Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

বিটকয়েন মাইনিং এ রাশিয়ায় যুদ্ধের কোন প্রভাব নেই

Published

on

এই সপ্তাহে ইউক্রেনে রাশিয়া সরকারের আগ্রাসন সত্ত্বেও রাশিয়ান বিটকয়েন মাইনিং যথারীতি নিয়ামুসারে চলছে বলে জানা গেছে।

কেমব্রিজ বিটকয়েন ইলেকট্রিসিটি কনজাম্পশন ইনডেক্সের (Cambridge Bitcoin Electricity Consumption) অনুমান অনুসারে, রাশিয়ার মাইনাররা ২০২১ সালের আগস্ট পর্যন্ত বিশ্বব্যাপী বিটকয়েন হ্যাশ রেটের প্রায় ১১.২% ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্র ন্যাটো দেশগুলি থেকে আসা রাশিয়ান সরকারের উপর নিষেধাজ্ঞার কারণে, রাশিয়ার স্থানীয় বিটিসি সেক্টর এবং বৃহত্তর বাজার কীভাবে প্রভাবিত হবে তা এখনো স্পষ্ট হয়ে উঠেনি।

যদিও কিছু ক্রিপ্টো মাইনিং ফার্ম যেমন ইথেরিয়াম-কেন্দ্রিক ফ্লেক্সপুল (Ethereum-focused Flexpool) আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়ায় তাদের মাইনিং কাজ বন্ধ করে দিয়েছে, বিটিসি মাইনিং কম্পাস (BTC Compass Mining) রাশিয়ায় হোস্ট করা গ্রাহকদের নিশ্চিত করেছে যে এই অঞ্চলে তাদের মাইনিং কার্যকম চালু থাকবে।

বিডেন প্রশাসন বৃহস্পতিবার ব্যক্ত করেছে যে ক্রিপ্টো রাশিয়ার শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান, সরকার, উচ্চ-পদস্থ কর্মকর্তা এবং প্রযুক্তি খাতের উপর “আর্থিক নিষেধাজ্ঞা এবং কঠোর রপ্তানি নিয়ন্ত্রণ” আরোপগুলো বাইপাস করতে পারে।

উল্লেখযোগ্যভাবে, এটা মনে হচ্ছে যে ভারী বিধিনিষেধ এখনও আন্তর্জাতিক পেমেন্ট নেটওয়ার্ক SWIFT বা ক্রিপ্টোকারেন্সি ট্রান্সফারে প্রসারিত করা হবে না। অনেকে যুক্তি দিয়েছেন যে এমন একটি সময় হতে পারে যেখানে রাশিয়ান ক্রিপ্টো সেক্টরের বিকাশ ঘটবে কারণ এটি বিভিন্ন নিষেধাজ্ঞা উপেক্ষা করে উঠার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠতে পারে।

 BTC বুল এবং মরগান ক্রিক ডিজিটাল সহ-প্রতিষ্ঠাতা অ্যান্থনি পম্পলিয়ানো (Anthony Pompliano) জোর দিয়ে বলেছিলেন যে রাশিয়ান সরকার এই মুহূর্তটিকে মার্কিন ডলার রিজার্ভ যে সিস্টেমে পুরো বিশ্ব চলছে সে ব্যবস্থা থেকে সরে যাওয়ার এবং বিশ্বব্যাপী একটি বিকেন্দ্রীভূত মুদ্রা ফিরিয়ে আনার সুযোগ হিসাবে ব্যবহার করতে পারে।

ডিজিটাল সম্পদ গবেষণার VanEck এর প্রধান ম্যাথিউ সিগেল(Matthew Sigel) ব্লুমবার্গে(Bloomberg) অনুরূপ অনুভূতির কথা তুলে ধরেছেন, উল্লেখ করেছেন যে বিটকয়েন নেটওয়ার্ক রাশিয়াকে পশ্চিমা আর্থিক ব্যবস্থা থেকে বন্ধ হওয়ার কারণে সম্ভাব্য ক্ষতিগুলো কমাতে সক্ষম করবে। 

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.