Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ক্রিপ্টো বিল অনুমোদন পেলে রাশিয়া বছরে ১৩ বিলিয়ন ডলার কর আদায়ের লক্ষ্য

Published

on

ক্রিপ্টো বিল চূড়ান্ত করার দিকে অগ্রসর হচ্ছে রাশিয়া। রাশিয়ান অর্থ মন্ত্রণালয় আগামী মাসের মাঝামাঝি সময়ে ক্রিপ্টোকারেন্সির ওপর ২ টি নতুন নিয়ম আরোপ করতে যাচ্ছেঃ
১. ক্রিপ্টোকারেন্সি বিলের ওপর যথাযথ নিয়মকানুন।
২. ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং নাগরিকদের কাছ থেকে ট্যাক্স আদায়।

এই লেখার সময় পর্যন্ত বিলটি ড্রাফট অবস্থায় আছে। রাশিয়ার অর্থমন্ত্রী আন্তোন সিলুয়ানোভ আশা করছেন বিলটি ১৮ মার্চের মধ্যেই প্রকাশিত হবে।
তাদের মন্ত্রণালয়ের এক মুখপাত্র তার বিবৃতিতে বলেন, “আলোচনা বিভিন্ন পর্যায়ে পরিচালিত হয়ে থাকে। আমরা বর্তমানে প্রাথমিক পর্যায়ে আছি”।

রাশিয়ায় ক্রিপ্টো বাতিল করা আর ইন্টারনেট সংযোগ বাতিল করা সমান কথা। তাই দেশটির অর্থমন্ত্রী বিটকয়েনে নিষেধাজ্ঞা না আরোপ করে বরং আইনের অধীনে আনতে চাচ্ছে। তার মতে, এতে যেমন দেশের মানুষ সন্তুষ্ট থাকবে তেমনি দেশটির সরকার ট্যাক্স দ্বারা উন্নতি লাভ করবে।
রাশিয়ায় প্রচুর ক্রিপ্টোকারেন্সি ট্রেডার থাকায় রাশিয়ান সরকার পূর্বপরিকল্পনা অনুযায়ী ক্রিপ্টোর ওপর ট্যাক্স আরোপ করে বড়সড় অর্থের আশা করছে। বিশেষজ্ঞদের মতে দেশটি ১৩ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি উপার্জন করবে।

তবে অর্থনীতিবিদরা বলছেন এই ট্যাক্স ২ ভাবে গ্রহন করা যেতে পারে। প্রথমত, বিভিন্ন এক্সচেঞ্জ এবং দ্বিতীয়ত, বিনিয়োগকারীদের ওপর। তাদের বক্তব্য দেশটি বছরে অন্তত ৯০ থেকে ১৮০ বিলিয়ন রাশিয়ান রুবলস শূধুমাত্র লাইসেন্সপ্রাপ্ত ট্রেডিং প্ল্যাটফর্ম এবং প্রায় ৬০৬ বিলিয়ন রাশিয়ান রুবলস জনগনের ইনকাম ট্যাক্স থেকেই অর্জন করবে।

একটি জরিপে দেখা যায় রাশিয়ানেরা প্রায় ১৬.৫ ট্রিলিয়ন রাশিয়ান রুবলসে বা ২১৫ বিলিয়ন মার্কিন ডলারের অধিকারী। দেশটি বিশ্ব ক্রিপ্টো বাজারের প্রায় ১২ শতাংশ একাই দখলে রেখেছে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.