Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

জুনে ১ বিটকয়েন এর দাম ১ মিলিয়ন ডলার

Published

on

বিটকয়েন এর দাম ১ মিলিয়ন ডলার হবে বলে ভবিষ্যৎবাণী করেছেন কয়েনবেসের সাবেক চীফ টেকনোলজি অফিসার বালাজী শ্রীনিবাসন।

বালাজী শ্রীনিবাসন ভবিষ্যৎবাণী করেছেন যে আগামী ৯০ দিনের মধ্যে বিটকয়েন এর দাম ১ মিলিয়ন ডলার যাবে। শুধু তাই নয়, এই ভবিষ্যৎবাণীর উপর তিনি বাজি লাগিয়েছেন ১ মিলিয়ন ডলার।

ঘটনার সুত্রপাত হয় গতকাল। আমেরিকান ব্যাংকিং সেক্টরের কথা আমরা সবাই জানি। এর পাশাপাশি এইটাও জানি তারা সম্প্রতি তাদের অর্থনীতিতে ৩০০ বিলিয়ন ডলার সংযুক্ত করেছে। এই ঘটনার প্রেক্ষিতে, টুইটারে জেমস মেডলক নামের এক ব্যক্তি টুইট করে যে আমেরিকার অর্থনীতির বর্তমান অবস্থা যাই হোক না কেন, আমেরিকায় হাইপার-ইনফ্লেশন হবে না। যদি কোন অর্থনীতিতে মুদ্রাস্ফীতি এক মাসে ৫০% বা তার বেশি হয়, সেটাকে হাইপার-ইনফ্লেশন বলে। উক্ত টুইটার ব্যবহারকারী জেমস মেডলক এইটা ছাড়াও বলেন যে তিনি তার ভবিষ্যৎবাণীর জন্য ১ মিলিয়ন ডলার বাজি ধরতে রাজি আছেন। বালাজী শ্রীনিবাসন এই সুযোগটা কাজে লাগানোর চেষ্টা করলেন যদিও জেমস মেডলকের ১ মিলিয়ন ডলার এর ঝুঁকি নেয়া লাগবে না।

বালাজী শ্রীনিবাসন তখন জেমস মেডলককে বলেন, “আপনি ১ বিটকয়েন ক্রয় করুন। আমি ১ মিলিয়ন ডলার পাঠাবো। আপনার জন্য ওড ৪০ঃ১ যেহেতু বর্তমানে ১ বিটকয়েন এর দাম ২৬০০০ ডলারের মত। বাজির সময়কাল ৯০ দিন”।

তাদের মধ্যকার শর্ত অনুযায়ী, যদি বিটকয়েন ৯০ দিনের মধ্যে মানে ১৭ই জুন, ২০২৩ এর মধ্যে ১ মিলিয়ন ডলার যায়, তাহলে বালাজী শ্রীনিবাসন পাবেন ১ বিটকয়েন। আর যদি বিটকয়েন এর দাম ১ ১৭ই জুনের মধ্যে ১ মিলিয়ন ডলারে না পৌঁছায়, তাহলে জেমস মেডলক পাবে ১ মিলিয়ন ডলার।

অন্যান্য কিছু টুইটার ব্যবহারকারী তাদের জন্য একটি স্মার্ট কনট্রাক্ট লিখে যেখানে বালাজী শ্রীনিবাসন ২ মিলিয়ন ডলার USDC ডিপোজিট করেন কারণ বাকি ১ মিলিয়ন ডলার দিয়ে তিনি অন্য আর একজনের সাথে একই বাজি লাগিয়েছেন। তিনি বলেন, “মানুষের উচিত এখন বিটকয়েন ক্রয় করা কারণ ৯০ দিন পরে যে দাম হবে তার চেয়ে বিটকয়েন এর দাম বর্তমানে অনেক সস্তা”।

বর্তমানে আমেরিকার বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে তা কেমন হতে পারে তার উপর জেমস মেডলক এবং বালাজী শ্রীনিবাসন বাজি ধরেছেন। বালাজী শ্রীনিবাসন এর মতে, ইউ.এস ডলার খুব শীঘ্রই তার মান হারাবে যার কারণে বিটকয়েন এর দাম খুব দ্রুত ১ মিলিয়ন ডলারে যাবে। কিন্তু জেমস মেডলক বলছে ভিন্ন কথা। তার ম০তে আমেরিকার অর্থনীতি হাইপার-ইনফ্লেশন এর মত অবস্থায় যাবে না।

বর্তমানে বিটকয়েন এর দাম ২৭ হাজার ডলারের আশেপাশে আছে এবং এর মার্কেট ক্যাপিটাল ১৯৫ বিলিয়ন ডলার প্রায়। বিটকয়েন গতবছর থেকে প্রায় ৬৬% বৃদ্ধি পেয়েছে যেখানে বর্তমানে বিভিন্ন স্টকের দামের অবস্থা খুব ভালো নয়। এর মুল কারণ বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশংকা করছে অনেক অর্থনীতিবিদ।

বিটকয়েন এর দাম কি সত্যিই ১ মিলিয়ন ডলারে যাবে এই বছর?

বিটকয়েন এর দাম কেমন যাবে সেটা আসলে বলা খুবই মুশকিল। বালাজী শ্রীনিবাসন এর মত এর আগে জন ম্যাকাফি ২০১৭ সালে বলে ২০২০ সালের মধ্যে বিটকয়েন এর দাম ৫ লক্ষ ডলার যাবে এবং এইটা নিয়ে সে একটা চ্যালেঞ্জ করে। যদি বিটকয়েন এই দামে না যায় তাহলে সে জনসম্মুখে খুব বিশ্রী কিছু করার অঙ্গিকার করেন। তার কিছুদিন পরেই আবার বলেন বিটকয়েন ১ মিলিয়ন ডলার যাবে ২০২০ সালের মধ্যে। তার কিছুই কিন্তু হয় নি। যদিও জন ম্যাকাফির তখনকার ভবিষ্যৎবাণী ছিল ভিত্তিহীন, বালাজী শ্রীনিবাসন কিন্তু আমেরিকার বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করেই এই ভবিষ্যৎবাণী করেছেন। যাই হোক, একতা অর্থনীতি এতটাও দ্রুত ভেঙে পরে না। এইটা একটা ক্রমবর্ধমান প্রক্রিয়া। ৯০ দিন খুব কম সময় যদিও এই সময়েই অনেক কিছু হতে পারে। আমি, লেখক, কোনভাবেই মনে করি না বিটকয়েন এর দাম এত দ্রুত ১ মিলিয়ন ডলারে যাবে। তবে, দীর্ঘ মেয়াদে ১ মিলিয়ন ডলারে গেলেও অবাক হওয়ার কিছু নেই কারণ যে হারে বিভিন্ন দেশের সরকার মুদ্রা ছাপাচ্ছে, ১ মিলিয়ন ডলারে যাওয়া অসম্ভব কিছু নয়। এক্ষেত্রে, আমি ব্যক্তিগতভাবে বলছি, আমাদের জেনে রাখা উচিত ১ বিটকয়েন = ১ বিটকয়েন এবং সেটা সবসময়ের জন্য সত্য। আপনার কাছে বর্ত্মানে ১ বিটকয়েন আছে এবং সেটা পরবর্তীতে ১ বিটকয়েন এর কম মূল্য হবে তা কিন্তু নয় কারণ বিটকয়েন এর সর্বমোট সরবরাহ নির্দিষ্ট।

বি:দ্র: এইটা কোন ফাইন্যান্সিয়াল উপদেশ নয়।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।