Connect with us

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ভারতে চালু হচ্ছে,বিটকয়েন ও ইথেরিয়ামের ইটিএফ

Published

on

এক্সচেঞ্জ ইন্ডিয়া INX বিটকয়েন ফিউচার ইটিএফের (ETF – Exchange traded fund) জন্য আবেদন করেছে।
অনুমোদিত হলে, এটাই হবে ভারতের প্রথম ক্রিপ্টো ইটিএফ। ২০২১ সালে সর্বপ্রথম মার্কিন যুক্তরাষ্ট্র বিটকয়েন ফিউচার ইটিএফ চালু করে।

ইটিএফ হল স্টক এক্সচেঞ্জের মতই। ইটিএফ এর মাধ্যমে বিভিন্ন ক্রিপ্টো এসেট কিংবা ক্রিপ্টো রিলেটেড সম্পদের কেনা-বেচা কিংবা ট্রেড করা যায়।
গত বছর, ভারত ক্রিপ্টোকারেন্সী নিষিদ্ধ করেছে, যদিও দেশটি এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে, তাই দেশটির সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক ক্রিপ্টো নিয়ে কাজ করতে চাইছে।

স্টক এক্সচেঞ্জে বিটকয়েন ট্রেডিং কে বৈধ করার জন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এটিই প্রথম নয়।

ভারতীয় সংবাদপত্র দ্য ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়,আর্থিক ব্যবস্থাপনা সংস্থা ক্লিং ট্রেডিং এবং ফিনটেক conglomerates cosmea ফিন্যান্সিয়াল হোল্ডিং একত্রিত হয়ে ইন্ডিয়া INX ( ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ) বিটকয়েন এবং ইথেরিয়াম ফিউচার একচেঞ্জ ট্রেড ফান্ডের জন্য এপ্লাই করেছে।

যৌথ উদ্যোগে, “টোরাস ক্লিং ব্লকচেইন” নামে পরিচিত, ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস সেন্টার অর্থরিটি (IFSCA) ETF চালু করার পরিকল্পনা করেছে, যা ফিন্যান্সিয়াল সেন্টার এবং স্পেশাল ইকোনমিক জোন গুলিকে রেগুলেট করবে।

টাইমস অনুসারে, Torus Kling ক্রিপ্টো- প্রডাক্টের লিকুইডিটি প্রদান করবে। ইন্ডিয়া INX পেপারওয়ার্ককে গুরুত্ব দিচ্ছে।

এক্সচেঞ্জের সিইও মিঃ ভি. বালাসুব্রামনিয়াম বলেন,সমস্ত প্রয়োজনীয় আইনের অনুমোদন পাওয়ার পর “আমরা এই নতুন-যুগের এসেটের প্রোডাক্ট চালু করব ।

এটিই হবে উপমহাদেশের প্রথম ক্রিপ্টো বেইজ ইটিএফ।

ইউএস US এ ২০২১ সালে সর্বপ্রথম বিটকয়েন ফিউচার ইটিএফ কে অনুমোদন দিয়েছিল,যখন অন্টারিওতে (কানাডিয়ান দেশ) টরন্টো স্টক এক্সচেঞ্জে বিটকয়েন এবং ইথেরিয়াম ইটিএফ এর অনুমতি দিয়েছিল। ক্রিপ্টো ইটিএপের মাধ্যমে বিভিন্ন ক্রিপ্টো এসেটের কেনা এবং ট্রেড করা যায়।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

Trending

Copyright © 2021. All rights reserved.