Connect with us
20220205-223038-0000

ক্রিপ্টোকারেন্সি সংবাদ

থাইল্যান্ডে পেমেন্ট মেথড হিসেবে ক্রিপ্টো নিষিদ্ধ

Published

on

থাইল্যান্ডের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অনুসারে, ইনভেস্টের উদ্দেশ্যে ব্যবহৃত ক্রিপ্টোতে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়। শুধুমাত্র পেমেন্ট মেথড এবং ক্রিপ্টো ব্যবহারকে নিষিদ্ধ করেছে দেশটি।

থাইল্যান্ডের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (SEC) ঘোষণা করেছে যে এটি ১ এপ্রিল,২০২২ থেকে পেমেন্ট মেথড হিসাবে ক্রিপ্টো ব্যবহারের উপর নিষেধাজ্ঞা কার্যকর করবে।

বুধবার এক বিবৃতিতে, রেগুলেটর বলেছে ক্রিপ্টোকারেন্সি আর্থিক ব্যবস্থার স্থিতিশীলতাকে বেশ প্রভাবিত করতে পারে, যা দেশের অর্থনীতির জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

এসইসি দ্বারা প্রস্তাবিত অন্যান্য ঝুঁকির মধ্যে রয়েছে মূল্যের অস্থিরতা, সাইবার চুরি এবং ব্যক্তিগত ডেটা ফাঁসের কারণে এসেট হারানো বা লস ।রেগুলেটর আরো যোগ করেছে, বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সি অর্থ পাচারের একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

এই পদক্ষেপটি এসইসি এবং ব্যাংক অফ থাইল্যান্ডের (বিওটি) মধ্যকার আগের আলোচনার সাথে সামঞ্জস্যপূর্ণ। দুটি প্রতিষ্ঠানই পূর্বে ক্রিপ্টোর সুবিধা এবং ঝুঁকির নিয়ে আলোচনা করেছিল, পরিশেষে তারা এই উপসংহারে পৌছেছে যে ক্রিপ্টো ব্যবসাগুলিকে নিয়ন্ত্রন করা দরকার।

যদিও ক্রিপ্টো পেমেন্ট মেথডের উপর নিষেধাজ্ঞা ১ এপ্রিল কার্যকর হবে। যারা এই ধরনের সার্ভিস প্রদান করে তাদের নতুন নিয়ম মেনে চলতে এপ্রিলের শেষ পর্যন্ত সময় থাকবে, থাই রেগুলেটর এমনটাই জানিয়েছেন।

নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ক্রিপ্টো পেমেন্ট মেথডের সমস্ত বিজ্ঞাপন বন্ধ করা এবং ক্লায়েন্টদের ক্রিপ্টো ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করা।

সংস্থা জোর দিয়েছিল যে এটি এবং BOT উভয়ই “ডিজিটাল সম্পদ যেমন ব্লকচেইনের পিছনে বিভিন্ন প্রযুক্তির সুবিধাগুলো জানে এবং আরও ইনোভেশন এর জন্য এই প্রযুক্তির ব্যবহারকে জোর দেয় এবং সমর্থন করে।”

রেগুলেটর আরো যোগ করেছে যে এটি ইনভেস্টমেন্টের উদ্দেশ্যে ক্রিপ্টো ব্যবহার নিষিদ্ধ করছে না।

আজকের ঘোষণাটি ক্রিপ্টোকারেন্সির মালিক অনেক থাইদের জন্য একটি আঘাত হতে পারে।

ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত, নাগরিকদের কাছে থাকা ডিজিটাল সম্পদের মূল্য মাত্র কয়েক বছর আগে ৯.৬ বিলিয়ন বাহট থেকে ১১৪.৫ বিলিয়ন বাহট ($৩.৪ বিলিয়ন) বেড়েছে।

থাইল্যান্ডের ট্যুরিজম অথরিটি (TAT)ও আশা পোষণ করেছে, ক্রিপ্টোকারেন্সি ধনী পর্যটকদের আকৃষ্ট করতে সাহায্য করবে। এছাড়া ও দেশটির মহামারী পরবর্তী অর্থনীতিকে চাঙ্গা করতে সাহায্য করবে।

ক্রিপ্টো হল ভবিষ্যত, তাই এই মানের পর্যটকদের স্বাগত জানাতে আমাদের অবশ্যই থাইল্যান্ডকে একটি ক্রিপ্টো-ইতিবাচক সমাজে পরিণত করতে হবে,” TAT গভর্নর ইউথাসাক সুপাসর্ন গত নভেম্বরে বলেছিলেন।

একই সময়ে, এপ্রিল ২০২২ থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কার্যকর করা এই নতুন আইনে, এক্সচেঞ্জে ক্রিপ্টো ট্রেডের উপর ৭% ভ্যালু-অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) ছাড় অন্তর্ভুক্ত থাকবে।

এর আগে, থাইল্যান্ডের রাজস্ব বিভাগ ক্রিপ্টো লেনদেনের উপর ১৫% উইথহোল্ডিং ট্যাক্স আরোপের পরিকল্পনা পরিত্যাগ করেছে, এমনটা হলে, ১৫% ট্যাক্স আরোপ হলে, ক্রিপ্টো ব্যবসায়ীরা একই বছরে করা লাভের বিপরীতে তাদের বার্ষিক ক্ষতি পূরণ বেশি করতে সক্ষম হবে।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.