Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

দক্ষিণ কোরিয়ায় ক্রিপ্টো এক্সচেঞ্জের ৭ জন কর্মকর্তার ১.৮ বিলিয়ন ডলার জরিমানা

Published

on

দক্ষিণ কোরিয়ার ক্রিপ্টো এক্সচেঞ্জ ভি গ্লোবাল (V Global) এর ৭ জন কর্মকর্তার বিরুদ্ধে প্রায় ২ ট্রিলিয়ন দক্ষিণ কোরিয়ান ওয়ান (প্রায় ১.৮ বিলিয়ন ডলার) প্রতারনা অভিযোগ এবং প্রমাণের ভিত্তিতে জেল এবং জরিমানা করা হয়।

কয়েনডেস্কের এক রিপোর্টের মতে, দেশটির সুওন প্রদেশের এক কোর্টে সিইও লি বুয়াং-গুলকে ২২ বছরের জেল এবং ১০৬.৪ বিলিয়ন ওয়ান জরিমানা করা হয়। লি এর এক্সচেঞ্জ একাউন্ট থেকে কর্তৃপক্ষ প্রায় ১০ বিলিয়ন ওয়ান জব্দ করে। বাকি ৬ জন কর্মকর্তাকে চার বছর থেকে ১৪ বছরের জেল এবং ২.৩ বিলিয়ন থেকে ১০৬.৪ বিলিয়ন ওয়ান জরিমানা করা হয় বলে জানা যায়।

২০২১ সালের প্রথম দিক থেকেই দক্ষিণ কোরিয়া ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ এর জন্য বিভিন্ন আইন তৈরী এবং বাস্তবায়ন শুরু করে। আইনপ্রণেতারা বলেছেন মার্কেটে ম্যানিপুলেশন করা অপরাধ হিসেবে গন্য করা হয়।

ফরকাস্টের এক রিপোর্টের মতে, ভি গ্লোবাল শুধুমাত্র তাদেরকেই এক্সচেঞ্জ ব্যবহার করার সুযোগ দিত যারা ৬ মিলিয়ন ওয়ান বা তার বেশি ডিপোজিট করতে পারত এবং তাদেরকে বলা হত যে তারা তাদের বিনিয়োগের ৩ গুন পাবে; অর্থাৎ ৬ মিলিয়ন ডিপোজিটে তারা ১৮ মিলিয়ন ওয়ান পাবে। ফরকাস্ট আরো জানায় ভি গ্লোবাল বিনিয়োগকারীদের মধ্য থেকে যারা নতুন বিনিয়োগকারী রেফার করত তাদের প্রতি রেফারেলের জন্য ১.২ মিলিয়ন ওয়ান কমিশন দিত।

কোর্টের রায়ে বলা হয়, এক্সচেঞ্জটি প্রায় ৫০০০০ বিনিয়োগকারীর সাথে প্রতারনা করেছে। এদের মধ্যে অনেকেই তাদের জীবনের সম্বল হারিয়েছে। যদিও কিছু বিনিয়োগকারী মুনাফা পেয়েছে, আসলে সে মুনাফাগুলো অন্যান্য বিনিয়োগকারীর আমানত থেকেই দেয়া হয়েছে বলে ফোরকাস্ট জানায়।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.