Connect with us

ক্রিপ্টোকারেন্সি নিউজ

চীনের ই- ইউয়ান ওয়ালেট রিলিজ

Published

on

চীনের কেন্দ্রীয় ব্যাংক ক্রিপ্টোকারেন্সী নিয়ে ভাবনাকে সামনে রেখে, তাদের ডিজিটাল কারেন্সির কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে।

সংক্ষেপে
চীন তাদের e-CNY ( ইলেকট্রিক চাইনিজ ইউয়ান ) নেটওয়ার্ক তৈরির কাজের মধ্যে আছে। এটিই e- CNY এর প্রথম পাবলিক রিলিজ।

২০২১ এর শুরুতে, চীন বিটকয়েন মাইনিং শিল্পে অধিপতি ছিল। ক্যামব্রিজ সেন্টার ফর অল্টারনেটিভ ফাইন্যান্সের পরিসংখ্যান মতে, মাইনিং করা নতুন বিটিসির অর্ধেকের ও বেশি সেখানেই হয়েছিল। বছরের মাঝামাঝি সময়ে, সরকার বিটকয়েন ব্যান করার কারনে, বিটকয়েন মাইনিং বন্ধ হয়ে গিয়েছিল।

যদিও চীন ক্রিপ্টো কে ক্র্যাক ডাউন করেছে, কিন্তু দেশটি তাদের কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রার পরিকল্পনা করছে, যাতে ইউয়ান এমন একটি ইলেকট্রনিক সংস্করণ হতে যাচ্ছে যেটি বিলিং সিস্টেম এবং কয়েনের জায়গা নিয়ে নিবে,এমনকি দেশটির বিভিন্ন অঞ্চলে এই প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে।

সাউথ চায়না মর্নিং এর পোস্ট অনুসারে, দেশটির সরকার এখন e- CNY (ইলেকট্রিক চাইনিজ ইউয়ান ) ওয়ালেটকে চীনের অ্যাপল এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরের মাধ্যমে ডাউনলোড পাবলিক করে দিয়েছে।( এটি আগে একটি প্রাইভেট লিংকের মাধ্যমে ডাউনলোড করতে হত)। সাংহাই এবং শেনজেন এর মত শহরগুলোর নাগরিক রা ট্রায়াল ভার্সন রেজিষ্ট্রেশন করতে পারছে। এপটি,
পরের মাসে, শীতকালীন অলিম্পিকের ইভেন্টের বিদেশীরাও ব্যবহার করতে পারবে।

অনেক দেশ কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রা ( CBDCs) এর উপর গবেষণা করছে, যা সাধারণত ব্লকচেইনের মত ডিস্ট্রিবিউট লেজার দ্বারা সমর্থিত, যেটি ক্যাশ ছাড়া,কম খরচে, পেমেন্ট স্পিড বাড়ানোর পাশাপাশি নিরাপত্তা বাড়াতে কাজ করবে। CBDCTracker.org এর মতে, দুটি দেশ সিবিডিসি চালু করেছে। বাহামা ২০২০ সালের অক্টোবরে স্যান্ড ডলার চালু করেছে, অন্যদিকে এর এক বছর পরেই নাইজেরিয়া ই- নাইরা রিলিজ করেছে।

কিন্তু ১.৪ বিলিয়ন জনসংখ্যা নিয়ে, চীন ডিজিটাল মুদ্রা বাস্তবায়নে স্টেট ইস্যু এখনো বড় পরীক্ষা। ডিজিটাল কারেন্সি রিচার্স ইনস্টিটিউটের প্রধান,দাবি করেছেন, গত অক্টোবরের মধ্যে ১৪০ মিলিয়ন নাগরিক একাউন্ট খুলেছে।

কার্নেগির মতে, এই ডিজিটাল কারেন্সির সাফল্য, দেশটির প্রভাবশালী পেমেন্ট প্লাটফর্ম গুলিকে দূর্বল করতে পারে, যেমন অননুমোদিত ক্রস বর্ডার ক্যাপিটাল ফ্লো এবং বিটকয়েন ট্রেডিং এ ক্র্যাক ডাউন।

সংক্ষেপে, আর্থিক গোপনীয়তা কমানো।

নেটওয়ার্ক ব্যবহার করার জন্য নাগরিক দের উৎসাহিত করার জন্য, সরকারী কর্মকর্তারা ডিজিটাল ইউয়ান লটারি চালু করেছে। শেনজেন এবং সুঝো শহরের ১৫০,০০০ বাসিন্দাদের ৩০ মিলিয়ন ইউয়ান ( ৪.৭ মিলিয়ন $) বিতরন করেছেন।

Continue Reading
Advertisement
Click to comment

মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

ট্রেন্ডিং পোস্ট

Copyright 2021-23. All rights reserved © coinalap.com

আমাদের সংবাদ সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন করুন।