Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

মেটাভার্স ও ওয়েব ৩.০ কি

Published

on

মেটাভার্স ও ওয়েব ৩.০ বর্তমানের অন্যতম বহুল আলোচিত বিষয়বস্তু। বর্তমান বিশ্বকে বলা হচ্ছে মেটাভার্সের যুগ। অন্যদিকে ওয়েব ৩.০ ওয়েবসাইট মালিকদের একচ্ছত্র আধিপত্য কমিয়ে গ্রাহকদের গোপনীয়তাকে করেছে মজবুত থেকে মজবুত তরো। এই মুহূর্তে পাঠক এই বিষয়ের মধ্যে বিভ্রান্ত হতে পারেন পরস্পরের মধ্যে সামঞ্জস্য থাকার কারনে। ওয়েব ৩.০ এমন একধরনের ডিজিটাল পরিবেশ; যেখানে আমরা বিষয়বস্তু তৈরি, শেয়ার ও কোডিং মোডিফাই করতে পারি। কৃত্তিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে, ব্যবহারকারীরা ডেটার সাথে সংযোগ করতে পারে। বর্তমান ইন্টারনেটের পরবর্তী ধাপ বলা হচ্ছে মেটাভার্সকে । এটি এমন একটি ভার্চুয়াল এলাকাকে নির্দেশ করে যেখানে ভার্চুয়ালি সবাই যার যার মতো অ্যাভাটার ব্যবহার করে রিয়েল পরিবেশের মত চলতে পারেন।

মেটাভার্স ও ওয়েব ৩.০ এর মধ্যে পার্থক্য করার আগে এর সংজ্ঞা জানা জরুরী। মেটাভার্স হল ভার্চুয়াল রিয়েলিটির একটি কম্পিউটার ডোমেন যেখানে আপনি ত্রিমাত্রিক বস্তুর সাথে যোগাযোগ করতে পারেন। ভার্চুয়াল রিয়েলিটি গগলস ব্যবহারের মাধ্যমে, ব্যবহারকারীরা মেটাভার্সে অন্যান্য ব্যবহারকারী এবং ভার্চুয়াল আইটেমগুলির সাথে যোগাযোগ করতে সক্ষম হবে। ওয়েব ৩.০ ডিজিটাল সম্পদ এবং অনলাইন পরিচয় ব্যবস্থাপনায় একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। ব্যবহারকারীরা ওয়েব ৩.০ ব্যবহার করে তাদের সামগ্রী তৈরি, মালিকানাধীন এবং বাজারজাত করতে পারে । ওয়েব ৩.০ হল ইন্টারনেটের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এমন একটি দৃষ্টিভঙ্গি, যেখানে ব্যবহারকারীরা তাদের উদ্ভাবন দেখাতে পারে।

মেটাভার্স তৈরি করতে আপনার প্রয়োজন হবে ইন্টারনেট সংযোগ, ইন্টারফেস, বিকেন্দ্রীকরণ( Decentralised), অভিজ্ঞতা, সাপোর্টিং টেকনোলজি এবং নির্মিত অর্থব্যবস্থা। ওয়েব ৩.০ -এর লক্ষ্য ছিল শুধুমাত্র ব্লকচেইন এবং ক্রিপ্টোকারেন্সির উপর ভিত্তি করে একটি বিকেন্দ্রীভূত ওয়েব তৈরি করা। ব্যবহারকারীরা ব্লকচেইন ব্যবহার করে অনলাইন পরিষেবাগুলির সাথে জড়িত হতে পারে, যা কম্পিউটারের একটি বিকেন্দ্রীভূত( Decentralised) নেটওয়ার্ক দ্বারা পরিচালিত হয়।

ওয়েব ৩.০ এবং মেটাভার্সের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য পার্থক্য হল এর সম্ভাব্য ব্যবহার। মেটাভার্স হল একটি নতুন মাত্রা যা সিনেমা, বিনোদন, গেমিং, শিক্ষা, সিমুলেশন-ভিত্তিক প্রশিক্ষণ এবং সামাজিক নেটওয়ার্কগুলিকে একত্রিত করে। ওয়েব ৩.০ হল ইন্টারনেটের পরবর্তী সংস্করণের জন্য একটি স্পেসিফিকেশন৷ আপনি এটিকে একটি সেট হিসাবে ভাবতে পারেন যা ইন্টারনেট ব্যবহার করে এমন প্রত্যেকের জন্য প্রযোজ্য।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.