Connect with us
20220205-223038-0000

ঝুঁকিপূর্ণ বিনিয়োগ

পাই নেটওয়ার্ক কি? ১ পাই নেটওয়ার্ক কয়েন এর দাম ৩৬০০০ টাকা (Pi Network)

Published

on

পাই নেটওয়ার্ক
Content Protection by DMCA.com

Pi Network বা পাই নেটওয়ার্ক বা পাই কয়েন গত কয়েক বছর ধরে মানুষের মুখে মুখে থাকা একটি কয়েন। পাই নেটওয়ার্ক কয়েনের শুরু থেকেই যারা এই কয়েন মাইনিং করে আসছে তাদের কাছে খুবই মুল্যবান একটি কয়েন ছিল, এখনো আছে। ক্রিপ্টোজগতে যারাই নতুন এসেছেন তাদের বেশিরভাগই পাই নেটওয়ার্ক মাইনিং করেছেন কিংবা করার চিন্তা করেছেন অথবা এর সম্পর্কে শুনেছেন। যাই হোক, আজকে আমার আলোচনা পাই নেটওয়ার্ক কি, বর্তমানে পাই নেটওয়ার্কের দাম কত এবং ভবিষ্যতে পাই কয়েনের সম্ভাবনা কেমন এই নিয়ে।

পাই নেটওয়ার্ক বা পাই কয়েন কি

Pi Network বা পাই নেটওয়ার্ক একটি ক্রিপ্টোকারেন্সি যা সবার জন্য উন্মুক্ত, ডিসেন্ট্রালাইজড এবং পিয়ার টু পিয়ার ক্রিপ্টোকারেন্সি সৃষ্টি করার উদ্দেশ্য নিয়ে ডেভেলপ করা হয়েছে। ২০১৯ সালে স্ট্যানফোর্ডের কিছু ছাত্র ব্লকচেইনের টেকনোলজির মাধ্যমে এই কয়েন সৃষ্টি করে। পাই কয়েনের নামকরণ করা হয় গনিতের পাই থেকে।

পাই নেটওয়ার্কের মুল উদ্দেশ্য হল পাই কয়েন যেন সবাই ব্যবহার করতে পারে, বিশেষ করে যারা ক্রিপ্টোকারেন্সি জগতে একদম নতুন তারাও যেন এই কয়েন ব্যবহারে কোন জটিলতার সম্মুখীন না হয়। এইখানে আমি ব্যক্তিগতভাবে একটা কথা বলতে চাই। পাই কয়েন ব্যবহার করা সহজতর এই কথাটা আসলে নতুনদের মাথায় ব্রেইনওয়াশ ছাড়া আর কিছুই নয়। কারন, বিটকয়েন ব্যবহার করতে কাউকেই টেকনিক্যালি এক্সপার্ট হতে হয় না, ব্যবহারকারী হিসেবে চিন্তা করলে বিটকয়েনের ব্যবহারও খুবই সহজ। সে যাই হক, মুল আলোচনায় ফিরে যাই। পাই নেটওয়ার্কের ওয়ালেট মোবাইলে ডাউনলোড করা খুবই সহজ এবং যে কেউ চাইলেই মাইনিং শুরু করতে পারে যার মাধ্যমে পাই কয়েন আয় করা যায়। মাইনিং হল নতুন কয়েন সৃষ্টির প্রক্রিয়া।

এই কয়েন এখনো উন্নয়নশীল একটি ক্রিপ্টোকারেন্সি, যা এখনো প্রাথমিক পর্যায়েই আছে। ভবিষ্যতে কি হবে সেটা বলা যায় না। প্রকৃতপক্ষে, যে কোন ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যত কি হবে সেটা কেউ বলতে পারে না।

পাই নেটওয়ার্ক কয়েন এর দাম কত

অনেকেই প্রশ্ন করে থাকেন ১ পাই নেটওয়ার্ক কয়েন এর বা ১ পাই কয়েন এর দাম কত। আগেই বলেছি পাই নেটওয়ার্ক এখনো তার প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং কোন এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় নি। যার কারনে, বর্তমানে এইটার কোন ভ্যালু নেই, তবে ভবিষ্যতে কি হবে সেটা বলা যায় না।

যাই হোক, আমি সাম্প্রতিক একটা ব্যাপার দেখেই মুলত আজকের আর্টিকেল লেখার জন্য বসেছি। সম্প্রতি হুবি (Huobi) এবং এক্স.টি (xt.com) এক্সচেঞ্জ পাই নেটওয়ার্ক বা পাই কয়েন তালিকাভুক্ত করার ঘোষনা দেয় যা পাই কয়েন হোল্ডারদের মনে অনেক আশার সঞ্চার করে এবং তালিকাভুক্ত করে। অনেকেই হয়ত জানেন না যে সেখানে পাই কয়েন ক্রয় বিক্রয় চলছে। বর্তমানে ১ পাই কয়েন এর দাম ৩০০ ডলারের কাছাকাছি, যা গতকাল সর্বোচ্চ ৩৩০ ডলার উঠেছিল। সে হিসেবে বর্তমান ডলার রেট অনুযায়ী পাই কয়েন এর দাম ৩৬০০০ টাকা থেকেও বেশি হয়।

তবে এই আশায় পানি ঢেলে আমি আপনাদের জানাতে চাই যে, আপনার কাছে থাকা পাই কয়েন আপনি সেখানে বিক্রয় করতে পারবেন না। উক্ত দুইটি এক্সচেঞ্জ মুলত পাই কয়েন এর IOU (I owe you) ভার্সন তালিকাভুক্ত করেছে যেখানে তারা কোন কয়েন ছাড়াই মার্কেটে লেনদেন শুরু করে। এইখানে যতগুলো কয়েন আছে সেগুলি শুধুমাত্র একটি নাম্বার হিসেবে থাকছে যা উক্ত এক্সচেঞ্জ ব্যতীত আর কোথাও ট্রান্সফার সম্ভব নয় কারণ, এই কয়েনের অস্তিত্ব ব্লকচেইনে নেই। আর ব্লকচেইনে থাকা পাই কয়েন এখনো মার্কেটে ট্রেড করার মত অবস্থানে নেই, সে কথা পাই নেটওয়ার্ক অফিশিয়ালি ঘোষনা দিয়েছে।

কিভাবে পাই নেটওয়ার্ক বা পাই কয়েন আয় করা যায়

মাইনিং হল পাই কয়েন আয় করার একমাত্র পন্থা। আমি ব্যক্তিগতভাবে কখনো এইটা করি নি। যাই হোক, পাই নেটওয়ার্ক মাইনিং করতে খুব বেশি কিছুর দরকার হয় না। শুধুমাত্র একটি স্মার্টফোন হলেই পাই নেটওয়ার্ক মাইনিং করা সম্ভব। প্লে স্টোর থেকে পাই নেটওয়ার্ক ডাউনলোড করে আপনি প্রতিদিন অল্প কিছু পাই কয়েন আয় করতে পারেন।

পাই কয়েন এর ভবিষ্যত নিয়ে আমার ব্যক্তিগত মতামত

মাইনিং অত্যন্ত জটিল প্রক্রিয়া। জটিল বলতে মাইনিং এ ব্যবহার হওয়া ডিভাইস এর কথা বললাম। কিন্তু পাই কয়েন মাইনিং এ একটি স্মার্টফোন হলেই হয়। ব্যাপারটা খুব বেশি অবাক করার মত না, স্মার্টফোনে মাইনিং এই প্রথম নয়, ইলেকট্রোনিয়াম ছিল অনেক আগে। কিন্তু অবাক করার বিষয় হল যখন তারা এইটাকে ডিসেন্ট্রালাইজড বলছে, কিন্তু পাই কয়েন মাইনিং করতে KYC লাগে। এই জিনিসটা অবাক করার মতই। একটা ডিসেন্ট্রালাইজড কয়েন মাইনিং এ কেন KYC সাবমিট করা লাগবে সেটা আমার বোধগম্য নয়। এইসব কিছু বাদ দিয়েও যদি চিন্তা করি, তাহলেও আমার মনে হয় না এই কয়েনের ভবিষ্যত খুব ভালো। আমরা যদি ইলেকট্রোনিয়ামের দিকে তাকাই, যেহেতু সেটাও ফোনে মাইনিং করা যেত, তাহলে দেখব ওই প্রজেক্ট ভালো করতে পারে নি। এইটা আমার মতামত, ভিন্ন কিছু হতেই পারে।

পাই কয়েন এর দাম কত হবে সেটা নিয়ে রিসার্স করার আগে আমি মনে করি আপনাদের আগে ক্রিপ্টোকারেন্সি নিয়ে রিসার্স করা উচিত। অনেকেই কিন্তু পাই কয়েনকে স্ক্যাম বলেন, আবার অনেকেই এইটাকে ক্রিপ্টোকারেন্সি মানতে নারাজ। আপনাদের সুবিধার্থে আমি একটা আলোচনার লিংক দিলাম- https://bitcointalk.org/index.php?topic=5237735.0

পাই কয়েন এর আপডেট নিয়ে কিছু সাধারণ প্রশ্নোত্তর

পাই কয়েন এর আপডেট নিয়ে সবাই জানতে চায়। নিচে আমি কিছু সাধারন প্রশ্নোত্তর তুলে ধরলাম যা সবাই জিজ্ঞাসা করে থাকে।

# পাই নেটওয়ার্ক কবে লঞ্চ করবে বা চালু হবে

পাই নেটওয়ার্ক কবে চালু হবে বা লঞ্চ করবে এই প্রশ্নটা সবাই করে থাকে। এর উত্তর হল এখনো পাই নেটওয়ার্ক টিম এই নিয়ে বিশেষ কোন আপডেট দেয় নি। আপনারা চাইলে তাদের টুইটার একাউন্ট ফলো করতে পারেন। সেখানে সব আপডেট পাবেন। এছাড়াও, আমাদের এই ব্লগ এ চোখ রাখতে পারেন। আমরা চেষ্টা করবো সবসময় নতুন কোন আপডেট থাকলে সেটা শেয়ার করতে।

# Pi Network পাই নেটওয়ার্ক থেকে কিভাবে টাকা উঠাবো

গত বেশ কিছুদিন ধরে কিছু পাই নেটওয়ার্ক কয়েন মাইনাররা কিভাবে তাদের পাই কয়েন বিক্রয় করে টাকা উঠানো যায় সে উত্তর খুজে বেড়াচ্ছেন। কিন্তু এর উত্তর হল, পাই কয়েন কোন এক্সচেঞ্জে তালিকাভুক্ত না হওয়ায় আপনি পাই কয়েন সাধারন নিয়মে বিক্রয় করতে পারবেন না। তবে, বর্তমানে অনেকেই পাই কয়েন ক্রয়ের জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে পোস্ট দিয়ে থাকে, আপনারা চাইলে ওইসব গ্রুপে পাই নেটওয়ার্ক বিক্রয় করে টাকা উঠাতে পারেন। তবে, খেয়াল রাখবেন যে এইসব প্ল্যাটফর্মে অনেক স্ক্যামার থাকে। আগে কয়েন পাঠালে টাকা পাওয়ার সম্ভাবনা খুবই কম।

# পাই নেটওয়ার্ক কি বাংলাদেশে বৈধ

পাই নেটওয়ার্ক বাংলাদেশে বৈধ কি না এই প্রশ্নের অনেকেই খুজতে দেখা যায়। এর উত্তর হল না। পাই নেটওয়ার্ক বা পাই কয়েন হল একটি তথাকথিত ক্রিপ্টোকারেন্সি। বাংলাদেশে বিটকয়েন কিংবা অন্য কোন ক্রিপ্টোকারেন্সির বৈধতা বাংলাদেশ ব্যাংক দেয়নি।

# ১ পাই সমান কত টাকা কিংবা ১ পাই সমান কত ডলার

যেহেতু পাই কয়েন এখনো কোন এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় নি, পাই কয়েনের এর দাম এখনো শুন্য। তবে, ভবিষ্যতে এর দাম হবে যদি কোন এক্সচেঞ্জ তাদেরকে তালিকাভুক্ত করে। কত হবে সেটা অনুমান করতে হলে আগে আমাদের ক্রিপ্টোকারেন্সির ফান্ডামেন্টাল বুঝতে হবে।

# Pi network কিভাবে কাজ করে

পাই নেটওয়ার্ক কিভাবে কাজ করে সে নিয়ে উপরে বিস্তারিত লেখা আছে। পাই কয়েন আমাদের মোবাইলে মাইনিং করা যায়। এইটা খুবই সহজ। উপরের অংশটুকু আবার পড়লেই আপনি এর উত্তর খুজে পাবেন।

সবাইকে ধন্যবাদ যারা এত সময় নিয়ে পড়লেন। পাই কয়েন নিয়ে আপনাদের কোন কিছু বলার থাকলে আপনারা কমেন্টে জানাতে পারেন।

Content Protection by DMCA.com
Continue Reading
2 Comments

2 Comments

  1. MD. SYEDUL ISLAM ISLAM KHAN

    December 31, 2022 at 3:31 pm

    One of the most valued post I have ever read in the online. Proceed on. May Allah bless you.

  2. admin

    December 31, 2022 at 4:42 pm

    thanks for the nice words. appreciate the encourage. will do our best of course.

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.