Connect with us
20220205-223038-0000

অল্টকয়েন

ভারতীয় কর কর্তৃপক্ষ ৭০০ ক্রিপ্টো বিনিয়োগকারীদের চিহ্নিত করেছে

Published

on

TAX
Content Protection by DMCA.com

ভারতের আয়কর বিভাগ প্রায় ৭০০ ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীকে চিহ্নিত করেছে যারা উচ্চ-মূল্যের ক্রিপ্টো লেনদেনে কর দিতে ব্যর্থ হয়েছে। দেশটির কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের একজন কর্মকর্তা বলেছেন, “আমাদের কাছে এমন লোকদের একটি দীর্ঘ তালিকা রয়েছে যারা ক্রিপ্টো সম্পদে লেনদেন করছিলেন কিন্তু কর পরিশোধ করছিলেন না”।

ভারতীয় কর কর্তৃপক্ষ ৭০০ ক্রিপ্টো বিনিয়োগকারীদের চিহ্নিত করেছে

ভারতের আয়কর বিভাগ ক্রিপ্টোকারেন্সি লাভ থেকে ট্যাক্স না দেওয়ার বিরুদ্ধে ক্র্যাক ডাউন করছে বলে জানা গেছে। বিভাগটি প্রায় ৭০০ বিনিয়োগকারীর উচ্চ-মূল্যের ক্রিপ্টো লেনদেন পরীক্ষা করছে, মঙ্গলবার ইকোনমিক টাইমস জানিয়েছে, কর্তৃপক্ষ তাদের নোটিশ জারি করার প্রস্তাব করছে।

আয়কর কর্মকর্তারা বলেছেন যে এই ব্যক্তিদের বেশিরভাগই তাদের ট্যাক্স রিটার্নে ক্রিপ্টো লাভের ঘোষণা বাদ দিয়েছেন বা মোটেও ট্যাক্স রিটার্ন জমা দেননি। তারা ৩০% ট্যাক্স, জরিমানা এবং সুদের সম্মুখীন হতে পারে।

ইন্ডিয়ান সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেশন (সিবিডিটি) এর একজন সিনিয়র কর্মকর্তা প্রকাশনাকে বলেছেন:

আমাদের কাছে এমন লোকদের একটি দীর্ঘ তালিকা রয়েছে যারা ক্রিপ্টো সম্পদে লেনদেন করছিলেন কিন্তু কর প্রদান করছিলেন না। প্রাথমিকভাবে, (আমরা) প্রায় ৭০০টি লেনদেন শর্টলিস্ট করেছি, যেখানে ট্যাক্সের দায় অনেক বেশি।

তালিকায় উচ্চ সম্পদের ব্যক্তি, অনাবাসী ভারতীয়, স্টার্টআপ, ছাত্র এবং গৃহিণী অন্তর্ভুক্ত রয়েছে। তাদের মধ্যে কেউ কেউ কখনো ট্যাক্স রিটার্ন দাখিল করেননি।

ট্যাক্স আধিকারিকদের মতে, কিছু লোক ৪০ লক্ষ টাকার বেশি লাভ করেছে কিন্তু তারা হয় ট্যাক্স রিটার্ন দাখিল করেনি বা তাদের রিটার্নে শূন্য আয় ঘোষণা করেছে। অধিকন্তু, করদাতারা তাদের ট্যাক্স রিটার্নে ক্রিপ্টো লেনদেনগুলিকে ভিন্নভাবে বিবেচনা করছেন — কেউ কেউ আয়কে মূলধন লাভ হিসাবে ঘোষণা করে আবার অন্যরা ব্যবসায়িক আয় হিসাবে।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত মাসে তার বাজেট বক্তৃতায় আগামী অর্থবছরের জন্য ক্রিপ্টোকারেন্সি থেকে মূলধন লাভের উপর ৩০% ট্যাক্সের প্রস্তাব করেছিলেন। বাজেটে আরও বলা হয়েছে যে একজন ব্যক্তি কতদিন ধরে ক্রিপ্টো সম্পদ ধরে রেখেছেন তা নির্বিশেষে একটি সমতল কর প্রযোজ্য হবে। আরো পড়ুন, আমেরিকার টেক্সাস বিটকয়েনকে অর্থপ্রদানের বিকল্প হিসাবে গ্রহণ করার উপায় অনুসন্ধান করছে

বাজেটে উল্লিখিত ট্যাক্স বিধিগুলি মেনে চলার পাশাপাশি, কর কর্মকর্তারা বলেছেন যে বিভাগটি জরিমানাও চাইতে পারে, যা করের উপরে ৫০% পর্যন্ত যেতে পারে।

গত মাসে প্রকাশনার সাথে একটি সাক্ষাৎকারে, সিবিডিটি(CBDT) চেয়ারম্যান জে বি মহাপাত্র বলেছিলেন যে বিপুল সংখ্যক ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারী আয় ঘোষণা করছেন না এবং আয়কর বিভাগ তাদের উপর যথেষ্ট তথ্য সংগ্রহ করেছে। তিনি যোগ করেছেন যে বিভাগটি ৩১ মার্চের পরে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ শুরু করবে।

Content Protection by DMCA.com
Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.