Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

ভারতের ক্রিপ্টো এক্সচেঞ্জগুলো (P2P), ব্যাংক ট্রান্সফার পদ্ধতিতে স্যুইচ করেছে

Published

on

ভারতে ক্রিপ্টো এক্সচেঞ্জগুলি ব্যবহারকারী-থেকে-ব্যবহারকারী (P2P) ব্যাংক ট্রান্সফার চালু করেছে। এর মাধ্যমে ভারতীয় ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ ব্যবহারকারীদের একে অপরের সাথে সরাসরি লেনদেনের সুবিধা থাকছে।

এক্সচেঞ্জগুলি এখন সরাসরি ব্যাংক আ্যাকাউন্টের মাধ্যমে অর্থ স্থানান্তরের জন্য ক্রেতা এবং বিক্রেতাকে সংযুক্ত করেবে ৷ অপরদিকে ক্রেতারা এখন ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের চেকিং অ্যাকাউন্টে তাদের অর্থ জমা করতে পারবে এবং এক্সচেঞ্জ এটিকে হোল্ড করে রাখবে।

দেশের সর্বব্যাপী ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পেমেন্ট সিস্টেমের প্রবর্তক ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) থেকে সমর্থন প্রত্যাহার হওয়ার পরে উপরোক্ত পদক্ষেপগুলো গ্রহন করা হয়।

UPI একটি তাতক্ষনিক রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম যা ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন দ্বারা ডিজাইন করা হয়েছে। এর মাধ্যমে খুব সহজেই মোবাইল ফোনের ব্যবহার করে আন্তঃব্যাংক লেনদেন সম্ভব। NPCI মূলত ভারতের অর্থ মন্ত্রনালয়ের অধীনে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার একটি বিশেষ শাখা।

ক্রিপ্টোকারেন্সির চেকিং অ্যাকাউন্টগুলো সাধারণত একটি সফ্টওয়্যার সমাধান প্রদানকারীর নামে থাকে। সম্প্রতি ভারতীয় ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলি এই অপারেটরের অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ গ্রহণ করে বা অর্থ প্রদান করে আসছে।

যদিওবা এক্সচেঞ্জগুলি বলে যে এটি লেনদেন পরিচালনা করার সঠিক উপায় নয় তবে আপাতত এটিই একমাত্র বিকল্প। কারণ এই পদ্ধতিতে প্রযুক্তিগতভাবে কোনও নিয়ম বা আইনের লঙ্ঘনের সম্ভবনা নেই।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.