Connect with us

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

বিটকয়েন হ্যাশরেট কমল ১৩% কাজাখস্তানে ইন্টারনেট বন্ধে

Published

on

রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষিতে বর্তমান মন্ত্রীসভা পদত্যাগের কারনে কাজাখস্তান সরকার দেশটিতে ইন্টারনেট বন্ধের ঘোষনা দিয়েছেন। কতদিন ইন্টারনেট বন্ধ থাকবে সে বিষয়ে কোন ঘোষনা দেয়া হয় নি। ফলস্বরুপ, বিটকয়েন মাইনিং এ খুব বড় ধরনের বিপর্যয় দেখা দিয়েছে।

বিটকয়েন এর হ্যাশরেট কমল ১৩%

কাজাখস্তান বিটকয়েন মাইনিং হ্যাশরেট ২য় সর্বোচ্চ ছিল। ইন্টারনেট বন্ধের ঘোষনার সাথে সাথেই ২% হ্যাশরেট কমতে দেখা যাত সেখানে। যেহেতু কাজাখস্তান ২য় সর্বোচ্চ মাইনিং হ্যাশরেট এর দিক থেকে, ইন্টারনেট বন্ধের কিছুক্ষণ পরই বিটকয়েন এর হ্যাশরেট ১৩% কমতে দেখা যায়। বর্তমানে বিটকয়েন এর হ্যাশরেট কমে প্রতি সেকেন্ডে প্রায় ১৭৭০০০ পেটাহ্যাশ এ নেমেছে যা ইন্টারনেট বন্ধের ঘোষনার আগে ছিল প্রায় ২০৫০০০ পেটাহ্যাশ।

এইটা মোটামুটি প্রত্যাশিতই ছিল কারণ কাজাখস্তান বিটকয়েন মাইনিং জগতে সুবিশাল অংশ দখল করে ছিল। দেশটি থেকে বিটকয়েন নেটওয়ার্কের ১৮% হ্যাশরেট সরবরাহ করে আসছিল। বিটকয়েন মাইনারদের জন্য কাজাখস্তান মোটামুটি একটা স্বর্গ ছিল কারণ সেখানে বিদ্যুৎ এর দাম কম ছিল। গ্লোবাল পেট্রোল প্রাইস এর তথ্যমতে, কাজাখস্তানে প্রতি কিলোওয়াট পার আওয়ার এর জন্য $০.০৫৫ খরচ হয় যেখানে আমেরিকাতে সেটা $০.১২। সেই দিক থেকে বিটকয়েন মাইনিং খরচ কাজাখস্তানে খুবই কম যার কারনে অনেক মাইনার সেখানে মাইনিং এ আগ্রহী ছিল।

বিটকয়েন এর দাম কমল ৮%

এরই প্রেক্ষিতে বিটকয়েন এর দাম কমল প্রায় ৮%। গতকাল দিনের শুরুতে, বিটকয়েন এর দাম ছিল প্রায় ৪৭০০০ ডলার যা বর্তমানে ৪২০০০ ডলারে নেমেছে এই খবর ছড়ানোর পরেই।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

Trending

Copyright © 2021. All rights reserved.