Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

ফেসবুক স্টেবলকয়েন Libra এর সমাপ্তি ?

Published

on

Diem ( Libra Association) তাদের এসেট বিক্রি করার চেষ্টা করছে—তাহলে কি ফেসবুকের স্টেবলকয়েন নিয়ে সব উচ্চাকাঙ্ক্ষা শেষ হয়ে যাবে? ব্লুমবার্গের মতে, স্টেবলকয়েনকে নিয়ে অ্যাসোসিয়েশন খুবই বিরক্তিকর অবস্থায় আছে।

ব্লুমবার্গ রিপোর্ট অনুযায়ী, Diem অ্যাসোসিয়েশন তার এসেট বিক্রি করার উপায় খুজছে। এসোসিয়েশনের নেয়া স্টেবলকয়েনের প্রজেক্টটি বিভিন্ন কারনে ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছে।
এই অ্যাসোসিয়েশন টি (পূর্বে লিব্রা Libra অ্যাসোসিয়েশন নামে পরিচিত) স্টেবলকয়েন প্রজেক্ট শুরু করেছিল যেটি খুব শীঘ্রই “পরিত্যক্ত(abandoned) ” হয়ে যেতে পারে।

ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে, এটি “তার ইনভেস্টর সদস্যদের মূলধন ফেরত দেওয়ার জন্য এটির ইনটেলেকচুয়াল এসেট এবং অন্যান্য এসেট বিক্রি করার কথা ভাবছে৷

বিক্রয় এর ব্যাপারটি এখনো Diem বা ফেসবুক এর মাধ্যমে কনফার্ম করা হয়নি, তাও এর ফলে ফেসবুক-এর ক্রিপ্টোকারেন্সি ( Libra) নিয়ে উচ্চাকাঙ্ক্ষার অবসান ঘটতে পারে।

২০১৯ সালে কিছুটা বিভ্রান্তি নিয়েই লিব্রাকে গ্লোবাল কারেন্সীর সাথে সামঞ্জ্যপূর্ন একটি স্টেবলকয়েন হিসাবে ঘোষণা করা হয়েছিল। এই কারেন্সিটির উদ্দেশ্য ছিল এটি ইউএস ডলারের মত না হয়ে, টিথার (Tether) বা ইউএসডিসি (USDC) এর মত যেন গ্লোবাল কারেন্সী হয়ে উঠতে পারে —যেটি লিব্রা অ্যাসোসিয়েশন দ্বারা পরিচালিত হবে।

এটি নিয়ে মার্কিন রেগুলেটররা এক্সাইটেড ছিল না. কয়েক মাসের মধ্যে, চাপের কারণে লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্যরা এই প্রকল্প থেকে বের হয়ে আসতে বাধ্য হয়। সেই বছরের অক্টোবরে ইবে ( eBay), স্ট্রাইপ (Stripe), মাস্টারকার্ড এবং ভিসা (Visa) সকলেই এটির প্রতিষ্ঠাতা সদস্য পদ থেকে পদত্যাগ করে, এবং এক সপ্তাহ আগে পেপ্যালকে অনুসরণ করে।

কিন্ত ফেইসবুক এটি নিয়েই পড়ে ছিল। ফলে ফেসবুক এই প্রজেক্টটিকে Diem-নামে পুনঃব্র্যান্ড করেছে, যেটি ফেসবুকের উচ্চাকাঙ্ক্ষাকে ডলার থেকে ডলার-ভিত্তিক স্টেবলকয়েনে নামিয়ে এনেছে, ফলশ্রুতিতে এটি Novi ক্রিপ্টো ওয়ালেট রিলিজ করার কাজ বহুদূর এগিয়ে গেছে-কিন্তু এই ওয়ালেটটি Diem স্টেবলকয়েন ওয়ালেট হবার পরিবর্তে প্যাক্সোস ডলার (ইউএসডিপি) রাখার ওয়ালেট হিসেবে তৈরী হয়েছে।

যদিও Diem কয়েনটিকে ইস্যু করার জন্য ক্রিপ্টো ব্যাঙ্ক সিলভারগেটকে সিকিউর করেছিল, কিন্তু ফেডারেল রিজার্ভ সেই পরিকল্পনাকে প্রত্যাখান করেছিল, এটা খুব আশ্চর্যের নয় যে মার্কিন রেগুলেটর যেমন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং কারেন্সি কন্ট্রোলকারীরা গত বছর স্টেবলকয়েন রেগুলেট করতে তাদের প্রচেষ্টাকে আরো বাড়িয়েছে।

ব্লুমবার্গের মতে, “আলোচনা শুরু হলে..এবং Diem যে একজন ক্রেতা খুঁজে পাবে তার কোন গ্যারান্টি নেই।”

সর্বোপরি, এটি এমন একটি স্টেবলকয়েন যেটি স্টেবল ( স্থিতিশীল) ছাড়া আর কিছু নয়।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.