন করলেও কোন কারণে, চেইন আইডি পরিবর্তন করতে ভুলে গেছে” 

তিনি আরও জানান যে, এই আইডিটি একেবারে আলাদা এবং মেটামাস্কের পাশাপাশি অন্যান্য ওয়ালেট অ্যাপ্লিকেশন কোন নেটওয়ার্কে লেনদেন পাঠাতে হবে তা ঠিক করতে এই আইডি ব্যবহার করে। 

স্টিভ আরো বলেন, “চেইন আইডি ব্যবহার করাটা অযৌক্তিক কারন সবার চেইন ঠিকভাবে কাজ করবে না। এছাড়াও, যারাই ওই চেইন আইডির সাথে যোগাযোগ (interact) করতে চাইবে, তারা আসলে একেকজন নতুন চেইনে চলে যাবে। যদি আপনি অন্য প্রান্তে থাকা নোডকে তাদের নোড বন্ধ রাখতে বলতে পারেন, তাহলে আপনি পূর্বের কপি করা জেনেসিস ফাইল থেকে নতুন নোড গঠন করতে পারবেন।”

(Using an ID that already exists is just incompetent as your chain wouldn’t work properly and everyone trying to interact with your chain would instead interact with the other chain. Unless you somehow asked the owner of the other chain to turn their nodes off so you could spin up a node with a copied genesis file)

এ ধরনের খবর প্রকাশের পর  শিব ভক্তদের  মধ্যে ব্যাপক তোলপাড় শুরু হয়। কুইনি (Queenie) নামে , শিবা ইনু কমিউনিটির আরেক সদস্য লিখেছেন, “এটি আসলে নির্ভর করে জালিয়াতি/স্ক্যামকে কীভাবে ব্যখ্যা করেন। তবুও, আমি শুধু জানতে চাই, কেন আমরা বিলিয়ন ডলারের একটি প্রজেক্ট যেটি আমাদের লেয়ার-২ ডেভেলপ করতে ১০ মিলিয়ন ডলার খরচ করছে তাদের কেন আরেকটি প্রকল্পের চেইন আইডি থাকবে? ” 

এটা কী শিবা ইনু ডেভেলপারদের সামান্য ভুল?

অন্যান্য কমিউনিটির মেম্বাররা এটাকে বড় করে দেখছেন বলে মনে হচ্ছেনা।

“কোসেনার” নামে একজন স্টিভের মন্তব্যগুলো সঠিক নয় উল্লেখ করে লিখেছেন “একটি চেইনের সাথে যোগাযোগ করার জন্য আপনার উভয়েরই প্রয়োজন। আপনার দেয়া যুক্তির মানে দাঁড়াচ্ছে সমস্ত ইভিএম চেইন কিছু সেন্ট্রাল অথোরিটি বা কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা সংযুক্ত রয়েছে যা চেইন আইডির উপর ভিত্তি করে কাজ করে। আদতে ব্যাপারটা এরকম নয়”।

কোসেনারের মতে, একই চেইন আইডি দিয়ে ব্লকচেইনে স্বাধীনভাবে কাজ করা যায় । তবুও, তিনি স্বীকার করেছেন যে মেটামাস্কে দুটি চেইন যুক্ত করার সময় কিছু dapp জনিত সমস্যা হতে পারে।

“JesusM” নামে অন্য আরেকজন ব্যবহারকারী বলেছেন যে, রিনিয়ার কাছ থেকে শিব ইনুর অভিযোগটি চেইন আইডি ছাড়া আর কিছুই নয়, যেটা অন্য আরেকটি প্রজেক্টের  সাথে যুক্ত। 

“ব্যাপারটা আক্ষরিক অর্থে খুব বেশি মজারও না, আবার প্রমাণ হিসেবেও খুব সামান্য”

 “akdadoc” নামে আরেকজন ডেভেলপার তার দৃষ্টিকোণ থেকে বলেছেন, “চেইন আইডি সিলেক্টে করার জন্য একটি নম্বর বাছাই করা ছাড়া অন্য কোন নিয়ম নেই, সুতরাং আমার মনে হয়, SHIB ডেভেলপাররা ঠিক যেটা করার ছিল সেটাই করেছেন”।

তবে, শিবা ইনু কমিউনিটিতে এখনও অস্থিরতা দেখা যাচ্ছে। এর মূল  কারণ  ডেভেলপার হেড “কুসামা” এখনও অভিযোগটির বিষয়ে কোন মন্তব্য না করে উল্টো  রিনিয়ার সাথে একই চেইন আইডি থাকার জন্য সম্ভাব্য সকল যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদান করে গেছেন। 

এদিকে, সুপরিচিত ক্রিপ্টো-ইউটিউবার বেন আর্মস্ট্রং ওরফে বিটবয়ও আলোচনায় যোগ দিয়ে কাঁটা ঘায়ে লবণ ছিটিয়ে গেছেন। এমনকি এই এধরনের অভিযোগ আসার পর, শ্যতোশি কুসামার আসল নাম প্রকাশ করার হুমকিও দিয়েছেন তিনি। বিটবয় দাবী করেন, তার কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে যে এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড শিবা ইনুর প্রাথমিক পর্যায়ে জড়িত ছিলেন।

ছদ্মনামধারী ডেভেলপারদের একজন কালধৈর্য (Kaaldhairya) ​​প্রেস টাইমের কিছুক্ষণ পরে টুইট করে জানান,

“আমরা যখন আলফা নেটওয়ার্ক তৈরি করেছলাম, FUD নিয়ে কাজ করার সময় কিছু চেইন আইডি এলোমেলোভাবে বাছাই করা হয়েছিলো, যেমন- 417(আলফা), 517(স্টেজিং), 917(প্রি-পড/বিটা) এবং এই এলোমেলো চেইনগুলো সেই সময়ে কোথাও রেজিস্টার্ড করা হয়নি। Puppynet  নেটওয়ার্ক চালু করার সময় এগুলো পুনরায় পরীক্ষা না করাটা আমার ভুল ছিল।

এই ডেভেলপার আরও বলেন, তিনি একটি নতুন চেইন আইডিসহ বিটা নেটওয়ার্কের একটি নতুন ভার্সন পুনরায় তৈরি  করবেন। এসব ঘটনার মধ্যেই প্রেস টাইমে, SHIB-এর দাম গত ২৪ ঘন্টায় ৯% কমে গেছে, বর্তমানে এটির ট্রেডিং ভ্যালু দেখা যাচ্ছে ০.০০০০১০৪৫ ডলার। 

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।