Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

বিটকয়েনই কি হতে যাচ্ছে রাশিয়ার হাতিয়ার

Published

on

ক্রিপ্টোকারেন্সি ও কেন্দ্রীয় ব্যাংক নিয়ন্ত্রিত ডিজিটাল মুদ্রার বদৌলতে এবার রাশিয়া সহ সমগ্র বিশ্ব সুইফট ব্যাংক হতে নির্ভরতা কমাবে।

ইউক্রেনে আক্রমণ শুরুর করার পর নিষেধাজ্ঞায় পড়েছে রাশিয়া।দেশটির বেশ কিছু ব্যাংক, সরকারি-বেসরকারি সংস্থা, সদস্যদের সাথে আর্থিক লেনদেনে বিধিনিষেধ তৈরী হয়েছে।ফলে রাশিয়ার ব্যবসা-বাণিজ্য ভেঙে পড়বে।

ক্রিপ্টোকারেন্সি ও কেন্দ্রীয় ব্যাংক নিয়ন্ত্রণিত ডিজিটাল মুদ্রার বদৌলতে পশ্চিমা ( সুইফট ব্যাংক) নিয়ন্ত্রিত আর্থিক ব্যবস্থাকে এবার প্রতিহত করার সুযোগ সৃষ্টি হয়েছে।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, জাপানসহ বিভিন্ন দেশ ইউক্রেন সংকটে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা করেছে।দেশটির বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং নাগরিকদের সম্পত্তিও বাজেয়াপ্ত করার ঘোষণা করা হয়েছে। কিন্তু এতে দেশটি কিছুটা অসুবিধায় পড়লেও বিটকয়েনকে হাতিয়ার হিসেবে নিয়ে দেশটির অনেক নাগরিকই এই নিষেধাজ্ঞা এড়াতে সক্ষম হবেন । আবার এই সুযোগে চীনা লেনদেনব্যবস্থা CIPS ও তাদের ডিজিটাল কারেন্সি ইউয়ান ও সুযোগ নিতে পারে—এমন সম্ভাবনাও আছে।

দেশটির নাগরিকদের মধ্যে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের প্রবণতা বেড়েছে, ভবিষ্যতের এই ধরনের ঝুঁকি এড়াতে তাঁরা বিটকয়েনের ওপর নির্ভর করছেন। যুক্তরাষ্ট্র কয়েক মাস আগেই ডিজিটাল মুদ্রার উপর নিষেধাজ্ঞাকে কিছুটা হ্রাস করেছে।

ডিজিটাল মুদ্রা ইন্টারনেট এর ভিত্তি করে তৈরী মুদ্রা, যার সবচেয়ে সহজ উদাহরণ হলো বিটকয়েন। তবে এটি বেসরকারি, এটি ডিসেন্ট্রালাইজড অর্থাৎ সরকার এটিকে নিয়ন্ত্রণ করতে পারে না। সরকারি ডিজিটাল মুদ্রাও আছে পৃথিবীতে, যেমন ডিজিটাল ইউয়ান। এটি চীনের ডিজিটাল কারেন্সি।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।