Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

বিটকয়েন মাইনিং বৈধ করার চেষ্টায় রাশিয়ান মন্ত্রণালয়

Published

on

“রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রনালয়” বিশ্বাস করে যেখানে প্রচুর শক্তি রয়েছে সেখানে মাইনিং এ অনুমতি দেওয়া উচিত। মাইনিং নিয়ে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের চিন্তাভাবনার প্রতিফলন প্রকাশ পেয়েছে মন্ত্রণালয়ের করা এই প্রস্তাবে।

রাশিয়ার “অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী পরিষদ” সম্প্রতি সেখানকার একটি অঞ্চলে বিটকয়েন মাইনিংকে লিগাল করা এবং এর জন্য ট্যাক্স প্রনয়ণ করার একটি প্রস্তাব করেছে।প্রস্তাবে বলা হয়েছে, বিটকয়েন মাইনিং “কমার্শিয়াল এক্টিভিটি” হিসাবে স্বীকৃত হওয়া উচিত এবং এটি বাস্তবায়ন হলে এটির উপর কর আরোপ করা উচিত।

মঙ্গলবার স্থানীয় নিউজ সংস্থা ইজভেস্টিয়ার করা একটি রিপোর্টে বলা হয়েছে, প্রস্তাবটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে দেশটি বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক গ্রিডের উপর কোনো চাপ সৃষ্টি না হয় এবং দেশটি মাইনিং থেকে উপকৃত হতে পারে -যেমন ইরান এবং কাজাখস্তান সহ অন্যান্য দেশগুলি যেসব সমস্যার মুখোমুখি হচ্ছে ৷ মন্ত্রনালয় হতে আরো জানা যায়, মাইনারদের উপর বিদ্যুৎ-ব্যবহারের সীমা নির্ধারণ করে দেয়া হবে, এই প্রস্তাবে।

মাইনিং ইন্ডাস্ট্রিকে আরো বৃদ্ধি করার জন্য, মন্ত্রণালয়টি কিছু নির্দিষ্ট এলাকায় বিটকয়েন মাইনিং ফার্ম স্থাপনের জন্য কম বিদ্যুতের সংযোগ এবং কর প্রনয়ণ করতে চায়। একটি নির্দিষ্ট পরিমান ব্যবহার করা শক্তি অতিক্রম করার পরে,অতিরিক্ত বিদ্যুৎের ব্যবহারে মাইনারদের জন্য শক্তির দাম বাড়িয়ে দেয়া হবে, যদিও সেই সীমা এখনও নির্ধারিত হয়নি।

“ইভজেনি ভ্লাসভ”,, “তরল কুলিং টেক প্রোভাইডার কমিনো” -এর প্রধান, ইজভেস্টিয়াকে বলেছেন, তিনি বিশ্বাস করেন রাশিয়ার সর্বত্র মাইনিং এর অনুমতি দেওয়া উচিত, এটি প্রযুক্তি খাতে একটি দারুন ইনভেস্টমেন্ট ক্ষেত্র বলে তিনি মনে করে। রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনও মনে করেন “অতিরিক্ত বিদ্যুতের ব্যবহার” এবং “সুপ্রশিক্ষিত কর্মী” এর মাধ্যমে মাইনিং ইন্ডাস্ট্রিকে দেশে প্রনয়ন করে দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব ।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্ক অবশ্য এই ইন্ডাস্ট্রির প্রতি এতটা আগ্রহী নয়।কেন্দ্রীয় ব্যাংক আর্থিক ব্যবস্থার ঝুঁকি এবং অস্থিরতা ও উদ্বেগের কথা উল্লেখ করে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সি সম্পূর্ণরূপে নিষিদ্ধ করার কথা জানিয়েছেন ।ফলে, এই বিষয়ে ব্যাঙ্ক অফ রাশিয়া এবং জাতীয় সরকারের মধ্যে সাম্প্রতিক সময়ে হওয়া বেশ কিছু আলোচনার ফলাফল হিসেবে বর্তমানে দেশটির নির্দিষ্ট কিছু অঞ্চল মাইনিং এ অনুমতি পেয়েছে।

কেমব্রিজের পরিসংখ্যান অনুসারে, রাশিয়া বর্তমানে কাজাখস্তান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পর বিটকয়েন মাইনিং এর জন্য বিশ্বের তৃতীয় জনপ্রিয় দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে, টেক্সাস বিটকয়েন মাইনিং এর হটস্পট হয়ে উঠেছে, যেখানে গভর্নর অ্যাবট এবং সেনেটর টেড ক্রুজের মতো শীর্ষ কর্মকর্তারা ও ক্রিপ্টোতে উৎসাহী এবং এই অঞ্চলে মাইনিং ইন্ডাস্ট্রিকে আমন্ত্রণ জানাতে অধীর আগ্রহী।

রাশিয়া এখনও সতর্কতার সাথে মাইনিং নিয়ে ভাবছে,কিন্তু টেক্সাস এটিকে অতিরিক্ত শক্তির সুলভ ব্যবহারের সমাধান হিসাবে দেখছে। গভর্নর বিশ্বাস করেন এই ইন্ডাস্ট্রিটি রাজ্যের মধ্যে শক্তির উৎসকে সঠিক পথ দেখাবে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.