Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

AAVE প্লাটফর্মের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম শুরু

Published

on

Decentralized finance (DeFi) প্ল্যাটফর্ম Aave,পলিগন ব্লকচেইনে (Polygon Blockchain) নির্মিত একটি Decentralized সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লেন্স প্রোটোকল (Lens Protocol) চালু করার ঘোষণা দিয়েছে।


লেন্স কুলিনারিসের (lens culinaris) নামের সাথে মিল রেখে নামকরণ করা হয়েছে এই প্লাটর্ফমটির, (মাটির ব্যাকটেরিয়ার সাথে একটি সিম্বিওটিক সম্পর্ক রয়েছে এমন একটি উদ্ভিদ)। প্লাটর্ফমটি ওপেন-সোর্স ওয়েব(web 3.0) স্মার্ট চুক্তি-ভিত্তিক (smart contracts-based) সোস্যাল গ্রাফ” নন-ফাঞ্জিবল টোকেন (NFTs) এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।
ব্যবহারকারীরা এনএফটি-ভিত্তিক প্রোফাইল তৈরি করতে পারবে যা সমস্ত পোস্ট, মন্তব্য কিংবা কমেন্ট এবং আপনার তৈরি করা অন্যান্য কন্টেন্টের হিস্টোরি ধারণ করবে। প্ল্যাটফর্মে বিষয়বস্তু NFTs দ্বারা পরিচালনা করা হবে।

ব্যবহারকারীরা লেন্স প্রোটোকলে তাদের নিজস্ব ডেটার মালিক হবে। প্ল্যাটফর্মের মধ্যে কাউকে অনুসরণ করলে একটি “অনুসরণ বা Follow NFT” তৈরি হবে। ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে কন্টেন্ট ক্রিয়েটরদের দ্বারা প্রকাশিত কোনো কাজ সংগ্রহ করতে পারে এবং একটি “মিরর” বৈশিষ্ট্যের মাধ্যমে কন্টেন্টকে পুনরায় পাবলিশ করতে পারে- যেটিতে একটি রেফারেল লিঙ্ক এড হয়ে যাবে।কন্টেন্ট ক্রিয়েটররা শেয়ারকারীদের কাছ থেকে একটি নিদির্ষ্ট অংশ % উপার্জন করবে।

লেন্স প্রোটোকল তাদের ওয়েবসাইটের মতানুসারে,প্লাটর্ফমটি DAODAO প্রোফাইল তৈরি এবং সোস্যাল-মিডিয়া ভিত্তিক ভেরিফিকেশন সহ আরও অনেক সুবিধা সংযোজন করতে পারে।

Aave অনেক দিন ধরেই সোশ্যাল মিডিয়া প্লাটর্ফম নিয়ে পরিকল্পনা কাজ করচ্ছে। 2021 সালের জুলাই মাসে, Aave এর প্রতিষ্ঠাতা এবং সিইও স্ট্যানি কুলেচভ (Stani Kulechov) বলেছিলেন যে, DeFi জায়ান্টরা, সোস্যাল মিডিয়া প্লাটর্ফম টুইটারের বিকল্প পরিকল্পনা করছে।

Aave এর প্রাথমিক পরিকল্পনা ছিল প্ল্যাটফর্মটি ইথেরিয়ামে চালু করার হবে। কিন্ত সাম্প্রতিক লঞ্জে দেখা যায়,লেন্স প্রোটোকল লেয়ার 2 স্কেলিং সলিউশন পলিগনের (Polygon) উপর নির্মিত হয়েছে।

কুলেচভ (Kulechov) একটি রিপোর্টে বলেন, “আমরা বিশ্বাস করি যে কন্টেন্ট ক্রিয়েটরদের তাদের দর্শকদের মালিকানা দেওয়া উচিত, যেখানে যে কেউ একই অন-চেইন সামাজিক গ্রাফ এবং ডেটা ব্যবহার করে নতুন ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করতে পারে। তিনি আরও বলেন যে টুইটার ব্যবহারকারীরা তাদের দর্শকদের বা অডিয়েন্সের মালিক নয়, উল্লেখ্য যে “টুইটার আপনার টুইট এবং আপনার শেয়ার করা কন্টেন্ট থেকে সমস্ত আয় করে এবং টুইটার প্লাটর্ফম সিদ্ধান্ত নেয়, আপনার কোন টুইটগুলি অ্যালগরিদমের মাধ্যমে রিচ পাবে।”

কুলেচভ (Kulechov) যুক্তি দেখিয়েছিলেন যে টুইটার তার ব্যবহারকারীদের তাদের টুইট এবং রিটুইটগুলিকে মনিটাইজ (কন্টেন্ট থেকে আয়) করার অনুমতি দেয় না এবং যদি একজন ব্যবহারকারী অন্য সোস্যাল প্ল্যাটফর্মে চলে যান, তাহলে তাকে “ক্রিয়টরের জার্নি শুরু থেকেই শুরু করতে হয়।”

এই সকল ধারনা ও নীতিগুলি লেন্স প্রোটোকলের মাধ্যমে বলা হয়েছে, একটি খোলা চিঠিতে, লেন্সের ডেভেলপাররা যুক্তি দেন যে “আমরা, বিশ্বের সকল কন্টেন্ট নির্মাতারা, আমরা যা পাবলিশ করি তার উপর আমাদের সকল ক্ষমতা এবং নিয়ন্ত্রণ করার যোগ্যতা রাখতে পারি।

আরও পড়ুনঃ ক্রিপ্টোকারেন্সি এবং বৈদেশিক মুদ্রা লেনদেনে নতুন ট্যাক্স কার্যকর করল ভেনেজুয়েলা

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.