Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ক্রিপ্টোকারেন্সি এবং বৈদেশিক মুদ্রা লেনদেনে নতুন ট্যাক্স কার্যকর করল ভেনেজুয়েলা

Published

on

ভেনেজুয়েলা সরকার একটি নতুন ট্যাক্স আইন অনুমোদন করেছে যা বৈদেশিক মুদ্রা এবং ক্রিপ্টোকারেন্সি ভিত্তিক লেনদেনকে প্রভাবিত করবে। দেশের ন্যাশনাল অ্যাসেম্বলি দ্বারা অনুমোদিত ট্যাক্স, যাকে “বড় আর্থিক লেনদেন”(large financial transactions) বলা হয়।

এতে বলা আছে, সরকার জাতীয় ফিয়াট কারেন্সি বা পেট্রো থেকে ভিন্ন মুদ্রায় করা লেনদেনের উপর সরকার ২০% পর্যন্ত ট্যাক্স সংগ্রহ করবে। 

ভেনেজুয়েলা সরকার একটি নতুন ট্যাক্স আইন অনুমোদন করেছে যা ক্রিপ্টোকারেন্সি এবং বৈদেশিক মুদ্রার সাথে করা লেনদেন এবং অর্থপ্রদানকে প্রভাবিত করবে। ট্যাক্স, যাকে “বৃহৎ আর্থিক লেনদেন” বলা হয়, সরকার জাতীয় মুদ্রার ব্যবহারকে উৎসাহিত করতে চায় যা গত বছর ভেনেজুয়েলায় বহু-মুদ্রা পরিবেশে প্রাসঙ্গিকতা হারিয়েছে।

ট্যাক্স প্রতিষ্ঠিত করে যেকোনো বিদেশী মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সিতে করা যেকোন লেনদেন বা অর্থপ্রদান, কোনো লিমিট বা সীমা পরিমাণ ছাড়াই, প্রতিটি ট্রানসেকশনের উপর সর্বোচ্চ ২০% পর্যন্ত অর্থ প্রদান করতে হবে, এটির ধরণ মার্কেটের পরিস্থিতি এবং কোম্পানি বা ব্যক্তিদের উপর নির্ভর করে।

কত শতাংশ ট্যাক্স অর্থপ্রদান করতে হবে তা আইনের আনুষ্ঠানিক প্রকাশের পরে, জাতীয় সরকার দ্বারা প্রতিষ্ঠিত হবে, তবে আইনের প্রথম প্রয়োগে এটি অর্থপ্রদানের উপর ২.৫% কর সংগ্রহ করবে।

জাতীয় অর্থনীতিবিদ অ্যারন ওলমোসের মতামতে, এই আইনের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির অন্তর্ভুক্তি সব ধরনের মুদ্রার/কয়নের গুরুত্ব, লেনদেন এবং অর্থপ্রদানের ক্ষেত্রে দেশের মোট ভলিউমের একটি স্বীকৃতি পাবে। যাইহোক, আইনের মূল উদ্দেশ্য হবে ডলার ব্যবহার করে করা ট্যাক্স লেনদেন, যা অনুমান অনুসারে দেশের ক্রিয়াকলাপ এবং অর্থপ্রদানের ৬৫%।

ভেনিজুয়েলার একজন অর্থনীতিবিদ জোস গুয়েরা(Jose Guerra) মনে করেন যে যারা তাদের সঞ্চয় করার জন্য বৈদেশিক মুদ্রা এবং ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে, তাদের জন্য এটি সঞ্চয়ে আঘাত হানতে পারে।

Economic Knowledge Dissemination Center Of Venezuela পরিচালক অস্কার জোস তোরিয়ালবা (Oscar José Torrealba) মতানুসারে, এই আইন এড়াতে কালোবাজার তৈরির প্রণোদনা বাড়বে, ব্যবসায়ীরা ট্যাক্সের চাপ দথেকে বাচতে বিভিন্ন ধরনের কালোবাজার সৃষ্টি করতে পারে। 

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.