Connect with us
20220205-223038-0000

ঝুঁকিপূর্ণ বিনিয়োগ

টেরা লুনা ২.০ তে বিনিয়োগ করাটা ঠিক হবে কি ?

Published

on

বিগত কয়েকটি পোস্ট থেকে আপনারা জানতে পেরেছেন লুনা কিভাবে এই করুন পরিণতির শিকার হয়েছে । লুনাতে বিনিয়োগকারীরা দেউলিয়া হবার পর, লুনার কো-ফাউন্ডার ডো কোয়েন চেইন ফোর্ক করার সিদ্ধান্ত নেন । লুনাকে “লুনা ক্লাসিক” নামে সম্পূর্ণ নতুন টোকেন নিয়ে আসেন । ৪৫ বিলিয়ন মার্কিন ডলার হারাবার পর বিনিয়োগকারীরা পুনরায় এটাতে বিনিয়োগ করবেন কি ? চলুন কয়েন আলাপে আজকে এই আলোচনাটাই করা যাক ।

লুনা ক্লাসিক কি ?

লুনার পূর্বের প্রজেক্টটি সম্পূর্ণভাবে ব্যর্থ হবার পর লুনা ২.০ নিয়ে গুঞ্জন শুরু হয় । যা বিনিয়োগকারীদের বেশ বিব্রতকর একটি পরিস্থিতিতেও ফেলে দিয়েছিলো । পূর্বের প্রজেক্টটি ব্যর্থ হবার পেছনে মূলত অতিরিক্ত সাপ্লাই এবং ইউএসটির সাথে সমন্বয় করাকে দায়ী করা হয় । বর্তমানে লুনা ক্লাসিকের সরবরাহকে ১ বিলিয়নে সীমাবদ্ধ করা হয়েছে এবং প্রতি বছরই ৭% হারে সরবরাহ বাড়বে । কয়েনমার্কেট ক্যাপ অনুযায়ী ২১০ মিলিয়ন সাপ্লাইকে বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করা হয়েছে বলে জানা যায় । ইতিমধ্যেই Kucoin এ ট্রেডিং চালু করা হয়েছে । তবে Binance ৩১শে মে থেকে ট্রেডিং চালু করবে বলে ঘোষণা দিয়েছিলো ।

এয়ারড্রপ বিতরণ প্রক্রিয়া

লুনা ব্যর্থ হবার পূর্বে ও পরে যারা লুনাতে বিনিয়োগ করে ছিলেন তাদের মাঝে লুনা ক্লাসিক বন্টন করার প্রক্রিয়া ইতোমধ্যেই ডো কোয়েন ফোরাম পোস্টের মাধ্যমে জানিয়ে দিয়েছিলেন । বর্তমান এই সরবরাহ পদ্ধতি অনুযায়ী, এলগোরিদমে সমস্যা হবার পূর্বে যাদের ১০ হাজারের বেশি লুনা ছিলো তাদেরকে লুনা ক্ল্যাসিকের এয়ারড্রপ পেতে হলে ১ বছর অপেক্ষা করতে হবে ।

যাদের বিনিয়োগ ১০ হাজার থেকে ১০ লাখ লুনার নিচে ও উপরে ছিলো তাদেরকে যথাক্রমে ২ ও ৪ বছর অপেক্ষা করতে হবে সম্পূর্ণ বিনিয়োগ ফিরে পেতে । এছাড়া অন্যান্য বিনিয়োগকারীদের মাঝে ৩০% এবং ৫টি ভাগে বরাদ্দকৃত লুনা ক্লাসিকের সরবরাহের সমন্বয়ে বিতরণ করা হবে । তবে কমিউনিটি পুলে বরাদ্দকৃত ৩০০ মিলিয়ন লুনা ক্লাসিকের মধ্যে কোন প্রকারের বাধার সৃষ্টি করা হয়নি । অর্থাৎ এই ৩০০ মিলিয়ন লুনা ক্লাসিক কমিউনিটি ও ডেভেলপাররা চাইলেই ব্যবহার করেতে পারবেন । লুনা ক্লাসিকের এই ১ বিলিয়নের মার্কেটক্যাপকে সম্পূর্ণরূপে বিতরণের জন্য ৪ বছরের সময় বেধে দিয়েছে প্রতিষ্ঠাতা ও ডেভেলপাররা ।

লুনা ক্লাসিকে বিনিয়োগ করবো কি ?

বর্তমান এই পরিস্থিতি অনুযায়ী যদি বলা হয় তাহলে এটা থেকে একটু দূরত্ব বজায় রাখাই শ্রেষ্ঠ । পৃথিবীতে এখন পর্যন্তও কোন রকমের “ফুলপ্রুফ” বা “স্বনির্ভরযোগ্য” এলগরিদম সৃষ্টি করা হয়নি । অর্থাৎ এলগরিদমকে নিয়ন্ত্রিত ও নিষ্ঠভাবে ব্যবহার করতে হলে এতে নিয়মিতভাবে পরিবর্তনের প্রয়োজন হয় । তাই এলগরিদমের মাধ্যমে কোন কয়নের মূল্যকে নিয়ন্ত্রন করাটা বেশ জটিল একটি বিষয় ।

প্রজেক্টটিকে স্বচ্ছ রাখার জন্য প্রতিষ্ঠাতেকে বেশ উদাসীন বলা চলে । কারন ডেভেলপার ও প্রতিষ্ঠাতার মাঝে ৩০০ মিলিয়ন লুনা ক্লাসিক বরাদ্দ রাখা হয়েছে । তবে এর ১০% অর্থাৎ ৩০ মিলিয়ন, প্রজেক্টটিকে নতুনভাবে বাঁচিয়ে তোলা ডেভেলপারদের মাঝে বিতরণ করা হয়েছে । বাকি ২৭০ মিলিয়নে কোন প্রকার লকিং পিরিয়ড বা বাধার সৃষ্টি করা হয়নি ।

লুনা ক্লাসিকের বিতরণ ব্যবস্থাও বেশ জটিল রাখা হয়েছে । এখানে বলা হিসেব অনুযায়ী খোলা চোখে সার্কুলেশন সাপ্লাই হবার কথা ৫১০ মিলিয়নের । তবে কয়েনমার্কেট ক্যাপ অনুযায়ী সার্কুলেশন সাপ্লাই ২১০ মিলিয়ন দেখানো হয়েছে । যা ছোট্ট একটি নোট অনুযায়ী “সেলফ রিপোর্টেড” অর্থাৎ প্রতিষ্ঠাতা বা ডেভেলপারদের মাধ্যমে জানানো হয়েছে । হিসেব করলে এখানে ৩০০ মিলিয়নের পার্থক্য দেখা যাচ্ছে । যা সম্ভবত কমিউনিটি পুল ও ডেভেলপারদের আয় । এই লুনা ক্লাসিক কোন এড্রেসে রাখা হয়েছে সেটা এখনও জনসম্মুখে আনা হয়নি । অর্থাৎ এই কয়েনগুলো কোথায় আছে সেটা বর্তমানে কেউই বলতে পারে না ।

লেখকের যুক্তিতে লুনা ক্লাসিক

আমি ব্যক্তিগতভাবে কখনই স্টেবলকয়েনে বিনিয়োগ করি না । আর এখানে স্টেবল কয়েনকে তার মান ধরে রাখার জন্য অন্য আরেকটি কয়েনকে ব্যবহার করা হচ্ছে । এটা পূর্বের ন্যায় ভবিষ্যতেও ঝুকিতে ফেলবে বিনিয়োগকারীদের । মার্কিন ডলারের ইনফ্লেশন ২ শতাংশে বা তারও নিচে রাখার চেষ্টা করা হয় । আর এখানে সেই ইনফ্লেশনকে ৭% রাখা হয়েছে । পূর্বেই এই প্রজেক্টটি ব্যর্থ হয়েছে জেনেও এই একই প্রজেক্টে পুনরায় বিনিয়োগ করাটা কোনভাবেই বুদ্ধিমানের কাজ হতে পারে না । আবার ব্যর্থতার মুখে পতিত হবার পূর্বাবস্থায় প্রতিষ্ঠাতাও বিনিয়োগকারীদের দিকে আপাত দৃষ্টিপাত করেনি । যা খুবই নেক্কারজনক একটি কাজ । সে সময়ে প্রতিষ্ঠাতা বেশ কিছু ভুল সিদ্ধান্ত নেন । যার ফলে প্রজেক্টটি শূন্যে বিলিন হয়ে যেতে সময় নেয়নি । তখন যদি একটু বুঝে শুনে কাজ করা হতো তাহলে পূর্বের চেইনেই কিছু পরিবর্তন এনে লুনার সাথে সাথে বিনিয়োগকারীদেরকেও বাচানো যেত । তাই ব্যাক্তিগতভাবে আমি এটাতে বিনিয়োগ করা থেকে বিরত থাকবো এবং আপনাদেরকেও বিরত থাকার জন্য অনুরোধ করবো ।

তবে যদি কোন পর্যায়ে এসে প্রজেক্টটি খুব ভাল অবস্থানে চলে আসে তাহলে তখন অবশ্যই আপনাদেরকে জানিয়ে দিবো । উপরের অংশটুকু একান্তই আমার ব্যক্তিগত মতামত । যার উপর নির্ভর করে আমি আমার বিনিয়োগ ঠিক করি । আপনারাও চাইলে আপনাদের বিনিয়োগকে নিরাপদ করতে পারেন । এর জন্য শুধু প্রয়োজন হবে একটু বিচক্ষনতার এবং স্বাবধানতা অবলম্বনের ।

Continue Reading
Click to comment

মতামত দিন

Your email address will not be published.

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-22. All rights reserved.