Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

রাশিয়ায় ক্রিপ্টোকারেন্সি মাইনিং ও ব্যবহার ব্যানের প্রস্তাব

Published

on

“রাশিয়া সরকারকে অবশ্যই ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করতে হবে।” বৃহস্পতিবার প্রকাশিত এক বার্তায় রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক এই স্টেটমেন্ট দিয়েছে।

‘ক্রিপ্টোকারেন্সি: ঝুঁকি, প্রবণতা ও পরিমাপ’ শীর্ষক প্রতিবেদনটি রাশিয়ার আর্থিক স্থিতিশীলতা বিভাগের পরিচালক এলিজাভেটা ড্যানিলিভার সাথে একটি অনলাইন সংবাদ সম্মেলনে প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, ‘ক্রিপ্টোকারেন্সি মূলত ভোলাটাইল এবং ব্যাপকভাবে প্রতারণার মত অবৈধ কাজে ব্যবহার করা হয়। জনগনকে আউটলেট অফার করার মাধ্যমে দেশের অর্থনীতি থেকে অর্থ বের করে নেওয়া হয়, তারা এটিকে হ্রাস-বৃদ্ধি করার ঝুঁকি নেয় ও দেশের অর্থনীতির উপর বিরুপ প্রভাবে ভূমিকা রাখে।’

‘দেশের অর্থনীতির উপর বিরুপ প্রভাবের জন্য কেন্দ্রীয় ব্যাংক সরাসরি ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধের কথা বলেছে। দেশের ক্রিপ্টো সম্পর্কিত কার্যক্রম নিষিদ্ধ করার জন্য কার্যকর আইন প্রণয়নের কথা বলা হয়। তবে ব্যাংক নাগরিকদের ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধের বিষয়ে হস্তক্ষেপ করবে না।’ ড্যানিলিভার সাক্ষাৎকারে বলেন।

প্রতিবেদনে বলা হয়, ‘দেশের আর্থিক অবকাঠামোকে ব্যবহার করে ট্রেডিং করা দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার ঝুঁকির কারন হতে পারে। এজন্য ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধের দাবি জানান ড্যানিলিভা । কেন্দ্রীয় ব্যাংক গত নভেম্বরে জানায়, দেশে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি লেনদেন হয়। ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থ লেনদেনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত এবং রাশিয়ান কোনো ব্যাক্তির ব্যবসার জন্য পণ্য পরিষেবা ও শ্রম ক্রয় বিক্রয়ে ক্রিপ্টোকারেন্সি লেনদেনে শাস্তি প্রদান করা উচিত।’

রাশিয়ান প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্রিপ্টো সম্পদে বিনিয়োগ করার অনুমতি দেওয়া উচিত নয় এবং ক্রিপ্টোকারেন্সি লেনদেনের জন্য কোনও রাশিয়ান আর্থিক সংস্থা বা অবকাঠামো ব্যবহার করা উচিত নয়। ব্যাঙ্ক অফ রাশিয়া ইতিমধ্যে মিউচুয়াল ফান্ডগুলোকে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে বাধা দিয়েছে। এখন, এটি নিষেধাজ্ঞা ভঙ্গের জন্য শাস্তি প্রবর্তনের পরামর্শ দিচ্ছে।

‘ক্রিপ্টোকারেন্সি মাইনিং, যা গত কয়েক বছর ধরে রাশিয়ায় দ্রুত বিকাশ লাভ করেছে এবং এমনকি গত বছর দেশটির পার্লামেন্ট থেকে কিছু অনুমোদনও পেয়েছে। মাইনিং ক্রিপ্টোকারেন্সিগুলোর ফ্রেস সাপ্লাইয়ের উৎস। সেজন্য এটির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দৈনন্দিন বিভিন্ন পরিষেবায় এটি ব্যবহৃত হচ্ছে। মাইনিং এর ফলে প্রচুর বিদ্যুৎ অপচয় হচ্ছে যা দেশের মধ্যে অসাম্য সৃষ্টি করতে পারে ও বিদ্যুৎ ঘাটতির দিকে দেশকে ধাবিত করতে পারে। দেশের শিল্প কারখানা ও অবকাঠামোগত পরিবেশের উপর হূমকির কারন হতে পারে।’ প্রতিবেদনে বলা হয়।

“অর্থনীতি ও পরিবেশগত হুমকি এড়িয়ে চলার জন্য সর্বোত্তম সমাধান”হবে রাশিয়ায় ক্রিপ্টো মাইনিং নিষিদ্ধ করা।”- নিয়ন্ত্রক প্রতিবেদনে উল্লেখ করা হয় ।

ক্রিপ্টোকারেন্সি মাইনররা বলছেন, ব্যাংকের অবস্থানটি আশ্চর্যজনক নয়। প্রতিবেদনটি ব্যাংকের বিদ্যমান অবস্থানের পুনরাবৃত্তি, এবং চূড়ান্ত নীতিতে অন্যান্য স্টেকহোল্ডারদের কাছ থেকে ইনপুট অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
মাইনিং হোস্টিং প্রদানকারী বিটরিভারের পিআর ডিরেক্টর রোমান জাবুগা বলেছেন, সমগ্র ক্রিপ্টোকারেন্সি শিল্পের সম্পূর্ণ নিষেধাজ্ঞার সম্ভাবনা “নগণ্য” । কম্পাস মাইনিং সিইও হুইট গিবস কয়েনডেস্ককে বলেছেন, “এটি রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংক আসন্ন ওয়ার্কিং গ্রুপ গঠনের আগে তাদের পুরানো অনুভূতির পুনরাবৃত্তি করছে” ।

“বর্তমানে ক্রিপ্টোকারেন্সির বাজার অস্থিতিশীল রয়েছে। তবুও যদি এই আইন কার্যকর হবে মাইনিং শিল্পে বড় ধরনের বিপর্যয় আসবে।” একটি ক্রিপ্টো প্লাটফর্মের নির্বাহী পরিচালক সের্গেই মেন্ডেলিভ বলেন। তিনি আরো বলেন, “নিষেধাজ্ঞা আরোপ হলে ক্রিপ্টোকারেন্সি মাইনিং চীনের মত ভয়াবহ হতে পারে।”

“পরিণামগুলো ক্রিপ্টো শিল্পের জন্য খারাপ হবে না । কিন্তু আমাদের ভবিষ্যতের জন্য, এটি রাশিয়ার প্রযুক্তিকে এখনকার চেয়েও বেশি পিছিয়ে যাওয়ার দিকে আরেকটি পদক্ষেপ হবে,” মেন্ডেলিভ বলেছেন। তিনি বলেন, সেরা প্রযুক্তি এবং উদ্যোক্তারা সম্ভবত বিনিয়োগের একটি বড় অংশের মানুষ রাশিয়া ছেড়ে যাবেন ।

বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি একচেঞ্জ বাইনান্সের মতে এটি আইন প্রণেতার সাথে যোগাযোগ উন্নতির মাধ্যমে সমাধান করতে হবে। আমরা সবসময় আলোচনায় বসার জন্য সবাইকে স্বাগত জানাই যখন এই ধরনের কথপোকথন চলে। আমরা সর্বদা ক্রিপ্টো এবং ব্লকচেইনের উপর সংলাপকে স্বাগত জানাই এবং আমরা আশা করি যে প্রতিবেদনটি বিষয়ে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক এবং ক্রিপ্টোকারেন্সি প্রতিনিধিদের মধ্যে আলোচনা শুরু করবে,” কোম্পানিটি একটি প্রেস প্রতিনিধির মাধ্যমে কয়েনডেস্ককে বলেছে৷ “

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.