Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

কেন বিটকয়েন এর দাম বৃদ্ধি পাচ্ছে

Published

on

সম্প্রতি, আমেরিকান কেন্দ্রীয় ব্যাংক, ফেডারেল রিজার্ভ তাদের দেশের অর্থনীতিতে নতুন করে ৩০০ বিলিয়ন ডলার যোগ করেছে।

এই ঘোষনার পর থেকেই বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সির দাম বৃদ্ধি পেতে থাকে। গত ২৪ ঘন্টায়, বিটকয়েন ৭%, ইথেরিয়াম ৪.৫% এবং বি.এন.বি ৫.৭% দাম বৃদ্ধি পেয়েছে।

বিটকয়েন এর দাম গত ২০২২ সালের জুনের পর থেকে এক সপ্তাহে এত বেশি বৃদ্ধি পায় নি। অস্বাভাবিক দাম বৃদ্ধি দেখে অনেকেই বলছেন আমরা এখন বুল মার্কেটে আছি। কিন্তু এই বুল মার্কেটের স্থায়িত্ব আসলে কতদিন? এই বুল মার্কেট কি অনেকদিন পর্যন্ত টিকে থাকবে?

যদিও অনেকেই বুল মার্কেট আশা করছেন, অনেকেই কিন্তু আমেরিকান ব্যাংকিং খাত নিয়ে চিন্তিত। আমেরিকান ব্যাংকিং খাতে বর্তমানে যে সংকট চলছে, সেটা যদি ক্রমাগত বৃদ্ধি পেতেই থাকে, তাহলে বিটকয়েন এর দাম এর উপর এইটা দুইভাবেই প্রভাব ফেলতে পারে।

ব্যাংকিং খাতের এই ধারা অব্যাহত থাকার সম্ভাবনা খুব বেশি বলে ধারনা করছেন বিশেষজ্ঞরা। আগামী দিন গুলিতে আমরা আরো অনেক ব্যাংকের সংকট দেখবো। আর এই সংকট দেখা যেতে পারে ইউরোপেও। তবে, আশার বাণী হল সাতোশি নাকামোতো কিন্তু ব্যাংকিং খাত তথা সমগ্র অর্থনীতির কথা চিন্তা করেই বিটকয়েন এর আবিষ্কার করেন। অতীতের দিকে তাকালে দেখা যায় ২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার পর থেকে বিটকয়েন এর চেয়ে ভালো বিনিয়োগ কিছুই নেই।

মুল কথায় ফিরে আসা যাক। বিটকয়েন এর দাম বৃদ্ধি পাওয়ার কারন কি? আগেই বলেছি ফেডারেল রিজার্ভ তাদের অর্থনীতিতে নতুন করে ৩০০ বিলিয়ন ডলার যোগ করছে। এইটাই মুলত বিটকয়েন এর দাম বৃদ্ধির পেছনের অন্যতম প্রধান কারণ। স্টক কিংবা ক্রিপ্টোকারেন্সির দাম, সব জায়গায়ই প্রভাব ফেলেছে এই সংবাদ। এ বিষয়ে বাজার গবেষক হোলজার জানান, কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে প্রচুর ডলার যোগ করেছে বলেই চারদিকে মার্কেট এতটা উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগ্নেচার ব্যাংকের দুর্গতির কারনেই মুলত ফেডারেল রিজার্ভ জরুরীভিত্তিতে তাদের অর্থনীতিতে ডলার যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। ফেডারেল রিজার্ভ থেকে বিভিন্ন ব্যাংক প্রায় ১৫০ বিলিয়ন ডলার ধার নিয়েছে যা ২০০৮ সালের বৈশ্বিক মন্দার পর সর্বোচ্চ।

অর্থনীতিতে ডলার যোগ করা নতুন কিছু নয় কিংবা বিভিন্ন ব্যাংককে কম সুদে ডলার ধার দেয়া এবারই প্রথম নয়। ২০২০ এ করোনার সময় ফেডারেল রিজার্ভ তাদের অর্থনীতিতে ডলার যোগ করেছিল যার পরে কিন্তু আমরা বিটকয়েনকে ৪০০০ ডলার এর কম দাম থেকে প্রায় ৭০০০০ হাজার ডলারে পৌছাতে দেখি। অনেকেই ধারনা করছেন সামনের দিনগুলিতে আমেরিকা তাদের অর্থনীতিতে আরো ডলার যোগ করবে যা বিটকয়েন এর দামকে আবার নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।

বিটমেক্স এর সাবেক সি.ই.ও বলেন, বৈশ্বিক অর্থনীতিতে যত বেশি মুদ্রা যোগ করা হবে, বিটকয়েন এর দাম বৃদ্ধির সম্ভাবনা আরো বেশি প্রবল হবে। চায়না এবং জাপানের কেন্দ্রীয় ব্যাংক কিন্তু ফেডারেল রিজার্ভের মত ঠিক একই কাজটা করছে।

ফেডারেল রিজার্ভ এর ব্যালেন্স শীট। সোর্স- Holger Zschaepitz/ Twitter

কেন বিটকয়েন এর দাম আরো বৃদ্ধি পেতে পারে?

ফেডারেল রিজার্ভ যেভাবে তাদের অর্থনীতিতে ডলার যোগ করছে, তা অবশ্যই নতুন করে আবার মুদ্রাস্ফীতির সৃষ্টি করবে। মানুষের হাতে থাকা ডলারের মূল্যমান কমে যাবে। অদূর ভবিষ্যতে ফেডারেল রিজার্ভের ব্যালেন্স শিট দ্বিগুণ হতেই পারে। কোভিডের সময় ফেডারেল রিজার্ভ প্রায় ৫০% নতুন ডলার তাদের অর্থনীতিতে যোগ করে। এই ধারা অব্যাহত থাকলে মানুষ খুব শীঘ্রই কেন্দ্রীয় ব্যাংকের ইস্যুকৃত মুদ্রায় আস্থা হারাবে। যার ফলস্বরুপ, তারা মুদ্রাস্ফীতির বিপক্ষে টিকে থাকতে বিকল্প বিনিয়োগের চিন্তা করবে। সেক্ষেত্রে, ২০০৮ সালের বৈশ্বিক মন্দার পরে বিটকয়েন কি প্রমানিত বিকল্প নয়?

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন- https://t.me/coinalapnews

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।